300X70
মঙ্গলবার , ৬ আগস্ট ২০২৪ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

প্রথম কার্যদিবস : সচিবালয়ে উদ্বেগ-উৎকণ্ঠায় কর্মকর্তা-কর্মচারীরা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ৬, ২০২৪ ৩:০১ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন প্রতিবেদক : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা অসহযোগ আন্দোলনের ডাকে সরকার পতনের পর প্রথম কার্যদিবসে প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়ে কর্মকর্তা-কর্মচারীরা রাষ্ট্রের সার্বিক পরিস্থিতি এবং দেশের আইন শৃঙ্খলা পরিস্থিতি ও নিরাপত্তা নিয়ে উদ্বেগ উৎকন্ঠার মধ্যে আছেন। এদিন কর্মকর্তা-কর্মচারীরা গাল-গল্প করে কাটাতেও দেখা গেছে। আজ মঙ্গলবার (৬ আগস্ট) সচিবালয়ে এসব চিত্র দেখা গেছে।
এদিকে, সচিবালয়ে হামলার গুজবে কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে চরম আতঙ্ক বিরাজ করছে। ফলে কিছু কর্মকর্তা দুপুর ১২টার পর তাড়াহুড়ো করে বের হতে দেখা গেছে।
অপরদিকে, দীর্ঘদিন ধরে বঞ্চিত কর্মকর্তারা মুখ খুলতে শুরু করেছে। তারা বলছেন, সচিবালয়ে কোনো কর্মকর্তার আদেশ মানা হবে না। আদেশ করতে হলে তাদেরকে অবগত করে করতে হবে বলেও জানান।
সচিবালয়ে দীর্ঘদিন ধরে এ দাবি জানিয়ে আসলেও কাজ হয়নি। তবে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা অসহযোগ আন্দোলনের ডাকে সরকার পতনের পর প্রথম কার্যদিবসে এ দাবি জানায়।
তারআগে মঙ্গলবার (৬ আগস্ট) সকাল সাড়ে ১১ টার দিকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের লাইব্রেরিতে সকল মন্ত্রণালয়ের বঞ্চিত কর্মকর্তা-কর্মচারী এবং সাবেক সচিবরা একত্রিত হয়ে এ দাবি জানান। এসময় অনেকে লাইব্রেরিতে রাখা বঙ্গবন্ধুর ছবি খুলে ফেলার চেষ্টা করলে কয়েকজন বাধা দেওয়ায় থেমে যান।

নিরাপত্তার জন্য ৫টি প্রবেশপথ ৩টি বন্ধ করা হয়েছে। এছাড়া অধিকাংশ মন্ত্রণালয়ের সচিবরা কার্যালয়ে আসেননি। তবে অন্যান্য কর্মকর্তাদের উপস্থিতি স্বাভাবিক ছিল।
এদিন কেবিনেট, জনপ্রশাসন, যুব ও ক্রীড়ামন্ত্রী, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়, দুর্যোগ ও ত্রান ব্যবস্থাপনা, স্বাস্থ্য, খাদ্য, বাণিজ্য, স্থানীয় সরকার, জনপ্রশাসন, সড়ক পরিবহন, শ্রম ও কর্মসংস্থান, জননিরাপত্তা বিভাগের সচিব সচিবালে প্রবেশ করেনি।
এছাড়া ডাক-টেলি যোগাযোগ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, যুব ও ক্রিয়া, সচিব এসেছেন।
সচিবালয় ঘুরে দেখা গেছে, সকাল থেকেই কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিতি স্বাভাবিক ছিল। তারা আজকে কাজ না থাকায় গত কয়েক দিন ঘটে যাওয়া ঘটনা নিয়ে বিশ্লেষণ করছেন।
তবে আজকে সচিবালয়ের নিরাপত্তায় ছিলো সেনাবাহিনীর সদস্যরা। প্রবেশের ৫টি গেইটের মধ্যে তিনটি গেইট বন্ধ রাখা হয়েছে। প্রবেশপথে আজকে কোনো পোশাকধারী পুলিশ দেখা যায়নি, তবে সিভিলবেশে কিছু পুলিশ দেখা গেছে।
সচিবালয়ে দর্শনার্থীদের উপস্থিতি দেখা যায়নি। এজন্য এক ও দুই নম্বর গেটের মাঝামাঝি দর্শনার্থী অপেক্ষা কক্ষ দর্শনার্থী শূন্য দেখা গেছে। সচিবালয়ের লিফটগুলোর সামনেও ভিড় দেখা যায়নি। তবে সচিবালয়ে গাড়ির সংখ্যা সকালে তুলনামুলক কম দেখা গেছে।
বঞ্চিত কর্মকর্তারা বলেন, আমরা গত ১৫-১৬ বছর থেকে বিভিন্ন পদে বঞ্চিত হয়ে আছি কারো চাকরি নাই কারো পেনশন আটকে দিয়েছে। দেশের উন্নয়ন করতে গেলে আমাদের সকল সচিব এবং প্রশাসনিক কর্মকর্তা থেকে একত্রিত হয়ে কাজ করতে হবে। আমরা এমন কিছু করবো না যাতে বাংলাদেশ বিপন্ন হয় দেশের ক্ষতি হয় সেগুলো থেকে সাবধান থাকতে হবে।
হুঁশিয়ারি দিয়ে তারা বলেন, দেশে এখনো ষড়যন্ত্র শেষ হয়নি ষড়যন্ত্র চলছে। আপনাদের সবাইকে কাজ করতে হবে। স্বৈরাচারী সরকারের কোনো দালালদের কথা আমরা মানবো না। যারা দালাল আছেন তারা মানে মানে চলে যান। নইলে পরিণাম ভালো হবে না।
তারা আরো বলেন, দুই জেলার ডিসি এবং দুই দেশের রাষ্ট্রদূত থাকার পরেও তাকে ডেপুটি সেক্রেটারি চাকরি থেকে বঞ্চিত করা হয়েছে মোহাম্মদ আলীকে তার চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। এ ধরনের আমাদের হাজার হাজার কর্মকর্তা কর্মচারীদের চাকরি থেকে বঞ্চিত করেছেন পথ বঞ্চিত করেছেন।
এবিষয়ে সচিবালয়ে বেশ কিছু কর্মকর্তা-কর্মচারী বলেন, আজকে অফিসে আসলাম দেখি কী হয়। আশা করি সব কিছু স্বাভাবিক থাকবে। আমরা সরকারি কর্মকর্তা-কর্মচারী, যে সরকারই আসুকনা কেন। আমাদের কাজ করতে হবে। আমরা সরকারের পক্ষে নয়, রাষ্ট্রের জন্য কাজ করি। তাই ক্ষমতার রদবদল হলেও আমাদের কিছু যায় আসে না। তবে গতকাল একটি সরকারের পতন হয়েছে, এখন নতুন করে কোনো মতাদর্শী সরকার আসবে, তাদের ভাবাদর্শ কী হবে, দেশের আইন-শৃঙ্খলা ও নিরাপত্তার ব্যবস্থা কী হবে, সে সব বিষয় নিয়ে উদ্বেগ উৎকণ্ঠায় রয়েছে কর্মকর্তা- কর্মচারীরা।
বৈষম্যবিরোধী ছাত্র-জনতার মার্চ টু ঢাকা কর্মসূচির বিপরীতে সোমবার (৫ আগস্ট) সারাদেশে কারফিউ জারি করে সরকার। কিন্তু ছাত্র-জনতা কারফিউ ভঙ্গ করে রাস্তায় নেমে আসলে দুপুর আড়াইটার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে দেশ ছেড়ে চেলে যান।

সর্বশেষ - খবর