300X70
শুক্রবার , ২৮ অক্টোবর ২০২২ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘প্রায়োগিক শিক্ষার বিস্তার ঘটানো আবশ্যক’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ২৮, ২০২২ ১:৩২ পূর্বাহ্ণ

  • পর্যটন শিল্পের বিকাশ নিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়ার্কশপে উপাচার্য

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেছেন, ‘কর্মমুখী ও দক্ষতাভিত্তিক শিক্ষা নিশ্চিত করতে প্রায়োগিক শিক্ষার বিস্তার ঘটানো আবশ্যক। তা না হলে আমাদের বিপুল জনগোষ্ঠীকে দক্ষ করে গড়ে তোলা অসম্ভব হয়ে পড়বে। দেশব্যাপী ব্যবহারিক ও প্রায়োগিক শিক্ষার বিস্তৃতি ঘটাতে পারলেই আমরা শিক্ষার কাক্সিক্ষত লক্ষ্য অর্জন করতে পারবো।’

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) কক্সবাজারে ‘পর্যটন শিল্পের সঙ্গে শিক্ষা ও শিল্প প্রতিষ্ঠানের যোগসূত্র বৃদ্ধি’ বিষয়ক দুইদিনব্যাপী কর্মশালার প্রথম দিনের সেশনে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য। রেস্ট হাউজ জল তরঙ্গে এই কর্মশালার আয়োজন করা হয়। ‘এনহ্যান্সিং অ্যাকাডেমিয়া-ইন্ডাস্ট্রি লিংকেজ ইন ট্যুরিজম অ্যান্ড বুক লন্সিং’ শীর্ষক কর্মশালা সকাল সাড়ে ৯টায় শুরু হয়।

সভাপতির বক্তব্যে উপাচার্য ড. মশিউর রহমান বলেন, ‘দক্ষতা ও প্রায়োগিক শিক্ষা প্রসারের লক্ষ্যে জাতীয় বিশ্ববিদ্যালয় পিজিডি ও শর্ট কোর্স চালু করতে যাচ্ছে। এরফলে পর্যটন থেকে শুরু করে সবক্ষেত্রে কর্মসংস্থানে বৈপ্লবিক পরিবর্তন সূচিত হবে।’ সকাল থেকে শুরু হওয়া কর্মশালার প্রথম সেশনে ‘বাংলাদেশে পর্যটনের প্রসার এবং ব্রান্ডিং’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মীজানুর রহমান। এছাড়া ট্যুরিজমে মানবসম্পদ উন্নয়ন নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা আবু তাহের মুহাম্মদ জাবের।

অন্যান্যদের মধ্যে প্রবন্ধ উপস্থাপন করেন কক্সবাজারের শ্যামন বিচ রিসোর্টের রুমস ডিভিশন ম্যানেজার সৈয়দ কামরুল হাসান, কক্সবাজারের শ্যামন বিচ রিসোর্টের ফুড অ্যান্ড বেভারেজের ম্যানেজার মোহাম্মদ ইমরান হোসেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম বিভাগের শিক্ষক ড. মো. আনোয়ার হোসেন ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুলের ডিন প্রফেসর ড. মো. নাসির উদ্দিন।

ওয়ার্কশপে স্বাগত বক্তব্য প্রদান করেন স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন প্রফেসর মোহাম্মদ বিন কাশেম। কর্মশালায় উপস্থিত ছিলেন কারিকুলাম উন্নয়ন ও মূল্যায়ন কেন্দ্রের ডিন প্রফেসর ড. মনিরুজ্জামান, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন, প্রকাশনা ও বিপণন দপ্তরের পরিচালক আবদুল মালেক সরকারসহ বিভিন্ন কলেজের অধ্যক্ষ ও শিক্ষকবৃন্দ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

দ্বিতীয় ধাপের ৮৪৮টি ইউপির মধ্যে ২০টি ইউপিতে ইভিএম-এ ভােটগ্রহণ

চলছে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের কর্মযজ্ঞ

জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা থেকে উত্তরণের জন্য মানুষের সচেতন হওয়ার বিকল্প নেই : পরিবেশমন্ত্রী

স্যার ফজলে হাসান আবেদের অবদানকে স্মরণ করলো ব্র্যাক ব্যাংক

জামিন পেলেন রাঙামাটির সেই সাংবাদিক

দ্রুত ছড়াচ্ছে নতুন ভ্যারিয়েন্ট, এখনই সাবধান হতে হবে: প্রধানমন্ত্রী

মেট্রোরেল ভ্রমণের জন্য লাইনে দাঁড়িয়ে হাজারো মানুষ

২ সপ্তাহের জন্য মেসিকে নিষিদ্ধ করলো পিএসজি

দৈনিক জনকণ্ঠের সম্পাদক আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে ভূমিমন্ত্রীর শোক

গোপালগঞ্জে গণমাধ্যমকর্মীদেরকে ঈদ উপহার দিলেন জেলা প্রশাসক

ব্রেকিং নিউজ :