300X70
শুক্রবার , ২১ এপ্রিল ২০২৩ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

প্রধানমন্ত্রীর জাপান সফর : বাংলাদেশ-জাপান সম্পর্কের নতুন মোড়?

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২১, ২০২৩ ৭:১২ অপরাহ্ণ

ড. সাবেরা চৌধুরী : বাংলাদেশ দক্ষিণ এশিয়ার একটি উন্মুক্ত ও বাণিজ্যমুখী অর্থনীতি হওয়ায় ধীরে ধীরে এই অঞ্চলে একটি প্রতিশ্রুতিশীল এবং লাভজনক ব্যবসায়িক গন্তব্য হয়ে উঠছে। জাপান বাংলাদেশের দীর্ঘস্থায়ী উন্নয়ন সহযোগী। বাংলাদেশের ১৭০মিলিয়ন শক্তিশালী ভোক্তা বাজার, একটি বর্ধমান মধ্যবিত্ত শ্রেণি, উন্নত ক্রয় ক্ষমতা, স্থানীয় চাহিদা, সহজলভ্য শ্রম এবং অর্থনৈতিক উন্নয়নের কারণে জাপান দ্বিপাক্ষিক সংযোগ জোরদার করতে আগ্রহী।

মহামারী এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে অতি-নির্ভরশীলতা এবং সাপ্লাই চেইন বিঘ্নিত হওয়ার উদ্বেগের কারণে, জাপান চীন থেকে দূরে সরে যেতে চাইছে। এক্ষেত্রে বাংলাদেশ জাপানী ব্যবসার জন্য একটি লোভনীয় বিকল্প হতে পারে। ইতিমধ্যে পূর্ব এশিয়ার দেশটি বাংলাদেশে উল্লেখযোগ্য পরিমাণ বিনিয়োগ করছে। ফলে অদূর ভবিষ্যতে বাংলাদেশের সাফল্য জাপানের সাথে অর্থনৈতিক সম্পর্ক দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হতে পারে।

১০ ফেব্রুয়ারী, ১৯৭২ সালে টোকিও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশকে স্বীকৃতি দেওয়ার পর থেকে দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করছে। জাপান ১৯৭২ সাল থেকে সেদেশের সরকারী উন্নয়ন সহায়তা (ODA) এর মাধ্যমে বাংলাদেশের উন্নয়নে উদারভাবে অবদান রেখেছে এবং শীর্ষস্থানীয় দ্বিপাক্ষিক দাতা হতে নাম লিখিয়েছে।

বাংলাদেশে নিযুক্ত জাপানের সাবেক রাষ্ট্রদূত ইতো নাওকির মতে, বাংলাদেশ জাপান থেকে সবচেয়ে বেশি ওডিএ পায়। ২০১৪ সালে, বাংলাদেশ এবং জাপান একটি ব্যাপক অংশীদারিত্ব শুরু করে, যার ফলে আর্থিক সহায়তা বৃদ্ধি পায়। ২০২০-২১ অর্থবছরে জাপান বাংলাদেশকে $২.৬৩ বিলিয়ন সাহায্য দিয়েছে যা অন্য যেকোনো দেশের চেয়ে বেশি।

বাংলাদেশের স্বাধীনতার পর থেকে, জাপান আনুমানিক ২৪.৭২ বিলিয়ন ডলারের অনুদান ও ঋণ দিয়েছে। জাপান বাংলাদেশকে এনার্জি ও পাওয়ার, সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন এবং অবকাঠামোর উন্নয়ন সহ বিভিন্ন ক্ষেত্রে সহায়তা প্রদান করে। গ্যাস ও কয়লা, ব্লু ইকোনমি, স্বাস্থ্য এবং মানবসম্পদ উন্নয়নের মতো খাতে বাংলাদেশ ও জাপানের মধ্যে বিনিয়োগ সম্পর্ক সম্প্রসারিত হচ্ছে।

জাপানি ব্যবসা প্রতিষ্ঠানগুলো বাংলাদেশকে বিনিয়োগের সম্ভাবনাময় স্থান হিসেবে বিবেচনা করছে। ১০ বছর আগে বাংলাদেশে মাত্র ৮২টি জাপানি কোম্পানির শেয়ার ছিল। গত এক দশকে এই সংখ্যা ক্রমাগত বেড়েছে। গত বছর থেকে বাংলাদেশে ৩০০টি জাপানি কোম্পানি কাজ করছে, যা ২০১৮ সালে ২৭৮টি, ২০১৭ সালে ২৬০টি এবং ২০১৬ সালে ২৪৫টি ছিল। বাংলাদেশ ও জাপান ১২ আগস্ট, ২০২০-এ একটি আর্থিক চুক্তি ঘোষণা করেছে, যার মধ্যে সাতটি বাংলাদেশী মেগাপ্রজেক্টে জাপানি বিনিয়োগ অন্তর্ভুক্ত রয়েছে। নিঃসন্দেহে এই কর্মসূচিগুলি বাংলাদেশকে উচ্চ-মধ্যম আয়ের দেশে পরিণত করতে সাহায্য করবে।

