300X70
বুধবার , ৫ অক্টোবর ২০২২ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

প্রকৃতি অপরূপ রূপে সেজেছে শরতের কাঁশফুল

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ৫, ২০২২ ১১:৪৮ অপরাহ্ণ

ভৈরব প্রতিনিধি : শরত হেমন্তে গ্রামবাংলার মাঠেঘাটে, নদীর তীরে এক সময় দেখা যেত অতুলণীয় শোভাদানকারি কাঁশফুল। যুগের পরিবর্তনে দালান কোঠার ভিড়ে এখন প্রায় বিলুপ্তির পথে প্রকৃতির শোভা বর্ধনকারি শরতের কাঁশফুল। বছর ঘুরে ভাদ্র আশ্বিন মাস এলেই গ্রামবাংলার প্রকৃতি অপরূপ রূপে সেজে ওঠে। চোঁখ জুড়ানো অতুলনীয় সে দৃশ্য এখন আর খূব একটা চোঁখে পড়েনা। গ্রামবাংলা থেকে বিলুপ্তির পথে শরতের বাতাসে দুল খাওয়ায়া চোঁখ ধাধানো মনোমুগ্ধকর সেই কাঁশফুল।

নদীনালা,খালবিল ভরাট হয়ে যাচ্ছে যাওয়ায় কালের বিবর্তনে বিলুপ্তির পথে আজ গ্রামবাংলার শোভাদানকারী কাশফুল। নদীর ধার, খাল-বিল-জলাশয় ধারে কাশবন এখন আর বাতাসে দোল খেতে খুব একটা দেখা যায়না। উপজেলার বিভিন্ন এলাকার নদী খাল বিলের কিনারায় এক সময় প্রচুর কাঁশবন দেখা যেত। কাশফুল শুধু সৌন্দর্যই বর্ধন করেনা এ গাছ শুকিয়ে ঘরের বেড়া, ছাউনি, ঝাড়-জ্বালানী কাজেও ব্যাবহার করা হত। চারাকালিন সময়ে গোখাদ্য হিসেবেও কাজে লাগাতো গ্রামবাংলার কৃষকরা। এখন গ্রামবাংলায় বিচ্ছিন্নভাবে থাকা যে কয়টি কাঁশফুল চোখে পড়ে সেগুলোও হারিয়ে যাচ্ছে যুগের তালে।

জেড রহমান প্রিমিয়ার ব্যাংক স্কুল এন্ড কলেজের বাইস প্রিন্সিপাল মোঃ ফরিদুল হাসান টুটুল বলেন, কাশফুলের শুভ্রতা খুবই চমৎকার। তবে আমাদের দেশে এ প্রাকৃতিক সৌন্দর্যগুলা এখন বিলুপ্তির পথে। প্রাকৃতিক এ সৌন্দর্যকে যেন আমরা সংরক্ষনে রাখতে পারি এ জন্য সকলেরই উদ্যোগ থাকা দরকার।

মৌশুমী আক্তার বলেন, শরতের শুভ্র আকাশ নিচে কাশফুল মিলিয়ে চমৎকার মনোমুগদ্ধকর একটা পরিবেশ। আর এ পরিবেশটা দেখার জন্য দুর দুরান্ত থেকে লোকজন এখানে আসে।

মাহবুবা রহমান , দালান কোঠার ভিড়ে হারিয়ে যেতে বসেছে প্রাকৃতিক সৌন্দর্য। প্রাকৃতিক সৌন্দর্য এখন আর তেমনটা খুজে পাওয়া যাচ্ছেনা। আমরা শরৎটাকে শুধুই পাই যখন কাঁশফুল ফোটে তখন।

প্রভাশক নাহিদুল করিম বলেন, প্রকৃতির দিকে তাকালে মনে হয় আকাশ থেকে মেঘের ভেলা নেমে এসেছে এ ভ’-খন্ডে। যেটা আমাদের জীবনকে সজীব আর প্রানবন্ত করে তুলে।

প্রভাশক মোতাহার হোসেন বলেন, মানুষের আগ্রাসী মনোভাবের কারণে দেশ থেকে এখন প্রাকৃতিক অনেক কিছুই বিলীন হয়ে যাচ্ছে। আমাদের উচিৎ হবে প্রকৃতির দান টিকিয়ে রাখতে।

হারুন মাহমুদ বলেন, আমরা নাগরীক জীবনে শত ব্যবস্ততার মাঝে ছুটে চলে আসি কাঁশবনের মুখÍ বাতাসে একটু অক্সিজেন নিতে। নদী ভরাটের মধ্য দিয়ে আমরা যেন এ প্রকৃতিটাকে নষ্ট না করি।

প্রবীন কৃষক সরাফত উল্লাহ বলেন, প্রায় দশ বছর আগেও বিভিন্ন অঞ্চলে নদী ও খাল বিলের পাড়ে ( ইকর গাছ ) এখন আর তেমন দেখা যায়না। এসব গাছ দিয়ে আমরা জ্বালানি, ঘরের বেড়া ছাউনিসহ গৃহস্তালি কাজগুলো সারতাম।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :