300X70
বুধবার , ১১ নভেম্বর ২০২০ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

প্রজ্ঞাপন জারি: প্রাথমিকের সভাপতিকে ন্যূনতম স্নাতক ডিগ্রীধারী হতে হবে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ১১, ২০২০ ১২:৩০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: সভাপতিকে ন্যূনতম স্নাতক ডিগ্রীধারী হতে হবে। সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সভাপতি নির্বাচনে এমন আইন করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়েছে যে, কমিটি গঠনে শিক্ষাগত যোগ্যতা স্নাতক বাধ্যতামূলক থাকতে হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সুত্রে এসব তথ্য জানা গেছে। সরকারি প্রাথমিক বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি নামে পরিচিতি পাবে এই কমিটি।

কমিটি গঠন সংক্রান্ত বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বিদ্যালয়-২ শাখা থেকে গত ৮ নভেম্বর এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। প্রজ্ঞাপনে কমিটিতে যারা সদস্য নির্বাচিত হবেন তারা হলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক/ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক’ সংশ্লিষ্ট বিদ্যালয়ে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের অভিভাবকদের মধ্য হতে মনোনীত একজন বিদ্যোৎসাহী মহিলা অভিভাবক (নুন্যতম এসএসসি পাশ), সংশ্লিষ্ট বিদ্যালয়ে অধ্যায়নরত ছাত্র-ছাত্রীদের অভিভাবকদের মধ্য হতে মনোনীত একজন বিদ্যোসাহী পুরুষ অভিভাবক (নূনতম এসএসসি পাশ), বিদ্যালয়ের একজন জমিদাতার উত্তরাধিকারী (যদি থাকেন), একই উপজেলার সংশ্লিষ্ট প্রাথমিক বিদ্যালয়ের নিকটবর্তী যে কোনও সরকারি/বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের একজন শিক্ষক/শিক্ষিকা, সংশ্লিষ্ট প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক/শিক্ষিকাদের মধ্য থেকে নির্বাচিত একজন শিক্ষক প্রতিনিধি।

এছাড়া সংশ্লিষ্ট বিদ্যালয়ে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের অভিভাবকদের মধ্য হতে নির্বাচিত দু’জন মহিলা অভিভাবক, সংশ্লিষ্ট বিদ্যালয়ে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের অভিভাবকদের মধ্য হাতে নির্বাচিত দু’জন, ইউনিয়ন পরিষদের সংশ্লিষ্ট ওয়ার্ডের সদস্য/পৌর এলাকার সংশ্লিষ্ট ওয়ার্ড কমিশনার/সিটি কর্পোরেশনের কাউন্সিলর, জন সদস্য বিশিষ্ট কমিটি গঠন পদ্ধতির বিষয়ে বলা হয়েছে।

কমিটির সদস্য সংখ্যা সভাপতিসহ মোট ১১ জন হবে। সংশ্লিষ্ট প্রাথমিক বিল্যালয়ের প্রধান শিক্ষক ও শিক্ষক প্রতিনিধি ব্যতিরেকে অন্য সদস্যদের থেকে একজন সভাপতি এবং একজন সহ-সভাপতি নির্বাচিত হবেন। তবে শর্ত থাকে যে, সভাপতিকে ন্যূনতম স্নাতক ডিগ্রীধারী হতে হবে। পদাধিকারবলে প্রধান/ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক কমিটির সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’ ছবির প্রচারণায় টগি ওয়ার্ল্ডে পরীমণি

১৪ উপকূলীয় জেলায় ঝড়-জলোচ্ছ্বাসের শঙ্কা

ইসলামী ব্যাংকে উদ্যোক্তা উন্নয়ন কর্মশালা শুরু

সোমবার পাবনা যাচ্ছেন রাষ্ট্রপতি, বরণে ব্যাপক প্রস্তুতি

বঙ্গবন্ধুর জীবন এক বৃহৎ মহাকাব্য : কৃষিমন্ত্রী

যাবজ্জীবন দন্ড প্রাপ্ত আসল সোহাগ গ্রেফতার

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নিউইয়র্কে জাতিসংঘের শিক্ষা সম্মেলনে অংশগ্রহণ

যশোরে ১ কোটি ২০ লক্ষ টাকার স্বর্ণের বার উদ্ধার

‘যুদ্ধ করতে করতে আমি ক্লান্ত’ লিখে জাবি শিক্ষার্থীর আত্মহত্যা

তৈরি পোশাক খাতে ডিজিটাল বেতন বিতরণ ও ইকোসিস্টেম তৈরিতে নতুন পে-রোল সল্যুশন চালু করলো বিকাশ

ব্রেকিং নিউজ :