300X70
বুধবার , ১১ আগস্ট ২০২১ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

২০২১ সালে আফগানিস্তানে তালেবানের পুনরায় উত্থান : দক্ষিণ এশিয়ার উপর প্রভাব

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ১১, ২০২১ ১২:৪৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:
“আমরা তালেবানদের সাথে বেশ কয়েকটি বৈঠক করেছি এবং বুঝতে পারি যে তারা আফগানিস্তান পরিচালনার জন্য তাদের নিজস্ব ইসলামিক ধাঁচের সরকার বাস্তবায়নে অনড় এবং এটিই বর্তমান সংঘাতের একটি প্রধান কারণ” বলেন ডাঃ এম মুস্তাফা মাস্তুর, বিশেষ প্রতিনিধি এবং সিনিয়র উপদেষ্টা, হাই কাউন্সিল ফর ন্যাশনাল রিকনসিলিয়েশন অব ইসলামিক রিপাবলিক অফ আফগানিস্তান।

তিনি আরও বলেন, আফগানিস্তান ইস্যুতে বাংলাদেশের সাম্প্রতিক কূটনৈতিক প্রচেষ্টা আগের মতো শক্তিশালী নয় এবং আশা করি ভবিষ্যতে এটি আরো জোরদার হবে। তিনি সুদূর কাবুল থেকে যোগ দিয়ে বাংলাদেশের একটি ওয়েবিনারে বিশেষ অতিথি হিসেবে এই বক্তব্য রাখেন।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের অধীন সাউথ এশিয়ান ইন্সিটিউট অব পলিসি অ্যান্ড গভর্নেন্স (এসআইপিজি)’র উদ্যোগে “বর্তমান আফগান পরিস্থিতি এবং বাংলাদেশ” শীর্ষক ওয়েবিনারটি আয়োজিত হয়েছিল গত ৯ আগস্ট, ২০২১। এর উদ্দেশ্য ছিল আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি কিভাবে বাংলাদেশ ও পুরো দক্ষিণ এশীয় অঞ্চলে প্রভাব ফেলতে পারে- এ বিষয়ে আলোচনা করা ।

“আমরা আফগানিস্তানে চলমান শান্তি আলোচনাকে স্বাগত জানাই এবং জাতিসংঘকে তার প্রচেষ্টা আরো বাড়াতে বলি। আমরা আমাদের দক্ষিণ এশীয় এবং সার্ক সদস্য রাষ্ট্র আফগানিস্তানকে আর যুদ্ধ বিধ্বস্ত দেখতে চাই না ”, বলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পররাষ্ট্র সচিব রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, যিনি অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

তিনি আরও বলেন, বাংলাদেশ চলমান শান্তি আলোচনার মাধ্যমে একটি গণতান্ত্রিক, বহুত্ববাদী এবং অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনে আফগান জনগণের নিজস্ব অধিকারকে সমর্থন জানায়। বাংলাদেশ আফগানিস্তানের উন্নয়ন অংশীদার হওয়ার জন্য জোর দিচ্ছে এবং পারস্পরিক সুবিধার জন্য আফগানিস্তানকে সকল দ্বিপাক্ষিক সহযোগিতায় সহায়তা করতে প্রস্তুত। পররাষ্ট্র সচিব মোমেন আরও উল্লেখ করেন যে, পরিস্থিতি অনুকূল হওয়ার সাথে সাথেই বাংলাদেশ কাবুলে তাদের দূতাবাস পুনরায় চালু করবে।

ওয়েবিনারের মূল বক্তা ড. এম সাখাওয়াত হোসেন, সিনিয়র ফেলো, এসআইপিজি, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, দক্ষিণ এশীয় অঞ্চল এবং বাংলাদেশে বর্তমান আফগান সঙ্কটের ভূ -রাজনীতি এবং পরিণতি নিয়ে আলোচনা করেন। তিনি বলেন যে আফগানিস্তানের অভ্যন্তরীণ দ্বন্দ্বের ধারাবাহিকতা অতীতের মতো বিরূপ প্রভাব ফেলবে যা এই অঞ্চলের বাহ্যিক এবং অভ্যন্তরীণ নিরাপত্তা বিপন্ন করতে পারে। তিনি আরও বলেন যে, বাংলাদেশের আফগানিস্তান সহ মধ্য এশিয়ার বিভিন্ন দেশের সাথে সম্পর্ক জোরদার করার কথা বিবেচনা করা উচিত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক লাইলুফার ইয়াসমিন তালেবানের উগ্র এবং নমনীয় আচরণ উভয়ের উপর গুরুত্ব দেওয়ার দিকে ইঙ্গিত করেন। তালেবানরা তেলের দাম এবং ইসলামিক বিবাহে মোহরানার পরিমাণ কমিয়ে দিয়ে আফগান জনসাধারণের হৃদয় জয় করার চেষ্টা করছে এবং তিনি এর প্রভাব বিশ্লেষণ করার উপর গুরুত্বারোপ করেন।

ব্র্যাক ইন্টারন্যাশনালের সাবেক নির্বাহী পরিচালক জনাব ফারুক আহমেদ, যিনি আফগানিস্তানে মানবিক ও উন্নয়ন সেক্টরে কাজ করেছেন, বলেন যে দুর্বল শাসন ব্যবস্থা এবং ব্যবসা করার উচ্চ খরচ সহ নিরাপত্তা সেখানে একটি বড় চ্যালেঞ্জ। তিনি আরও বলেন যে আফগানিস্তানে শান্তি স্থাপন ও উন্নয়নের জন্য প্রথমে নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

বাংলাদেশ সরকারের সাবেক পররাষ্ট্র সচিব রাষ্ট্রদূত শহীদুল হক, বর্তমানে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে এসআইপিজির প্রফেসোরিয়াল ফেলো বলেন, যদিও পাকিস্তান, ভারত, ইরান সকলেই আফগানিস্তানে প্রভাব বিস্তারের দৌড়ে আছে, কিন্তু ন্যাটো এবং মার্কিন বাহিনী প্রত্যাহারের মাধ্যমে তৈরি শূন্যতা পূরণে চীনের ভূমিকাই সবচেয়ে গুরুত্বপূর্ণ হবে।

জাতীয় আফগান সরকার, সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সদস্য হওয়ার আগ্রহ দেখিয়েছে এবং ভারত এবং পাকিস্তান উভয়ই এসসিও সদস্য হওয়ায় এটি কোন দিকে মোড় নেয় তা দেখতে আকর্ষণীয় হবে। তিনি আরও বলেন, “আফগানিস্তানে শান্তি ও নিরাপত্তা আনার জন্য, তাদের শাসন বাইরের কারো হস্তক্ষেপ ছাড়া তাদের দেশের জনগণের দ্বারাই করা উচিত”।

ওয়েবিনারের সভাপতিত্ব করেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম। সমাপনী বক্তব্যে তিনি বলেন যে, যদিও তালেবানের উত্থান পাকিস্তানের জন্য প্রাথমিক কৌশলগত লাভের দিকে ইঙ্গিত করে, কিন্তু পাকিস্তান আরও বিশৃঙ্খলা এবং আফগানিস্তান থেকে শরণার্থীদের আগমনের ঝুঁকিতে আছে যদি সেখানে আরেকটি গৃহযুদ্ধ শুরু হয় । তিনি আরও বলেন যে ভারতের ভয় পাওয়ার ভাল কারণ রয়েছে কারণ চীন আফগানিস্তানের উপরও তীক্ষ্ণ নজর রাখবে। চীন ইতিমধ্যেই তালেবান নেতাদের সাথে দেখা করেছে কারণ তারা জিনজিয়াং এবং বিআরআই প্রকল্পে কোন ধরনের হস্তক্ষেপ চায় না।

আফগান জনগণের জীবনে শান্তি ও সমৃদ্ধি কামনা এবং তাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে একটি আফগান লোকগান বাজানোর মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে। অংশগ্রহণকারীদের মধ্যে যুক্তরাষ্ট্র, নরওয়ে, নিউজিল্যান্ড, ব্যাংকক, ইতালি, যুক্তরাজ্য, আফগানিস্তান এবং বাংলাদেশের কূটনীতিক, শিক্ষাবিদ, সাংবাদিক এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

কোয়ার্টার ফাইনালে রিয়াল

২১ আগস্ট বিএনপির হত্যা ও প্রতিহিংসার রাজনীতির ভয়াল নজির : তথ্যমন্ত্রী

সুন্দর ও সৃজনশীলতার আহবানে বসন্ত উদযাপন জাতীয় বিশ্ববিদ্যালয়ের

মোদির ঢাকা সফরই প্রমাণ করছে দু’দেশের সৃদৃঢ় আস্থার বন্ধন

তেলেগু-হরিজন সম্প্রদায় হতে ৭৫ পরিচ্ছন্নতাকর্মী নিয়োগ দিলো দক্ষিণ সিটি

দুর্ভাগ্যের হার মানতে পারছে না ফরাসিরা, দেশজুড়ে দাঙ্গা

সেহরীতে পান্তাভাত ইফতারে চিড়া-মুড়ি খেয়ে দিনকাটছে তহর আলীর

সোনার অলংকার বিক্রয়ে মজুরী ৬ শতাংশ ও পারচেজে বাদের হার কমালো বাজুস

দেশে অনেক ভালো ভালো সিনেমা হচ্ছে, ভবিষ্যতে আরও ভালো হবে : সমাজকল্যাণ মন্ত্রী

দেশে ও প্রবাসে চলছে ব্র্যাক ব্যাংকের আর্থিক সাক্ষরতা কার্যক্রম

ব্রেকিং নিউজ :