ভারতের উত্তর-পূর্ব অঞ্চলে জাপান উল্লেখযোগ্য পরিমাণ বিনিয়োগ করছে। প্রকৃতপক্ষে, কৌশলগত অবস্থানের কারণে একমাত্র দেশ হিসেবে জাপানকে উত্তর-পূর্ব ভারতে উল্লেখযোগ্য বিনিয়োগ করার অনুমতি দেওয়া হয়েছে। ভারতের উত্তর-পূর্বাঞ্চল বাংলাদেশ, ভুটান, চীন এবং মায়ানমার দ্বারা স্থলবেষ্টিত। এই অঞ্চলটি “ইন্দো-প্যাসিফিক” ধারণার বিকাশে ভূমিকা পালন করেছে, যা জাপানেরও অন্যতম গুরুত্বপূর্ণ বৈদেশিক নীতি। প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে প্রাথমিকভাবে এই ধারণাটির প্রস্তাব করেছিলেন এবং পরবর্তী সরকারগুলি এটি এগিয়ে নিয়ে যায়। এর অংশ হিসেবে জাপান ইন্দো-প্যাসিফিক অঞ্চলে একটি রুলস-বেসড -অর্ডার বজায় রাখার জন্য কাজ করছে।

জাপানের নতুন “মুক্ত এবং অবাধ ইন্দো-প্যাসিফিক” কৌশল ঘোষণা করার সময় প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা উত্তর-পূর্ব ভারতের অর্থনৈতিক সম্ভাবনার বিষয়টি তুলে ধরেন। বাংলাদেশ এবং অন্যান্য দক্ষিণ এশিয়ার দেশগুলিকে একক অর্থনৈতিক অঞ্চল হিসাবে বিবেচনা করে, সমগ্র অঞ্চলের অর্থনৈতিক বিকাশে সহায়তা করার জন্য, জাপান বাংলাদেশ এবং ভারতের সাথে অংশীদারিত্বে “বাংলাদেশ-উত্তর-পূর্ব ভারত ইন্ডাস্ট্রিয়াল ভ্যালু চেইন কনসেপ্ট” নিয়ে কাজ করতে চায়।

বাংলাদেশ ও অন্যান্য অঞ্চলে ব্যবসার সুযোগ অনুসন্ধানের জন্য ভারত ও জাপান এর আগে একটি “অ্যাক্ট ইস্ট” সম্মেলন করে যেখানে বহুমাত্রার সংযোগের উপর জোর দেয়া হয়েছে। “অ্যাক্ট ইস্ট” পলিসিকে টোকিওর বৃহত্তর বঙ্গোপসাগর এবং উত্তর-পূর্ব ভারতের পরিকাঠামো উন্নয়ন পরিকল্পনার একটি উপাদান হতে বলেছে জাপান।

এছাড়াও জাপান ফ্রি অ্যান্ড ওপেন ইন্দো-প্যাসিফিক (এফওআইপি) এর জন্য তার নতুন দৃষ্টিভঙ্গি উন্মোচন করেছে, যেখানে বঙ্গোপসাগরের বৃহত্তর কমিউনিটির অংশ হিসেবে বাংলাদেশ এবং উত্তর-পূর্ব ভারতের সমন্বিত উন্নয়নের আহ্বান জানানো হয়।

এশিয়ায় বাংলাদেশের প্রাথমিক রপ্তানি বাজার হল জাপান। যদিও গত ১০ বছরে জাপানে বাংলাদেশের রপ্তানি প্রায় দ্বিগুণ হয়েছে, তবুও সেদেশে বাংলাদেশের ব্যাপক বাণিজ্য সম্ভাবনা এখনো অধরাই রয়ে গেছে। ২০১৪ সালের এক পিউ রিসার্চ জরিপ অনুসারে, ৭১ শতাংশ বাংলাদেশি জাপানকে সমর্থন করে, যা এটিকে এশিয়ার সবচেয়ে জাপানপন্থী দেশগুলির মধ্যে একটি করে তুলেছে। ২০১৪ সালে বাংলাদেশ জাপানের পক্ষে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে (UNSC) অস্থায়ী সদস্য পদের জন্য তার প্রার্থিতা প্রত্যাহার করে।

দক্ষিণ এশিয়ায় জাপানের কৌশলগত ও কূটনৈতিক এজেন্ডায় বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু জাপানের জন্য বিনিয়োগ-বান্ধব হাব হওয়ার জন্য বাংলাদেশকে অবশ্যই ফাস্ট-ট্র্যাক প্রকল্প দ্রুত বাস্তবায়নের মাধ্যমে তার অর্থনৈতিক পরিবেশ উন্নত করতে হবে । উপরন্তু, প্রযুক্তিগত জ্ঞান হস্তান্তর বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ হবে। জাপানের সাথে অংশীদারিত্বের মাধ্যমে প্রযুক্তিগতভাবে অগ্রসর হতে পারলে আগামী বছরগুলিতে লাভবান হবে বাংলাদেশ। তবে এক্ষেত্রে জাপানকে বাংলাদেশী পণ্য শুল্কমুক্ত আমদানির অনুমতি দিতে হবে। দ্বিপাক্ষিক বানিজ্যের বর্তমান বাধাগুলি, যেমন দীর্ঘায়িত শুল্ক ছাড়পত্র, দ্বৈত কর ব্যবস্থা এবং বৈদেশিক মুদ্রার উদ্বেগ দূর করার জন্য উভয় পক্ষের সমন্বিত প্রচেষ্টা প্রয়োজন।

অর্থনৈতিক বিবেচনার পাশাপাশি, ঢাকার সাথে সম্পর্ক উন্নয়ন টোকিওকে নয়াদিল্লির বাইরে তার দক্ষিণ এশিয়ার শক্তি কাঠামো পুনর্বিবেচনার সুযোগ দেবে। অন্যদিকে, জাপানের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক বাংলাদেশকে তার পূর্ণ অর্থনৈতিক সম্ভাবনা কাজে লাগাতে, ২০২৬ সালে উন্নয়নশীল দেশে পরিণত হওয়ার পর আসন্ন চ্যালেঞ্জ মোকাবেলা করতে এবং পরাশক্তিগুলোর সাথে কূটনৈতিক সম্পর্কের বৈচিত্র্য আনতে সাহায্য করবে। ভ্যাকসিন, স্বাস্থ্যসেবা, সুনীল অর্থনীতি, উচ্চ-প্রযুক্তি শিল্প, জাহাজ নির্মাণ, অটোমোবাইল উৎপাদন এবং অন্যান্য ক্ষেত্রে সহযোগিতা উভয় দেশের বন্ধন আরও দৃঢ বন্ধন করবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্ভাবনী নেতৃত্ব বাংলাদেশকে উন্নয়নের মডেলে পরিণত করেছে। তার অসামান্য নেতৃত্বের একটি গুরুত্বপূর্ণ দিক হল তিনি এবং তার সরকার দেশীয় ও আন্তর্জাতিক সংস্থার সাথে দরকষাকষি দক্ষভাবে পরিচালনা করেছেন। আমরা আশা করি, ২৫-২৮ এপ্রিলে প্রধানমন্ত্রীর আসন্ন জাপান সফর উভয় দেশের জন্য নতুন অর্থনৈতিক সম্ভাবনা তৈরি করবে।
লেখক : সিনিয়র গবেষক, সাউথ এশিয়ান স্টাডিজ, টরন্টো বিশ্ববিদ্যালয়, কানাডা।

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। বাঙলা প্রতিদিন এবং বাঙলা প্রতিদিন -এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

অস্থির নিত্যপণ্যের বাজারে এক ডিমের দামই ১৫ টাকা

দুই লক্ষ ইউএস ডলারসহ ৪ হুন্ডি পাচারকারী আটক

একসাথে সহস্রাধিক কর্মকর্তা নিয়োগ দিচ্ছে ব্র্যাক ব্যাংক

বিদেশি বিবৃতিদাতাদের বাংলাদেশের প্রাণশক্তি অনুধাবনের আহ্বান জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের

কাজুবাদাম-কফিতে সমৃদ্ধির পথে বান্দরবান

প্রেসিডেন্সি ইউনিভার্সিটির সেমিস্টার-১ এর নবীনবরণ অনুষ্ঠান

ইসলামী ব্যাংকের ৬টি জোন ও ২টি কর্পোরেট শাখার অর্ধ-বার্ষিক ব্যবসায় উন্নয়ন সম্মেলন অনুষ্ঠিত

নারীর প্রতি সহিংসতা রোধে প্রতিবাদের আহবান

শ্রীলঙ্কায় জরুরি অবস্থা ঘোষণা করলেন ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট

বুধবার ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর লেনদেন বন্ধ

ব্রেকিং নিউজ :