300X70
সোমবার , ১৩ ফেব্রুয়ারি ২০২৩ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ফেব্রুয়ারিতে রুশ সেনা মৃত্যুহার সর্বোচ্চ: ইউক্রেন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১৩, ২০২৩ ১০:০৪ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: রুশ সেনা নিহতের পরিসংখ্যান দিয়ে ইউক্রেন বলেছে, এই ফেব্রুয়ারি মাসে প্রতিদিন ৮২৪ রুশ সেনা নিহত হচ্ছেন।

ইউক্রেন যুদ্ধের প্রথম সপ্তাহ থেকে এ পর্যন্ত যে কোনো সময়ের তুলনায় চলতি মাসেই রুশ সেনা নিহতের হার সর্বোচ্চ। খবর বিবিসির।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় রুশ সেনা নিহতের এই পরিসংখ্যানকে গুরুত্ব দিয়ে তুলে ধরেছে। সেনা নিহতের সংখ্যা নিরপেক্ষভাবে যাচাই করা যায়নি। তবে এই ধারা ‘সম্ভবত সঠিক’, বলছে যুক্তরাজ্য।

ইউক্রেন এ মাসে প্রতিদিন ৮২৪ রুশ সেনা নিহতের যে তথ্য দিয়েছে, তা গত বছর জুন-জুলাইয়ে নিহত রুশ সেনা সংখ্যার চারগুণেরও বেশি।

ওই সময় প্রতিদিন প্রায় ১৭২ রুশ সেনা নিহত হওয়ার খবর জানিয়েছিল ইউক্রেন।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্প্রতি রুশ সেনা নিহতের সংখ্যা বেড়ে যাওয়ার জন্য কয়েকটি কারণের কথা উল্লেখ করেছে। এর মধ্যে আছে— প্রশিক্ষিত সেনা কর্মকর্তার অভাব, যুদ্ধের সম্মুখসারিতে রসদ এবং সমন্বয়ের অভাব।

ইউক্রেনের পূর্বাঞ্চলে রাশিয়া বড় ধরনের অভিযান শুরু করেছে বলে খবর পাওয়া যাচ্ছে। তার মধ্যেই সেনা নিহতের সংখ্যা বাড়ার এ তথ্য এলো।

ইউক্রেনের জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা পরিষদের (এনএসডিসি) সেক্রেটারি ওলেক্সি দানিলভ এও বলেছেন, রাশিয়া তাদের অভিযানে বড় ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছে।

তিনি বলেন, আমাদের সেনারা খুবই শক্তিশালীভাবে আক্রমণ প্রতিহত করছে। তারা (রাশিয়া) যে হামলা পরিকল্পনা করেছিলেন, সেটি ধীরে ধীরে সংঘটিত হচ্ছে। তবে তারা যেমনটি ভেবেছিল তেমনটি হচ্ছে না।

গত সপ্তাহে ইউক্রেনের বিদায়ী প্রতিরক্ষামন্ত্রী আভাস দিয়ে বলেছিলন, রাশিয়া প্রায় ২৪ ফেব্রুয়ারির দিকে নতুন করে আক্রমণ শানাতে পারে।

কিন্তু স্থানীয় কিছু রাজনীতিবিদ এবং দোনেৎস্ক ও লুহানস্কের গভর্নরও এখন বলছেন— আক্রমণ এরই মধ্যে শুরু হয়ে গেছে। ইউক্রেনের পূর্বে বাখমুত নগরী ঘিরে তুমুল লড়াই হচ্ছে।

রোববার রাশিয়ার ভাড়াটে সেনা দল ওয়াগনার বলেছে, তারা যুদ্ধবিধ্বস্ত ওই নগরীর একটি বসতি দখল করেছে।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে এ পর্যন্ত এক লাখ ৩৭ হাজার ৭৮০ রুশ সেনা নিহত হয়েছে বলে দাবি ইউক্রেনের সামরিক বাহিনীর। তবে ইউক্রেন বাহিনীতেও প্রচুর সেনা মারা যাচ্ছেন বলে জানিয়েছে যুক্তরাজ্য।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :