300X70
রবিবার , ১ মে ২০২২ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সেহরীতে পান্তাভাত ইফতারে চিড়া-মুড়ি খেয়ে দিনকাটছে তহর আলীর

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১, ২০২২ ২:২০ পূর্বাহ্ণ

১৭ দিনের শিশুর মুখে দিতে পারছেন না নিয়মিত দু’ফোটা দুধ

এমএমান্নান, লালমনিরহাট : পুরো রমজান জুড়ে সেহরীতে পান্তাভাত আর ইফতারে চিড়া-মুড়ি খেয়ে রোজা রেখেছেন দিনমুজুর তহর আলী (২৫) এর পরিবার। সামান্য আয়ে অসুস্থমায়ের চিকিৎসা করাসহ, স্ত্রী ও পূত্রকে নিয়ে বেঁচে থাকার স্বপ্ন এখন আলাদ্দিনের চেরাগ।

জ্ঞানবুদ্ধি অনেকটাই কম শরীরেও বলশক্তি তেমনটা নেই। নিয়মিত কাজেও যেতে পারেনা। এঅবস্থায় চিকিৎসাসহ সংসারের যাবতীয় খরচ নিয়ে চরম হতাশায় পড়েছে দিনমুজুর তহর আলী।

তহর আলী লালমনিরহাট সদর উপজেলার মোগলহাট ইউনিয়নের ইটাপোতা গ্রামের মৃত হযরত আলীর পুত্র ।

২৫ বছর আগে মা তছিরন স্বামী হযরত আলী কর্তৃক তালাক প্রাপ্ত হলে ৬মাস বয়সের শিশুপুত্র তহরআলীকে নিয়েপার্শ্ববর্তী আদিতমারী উপজেলার ভেলাবাড়ী ইউনিয়নের শালমারা গ্রামে বড়ভাই হানিফ মিয়ার বাড়ীতে ঠাঁই নেন।

সেই থেকে খেয়ে নাখেয়ে অন্যের বাড়ীতে ঝিঁ- চাকরানির কাজ করে একটি ঝুপড়িঘরে থেকে তহরকে লালনপালন করেন মা তছিরন। অভাব অনটনের মধ্যদিয়ে ধীরেধীরে বেড়ে উঠেন তহরআলী।

পরিবারে একমাত্র উপার্জনক্ষম মা তছিরন ধীরেধীরে অসুস্থহয়ে পড়লে বন্ধ হয়ে যায় সংসারের আয়, এদিকে বিয়েও করেছেন তহর। জীবন জীবীকা নির্বাহের তাগিদে রুগ্নশরীর নিয়ে দিনমুজুরের কাজ করে কোনরকমে বেঁচে আছেন পরিবার নিয়ে। ১৭ দিন আগে তার স্ত্রী একটি পুত্রসন্তানের জন্মদিয়েছে। সন্তানের দুধ কেনার টাকা যোগার করতে না পেরে চরম হতাশহয়ে পড়ে তহরআলী।

কৃষিকাজে দিনমুজুরির সামান্য টাকা দিয়ে অসুস্থ মায়ের চিকিৎসা, নিজের চিকিৎসা ও সংসার খরচ শেষে সন্তানের দুধ কেনার টাকা অবশিষ্ট থাকেনা তার।

সরেজমিনে দেখা যায়, রমজান মাসে সেহরীতে পান্তাভাত আর ইফতার পরবর্তী শুধু চিড়ামুড়ি খেয়ে রাত পার করছে পরিবারটি।
এলাকাবাসী জানান, তহর আলী রুগ্নশরীর নিয়ে ঠিকমতো কাজ করতে পারেনা, তবুও আমরা মাঝেমধ্যে কৃষি কাজে লাগিয়ে দুই/একশত টাকা করে দেই তা দিয়ে কোনরকমে চলে তাদের সংসার, অভাবের কারনে ঠিকমত বাজার খরচও করতে পারেনা । পুরো রমজান জুড়ে সেহরীতে পান্তাভাত ও ইফতারে চিড়ামুড়ি খেয়ে রোজ রেখেছেন তারা।

জানতে চাইলে তাহেরআলী কান্না চোখে জানায়, আমার পিতা মৃত হযরত আলী কমপক্ষে ১০ একর সম্পত্তি রেখে গিয়েছেন। যা দখলে রেখে ভোগ করছে (সৎ) বড় দুইভাই । জমির ভাগ চাইতে গিয়ে আমি মারপিটের স্বীকার হয়েছি, এমনকি হত্যার উদ্দেশ্যে আমার গলায় ছুরি পর্যন্ত ধরেছিল বড় ভাইয়েরা। পরে মোগলহাট ইউনিয়ন পরিষদ চেয়াম্যান হাবিবুর রহমান হাবিবকে বিচার দিয়েও বিচার পাইনাই। এখন জীবন বাচাঁনোর ভয়ে সেখানে আর যাইনা। পৈত্রিক সম্পত্তির অংশ ফিরে পেতে প্রধানমন্ত্রীর সহযোগীতা চেয়েছেন তহরআলী।

তিনি আরোও বলেন, অভাবের কারনে স্থানীয় দুরাকুটি বাজারে সবজিও টোকাইছি । এখন অন্যের বাড়ীতে কাজ করে অতিকষ্টে কোনরকমে দিন পার করছি। সঠিক বিচার পাইলে আমার জীবনে এতকষ্ট আর থাকতোনা।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

নাটোর সদরে আরো ১২০০ দুস্থ পরিবারকে বসুন্ধরা গ্রুপের খাদ্য সহায়তা

বেপজা বৈচিত্র্যময় পণ্য উৎপাদনে ৫.৭৪ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ

রামপুরা হতে ৫৫ কোটি টাকা মূল্যের ইউরেনিয়ামসহ আটক ৩

বিএনপির আন্দোলনের হাট ভেঙে গেছে, নেতাদের দম ফুরিয়ে গেছে : তথ্যমন্ত্রী

আজ কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের মৃত্যুবার্ষিকী

গ্রামে করোনায় বাড়ছে বাল্যবিয়ের প্রবণতা

অস্ত্র মামলায় এবার সুমন-পাপিয়া দম্পতির ২০ বছরের কারাদণ্ড

৫ শিশুকে হত্যা চেষ্টাকারী নারীকে গ্রেফতারের দাবীতে মানববন্ধন

রিসডা-বাংলাদেশের প্রশিক্ষণ কার্যক্রম উদ্বোধন

শেকৃবি ভিসির সঙ্গে ব্রুনাই রাষ্ট্রদূতের সাক্ষাৎ

ব্রেকিং নিউজ :