300X70
শনিবার , ২৯ মে ২০২১ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

প্রকৃতি সুরক্ষায় তহবিল তিন গুণ করার দাবি জানালো জাতিসংঘ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২৯, ২০২১ ১:০৭ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন, আন্তর্জাতিক ডেস্কঃ খবর রয়টার্সের।

 

জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রকৃতিকে রক্ষা করতে ও আগের অবস্থায় ফিরিয়ে নিতে চলতি দশকে বৈশ্বিক বার্ষিক ব্যয় তিন গুণ করা প্রয়োজন। এ জন্য ২০৩০ সালের মধ্যে প্রয়োজন ৩৫০ বিলিয়ন মার্কিন ডলার। আর ২০৫০ সাল নাগাদ এই ব্যয় ৫৩৬ বিলিয়ন ডলারে উন্নীত করা দরকার।

গত বৃহস্পতিবার এই তথ্য উঠে এসেছে। প্রকৃতির সুরক্ষায় ব্যবসায়ী, বিনিয়োগকারী ও সরকারকে এগিয়ে আসার আহ্বান জানানো হয়েছে ওই প্রতিবেদনে।

বলা হচ্ছে, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের কারণে পরিবেশ আজ হুমকির মুখে। বৈশ্বিক উষ্ণতা বেড়ে যাওয়ায় বিশ্বের বিভিন্ন প্রান্তে খরাসহ বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয় দেখা দিচ্ছে। এই বিপর্যয় থেকে পৃথিবীকে রক্ষায় প্রকৃতির সুরক্ষা জরুরি।

জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) নির্বাহী পরিচালক ইনগার অ্যান্ডারসন প্রতিবেদনটি প্রকাশের সময় বলেন, ‘প্রকৃতি রক্ষায় প্রয়োজনীয় তহবিল অনেক বিশাল মনে হলেও ধরিত্রী ও আমাদের নিজেদের ভবিষ্যৎ নিরাপদ রাখার জন্য এটা আসলেই খুবই প্রয়োজন। আমাদের স্বাস্থ্য, আমাদের জীবনমান, আমাদের কর্মসংস্থান, তাপমাত্রা নিয়ন্ত্রণ, আমাদের নির্মাণ করা ঘরবাড়ি, আমরা যা খাই, সেসব খাবার ও পানি—সবকিছুই আমাদের প্রকৃতির কার্যকর ব্যবস্থার ওপর নির্ভরশীল।’

 

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :