300X70
বৃহস্পতিবার , ৭ মার্চ ২০২৪ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

প্রাইসিং ফর্মুলা অনুসারে জ্বালানি তেলের মূল্য সমন্বয়ের প্রজ্ঞাপন প্রকাশ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৭, ২০২৪ ৮:০৩ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : সরকার গত ২৯/০২/২০২৪ তারিখে জ্বালানি তেলের স্বয়ংক্রিয় পদ্ধতিতে মূল্য নির্ধারণের নির্দেশিকার প্রজ্ঞাপন প্রকাশ করেছে। তারই ধারাবাহিকতায় আজ প্রাইসিং ফর্মুলা অনুসারে জ্বালানি তেলের মূল্য সমন্বয়ের প্রজ্ঞাপন প্রকাশ করা হয়েছে।

জ্বালানি তেলের সর্বশেষ মূল্য সমন্বয় (২৯ আগস্ট, ২০২২) পরবর্তী সময়ে কোভিড মহামারি-উত্তর সরবরাহ সংকট, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, মধ্যপ্রাচ্যে চলমান উত্তেজনার প্রেক্ষিতে সমুদ্র পথে জ্বালানি পণ্যের প্রিমিয়াম, পরিবহণ ভাড়া, বীমা এবং ব্যাংক সুদের হারও ব্যাপক পরিমাণে বৃদ্ধি পেয়েছে।

উল্লিখিত সময়ে শুধুমাত্র মার্কিন ডলারের বিপরীতে দেশীয় মুদ্রা অবমূল্যায়িত হয়েছে এবং বিশ্ববাজারে জ্বালানি তেলের (প্রধানত ডিজেল) এর মূল্যে অস্থিতিশীলতা বিরাজ করছে।

প্রাইসিং ফর্মুলা/ গাইডলাইনের আলোকে ০৮ মার্চ, ২০২৪ তারিখে ডিজেল ও কেরোসিনের বিদ্যমান বিক্রয়মূল্য ১০৯ টাকা/লিটার হতে ৭৫ পয়সা হ্রাস করে ১০৮.২৫ টাকা/লি. নির্ধারণ করা হয়েছে। এছাড়াও অকটেনের বিদ্যমান বিক্রয়মূল্য ১৩০ টাকা/লি. হতে ৪ টাকা হ্রাস করে ১২৬ টাকা/লি. এবং পেট্রোলের বিদ্যমান বিক্রয়মূল্য ১২৫ টাকা/লি. হতে ৩ টাকা হ্রাস করে ১২২ টাকা/লি.-এ পুনর্নির্ধারণের করা হয়েছে।

ফর্মুলা/ গাইডলাইন অনুসারে এখন থেকে প্রতি মাসেই জ্বালানি তেলের আমদানি/ ক্রয়মূল্যের আলোকে ভোক্তা পর্যায়ে বিক্রয়মূল্য সমন্বয় করা হবে।
উল্লেখ্য, দেশে জ্বালানি তেলের মূল্য সমন্বয় করা হলেও প্রতিবেশী দেশ ভারতের কলকাতায় বর্তমানে ডিজেল লিটার প্রতি ৯২.৭৬ রুপী বা ১৩৩.৫৭ টাকায় (১ রুপী= ১.৪৪ টাকা) এবং পেট্রোল ১০৬.০৩ রুপী বা ১৫২.৬৮ টাকায় বিক্রি হচ্ছে যা বাংলাদেশ থেকে যথাক্রমে প্রায় ২৪.৫৭ টাকা ও ২৭.৬৮ টাকা বেশী ।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :