300X70
শুক্রবার , ১৬ ডিসেম্বর ২০২২ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বঙ্গবন্ধুর অহর্নিশ নেতৃত্বে বাংলাদেশ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১৬, ২০২২ ১:৩৩ পূর্বাহ্ণ

আব্দুল্লাহ্ আল-মামুন :  শেখ মুজিবের রাজনীতিবিদ হয়ে বেড়ে ওঠার শুরু হয় তার স্কুলজীবন থেকে। শৈশবেই তিনি বিভিন্ন বিষয়ে নেতৃত্বের ভূমিকায় অবতীর্ণ হন। বঙ্গবন্ধু সুদীর্ঘ ২৪ বছর পাকিস্তানি নির্যাতন, জেল-জুলুম সহ্য করে বারবার ফাঁসির মুখোমুখি হয়েও তার আদর্শ ও লক্ষ্য থেকে একটুও পিছপা হননি। তাই তো সংগ্রামের সিঁড়ি বেয়ে তিনি হয়ে ওঠেন বাংলার অবিসংবাদিত নেতা। হয়ে ওঠেন শোষিত বঞ্চিত বাঙালির মুক্তির প্রতীক, বাঙালি জাতির পিতা। প্রতিষ্ঠা করেন বাঙালি জাতি ও স্বাধীন সার্বভৌম বাংলাদেশ রাষ্ট্র।

(১৬ ডিসেম্বরের বিজয় অর্জিত হয়েছে বাঙালি জাতির পিতা হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৬ দফা থেকেই। বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ নামের একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের জন্ম হতো না। বাঙালি জাতি বিশ্বের মধ্যে মাথা তুলে দাঁড়াতে পারতো না। বঙ্গবন্ধুকন্যা জননেত্রী, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ পিতার স্বপ্ন বাস্তবায়নে নিরবিচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছে)

১৯৭০ সালের ৭ ডিসেম্বরে পাকিস্তান জাতীয় পরিষদ ও ১৭ ডিসেম্বরে প্রাদেশিক পরিষদের নির্বাচনে শেখ মুজিবের নেতৃত্বে আওয়ামী লীগ নিরঙ্কুশভাবে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করলেও ক্ষমতা হস্তান্তরে সামরিক জান্তা সরকার তালবাহানার আশ্রয় গ্রহণ করে। বঙ্গবন্ধুর ডাকে শুরু হয় গণ-আন্দোলন। বঙ্গবন্ধু ১৯৭১ সালের ৭ মার্চ ঢাকার রমনা রেসকোর্স ময়দানে (সোহরাওয়ার্দী উদ্যান) লক্ষ লক্ষ মুক্তিপাগল বীর বাঙালির সামনে বজ্রকণ্ঠে ঘোষণা দেন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’ বঙ্গবন্ধুর নেতৃত্বে ও নির্দেশে বাংলাদেশের প্রশাসনিক কাজকর্ম চলতে থাকে এবং তাঁরই আহŸানে স্বাধিকার প্রতিষ্ঠায় শুরু হয় অসহযোগ আন্দোলন। ২৫ মার্চ রাতে বর্বর পাকিস্তানি সৈন্যবাহিনী নির্বিচারে নিরস্ত্র বাঙালিদের হত্যায় মেতে ওঠে। ২৬ মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধু বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন এবং দেশ শত্রæমুক্ত না হওয়া পর্যন্ত যুদ্ধ চালিয়ে যাওয়ার নির্দেশ দেন। এর পরপরই বর্বর পাকিস্তানি সেনাবাহিনী বঙ্গবন্ধুকে তাঁর ৩২ নম্বর ধানমন্ডির বাসভবন থেকে গ্রেফতার করে। শুরু হয় সশস্ত্র মুক্তিযুদ্ধ। নয় মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদ ও দ্ইু লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে একাত্তরের ১৬ ডিসেম্বর বিকেল ৪.৩১ মিনিটে ঢাকার রমনা রেসকোর্স ময়দানে (সোহরাওয়ার্দী উদ্যান) মুক্তিবাহিনী ও ভারতীয় মিত্রবাহিনীর যৌথ কমান্ডের কাছে দখলদার পাকিস্তানি সামরিক বাহিনীর ৯১,৫৪৯ জন সৈন্যের নিঃশর্ত আত্মসমর্পণের মাধ্যমে অর্জিত হয় স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। গোপনে কারাগারের অভ্যন্তরে প্রহসনমূলক বিচারের নামে বঙ্গবন্ধুকে ফাঁসি দিয়ে হত্যার ষড়যন্ত্র করে পাকিস্তানি জান্তা সরকার। ইতোমধ্যে বাংলাদেশ স্বাধীন হয়ে যাওয়ায় এবং বিশ^বাসীর চাপে শেষ পর্যন্ত পাকিস্তান বঙ্গবন্ধুকে নিঃশর্তভাবে মুক্তি দিতে বাধ্য হয়।

এই যে সাহসী, ত্যাগী এবং জনদরদি নেতা, তিনি বিশ^বরেণ্য একজন নেতা হিসেবে আবির্ভূত হন। হয়ে ওঠেন বাঙালি জাতিসত্তার মূর্তপ্রতীক। বঙ্গবন্ধুর সুদীর্ঘ অহিংস স্বাধীনতা সংগ্রামের কৃতিত্বস্বরূপ তাঁকে দেশ ও বিদেশের নানা সমাজ নানা উপলক্ষে বিভিন্ন ধরনের উপাধিতে ভূষিত করে।

প্রথম যে উল্লেখযোগ্য উপাধি শেখ মুজিবুর রহমান লাভ করেন সেটা ছিল আগরতলা ‘ষড়যন্ত্র’ মামলায় প্রায় তিন বছরের কারাবাস থেকে মুক্তি পাওয়ার পরের দিন ১৯৬৯ সালের ২৩ ফেব্রæয়ারি। ১৯৬৯ সালের ২২ ফেব্রæয়ারি শনিবার তিনি মুক্তি পান। ২৩ ফেব্রæয়ারি ঢাকার রমনা রেসকোর্স ময়দানে (সোহরাওয়ার্দী উদ্যান) ‘সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদ’ তাঁর জন্য গণসংবর্ধনার আয়োজন করে। এই সভার সভাপতি, ছাত্র সংগ্রাম পরিষদের আহŸায়ক এবং ঢাকা বিশ^বিদ্যালয়ের ছাত্র সংসদ (ডাকসু)-এর সহ-সভাপতি (ভিপি) তোফায়েল আহমেদের উত্থাপিত প্রস্তাব উপস্থিত দশ লাখেরও অধিক মানুষের সমর্থনে আওয়ামী লীগ সভাপতি শেখ মুজিবুর রহমান ‘বঙ্গবন্ধু’ উপাধিতে ভূষিত হন।

১৯৭০ সালের ১০ ডিসেম্বর লন্ডনের ‘দ্য টাইমস’ পত্রিকা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বাংলার ‘মুকুটহীন সম্্রাট’ হিসেবে আখ্যায়িত করে। ১৯৭১ সালের ৩ মার্চ ঢাকার ঐতিহাসিক পল্টন ময়দানের জনসভা থেকে বাংলাদেশের জনগণ বিশেষ করে ছাত্ররা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘জাতির পিতা’ এবং ‘স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশের সর্বাধিনায়ক’ উপাধি দেয়, যা বিশ^ পরিসরে স্বীকৃতি লাভ করে। ১৯৭১ সালের ৫ এপ্রিল সংখ্যায় আমেরিকার বহুল প্রচারিত ‘সাপ্তাহিক নিউজ উইক’ পত্রিকা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘রাজনীতির কবি’ অভিধায় ভূষিত করে। ১৯৭২ সালের ২৩ নভেম্বর মস্কোর প্যাট্রিক লুমুম্বা মৈত্রী বিশ্ববিদ্যালয় কাউন্সিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বিশ^বিদ্যালয়ের বিশেষ পদকে ভূষিত করেন। ১৯৭৩ সালের ২৩ মে বিশ্বশান্তি পরিষদ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘জুলিও-কুরি’ (Joliot-Curie) পদকে ভূষিত করে (বিশ্বশান্তি পরিষদ ১৯৭২ সালের ১০ অক্টোবর ঘোষণা দেয়)। ১৯৭৪ সালের জানুয়ারির প্রথম দিকে লন্ডনের বিখ্যাত ‘নিউ স্টেটম্যান’ পত্রিকা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘বাংলাদেশের শ্রেষ্ঠ সম্পদ’ অভিধায় ভূষিত করে। ২০০৪ সালের ১৪ এপ্রিল, ১৪১১ বঙ্গাব্দের ১ বৈশাখ বুধবার বিবিসির বিশ্বব্যাপী জনমত জরিপে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ‘সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি’ হিসেবে নির্বাচিত হন। শেখ মুজিবুর রহমান, (বাংলাদেশ: প্রবন্ধ, বক্তৃতা, বিবৃতি, বাণী, নির্দেশ ও সাক্ষাৎকার, বঙ্গবন্ধু ললিতকলা একাডেমি, ২০১৭, পৃ. ৯৪২-৯৪৩)

২০১৭ সালের ৩০ অক্টোবর ইউনেস্কো শেখ মুজিবের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্যের অংশ’ হিসেবে স্বীকৃতি দেয়। ১৯৭১ সালের ৭ই মার্চের ভাষণ এখন বিশ্বের সেরা ভাষণের একটি। যে ভাষণ বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ ও উদ্বুদ্ধ করেছিল মহান স্বাধীনতার জন্য, সে ভাষণ এখন বিশ্বঐতিহ্যের সম্পদ। ১৯৭১ সালের ১৭ এপ্রিল গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শপথ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ মেহেরপুরের ভবেরপাড়া গ্রামের বৈদ্যনাথ তলার নামকরণ করেন ‘মুজিবনগর’। এমনকি ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার’ খাতাকলমে থাকলেও তার সাথে হাজার বছরের ইতিহাসে সেই সরকার হয়ে গেছে ‘মুজিবনগর সরকার’।

১৯৭৩ সালে আলজেরিয়ায় অনুষ্ঠিত জোট নিরপেক্ষ আন্দোলনের (ন্যাম) চতুর্থ সম্মেলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে কিউবার বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রোর সাক্ষাৎ হলে তিনি বঙ্গবন্ধুকে আলিঙ্গন করে বলেছিলেন, ‘আমি হিমালয় দেখিনি। তবে শেখ মুজিবকে দেখেছি। ব্যক্তিত্ব ও সাহসে এই মানুষটি হিমালয়ের সমান। এভাবে আমি হিমালয় দেখার অভিজ্ঞতা লাভ করলাম।’ ফিদেল কাস্ট্রো আরও বলেছিলেন, ‘শেখ মুজিবের মৃত্যুতে বিশ্বের শোষিত মানুষ হারাল তাদের একজন মহান নেতাকে, আমি হারালাম একজন অকৃত্রিম বিশাল হৃদয়ের বন্ধুকে।’

২০১৯ সালের ১৬ আগস্ট জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে আয়োজিত জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে বঙ্গবন্ধুকে ‘বিশ বন্ধু’ হিসেবে আখ্যা দেয়া হয়। মিশরীয় সাংবাদিক, লেখক ও রাজনীতিবিদ মুহাম্মাদ হাসনাইন হাইকল বলেছেন, ‘শেখ মুজিবুর রহমান শুধু বাংলাদেশের সম্পত্তি নন। তিনি সমগ্র বাঙালির মুক্তির অগ্রদূত।’

ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী বলেন,‘শেখ মুজিব নিহত হবার খবরে আমি মর্মাহত। তিনি একজন মহান নেতা ছিলেন। তার অনন্যসাধারণ সাহসিকতা এশিয়া ও আফ্রিকার জনগণের জন্য প্রেরণাদায়ক ছিল।’ ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি বলেছেন, ‘বঙ্গবন্ধু সর্বকালের সাহসী নেতা।’ জাম্বিয়ার সাবেক (১ম) রাষ্ট্রপতি কেনেথ ডেভিড কাউন্ডা বলেছেন,‘শেখ মুজিব দৈহিকভাবেই মহাকায় ছিলেন, সাধারণ বাঙালির থেকে অনেক উঁচুতে ছিলো তার উচ্চতা। একাত্তরে বাংলাদেশকে তিনিই আলোড়িত-বিস্ফোরিত করে চলেছিলেন, আর তার পাশে ক্ষুদ্র থেকে ক্ষুদ্রতর হয়ে যাচ্ছিল তার সমকালীন এবং প্রাক্তন সকল বঙ্গীয় রাজনীতিবিদ।’

ফিলিস্তিনি মুক্তিসংগ্রামের নেতা নোবেল বিজয়ী ইয়াসির আরাফাত বলেছেন, ‘আপোষহীন সংগ্রামী নেতৃত্ব আর কুসুম কোমল হৃদয় ছিল মুজিব চরিত্রের বিশেষত্ব।’ বৃটিশ পার্লামেন্ট সদস্য জেমসলামন্ড বলেছেন, ‘বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডে বাংলাদেশই শুধু এতিম হয়নি বিশ^বাসী হারিয়েছে একজন মহান সন্তানকে।’ এছাড়াও বঙ্গবন্ধুকে ভালোবেসে অনেকেই ‘মুজিব ভাই’, ‘শেখ সাহেব’ কিংবা ‘মিয়া ভাই’ বলে ডাকতেন।

শেখ মুজিবের রাজনীতি ছিল মানুষের রাজনীতি, দুঃখী এবং শোষিত-বঞ্চিত জনগণের জন্য রাজনীতি। পাকিস্তান আমলের ২৪ বছরের অর্ধেকেরই বেশি সময় তিনি কারাবন্দি ছিলেন। তাঁর কৃতিত্ব ছিল যে, নানা বাধা-বিপত্তির মুখেও তিনি সবসময় তাঁর বিশ্বাস ও আদর্শে অটুট ছিলেন, কখনও মাথা নত করেননি এবং ত্যাগ স্বীকারে সবসময়ই ছিলেন আগুয়ান। কারাবাসের মাঝখানে যখনই তিনি সুযোগ পেতেন তখনেই তিনি জনগণের কাছে দৌড়ে যেতেন। আর এ কারণেই বাংলার জনগণ তাদের হৃদয়ে তাঁকে একটি মহা আসন দান করনে। বঙ্গবন্ধু আজ শুধু বাংলাদেশের মধ্যেই সীমাবদ্ধ থাকেননি, তিনি ছড়িয়ে গেছেন এবং আছেন বিশে^র বহুকোটি মানুষের হৃদয়ে বহুমাত্রিকভাবে।

১৬ ডিসেম্বরের বিজয় অর্জিত হয়েছে বাঙালি জাতির পিতা হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৬ দফা থেকেই। বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ নামের একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের জন্ম হতো না। বাঙালি জাতি বিশ্বের মধ্যে মাথা তুলে দাঁড়াতে পারতো না। বঙ্গবন্ধুকন্যা জননেত্রী, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ পিতার স্বপ্ন বাস্তবায়নে নিরবিচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছে।

বাংলাদেশ আজ বিশ্বের কাছে এক অনন্য মাত্রায় পরিচিত। উন্নয়ন ও শেখ হাসিনা আজ অভিন্ন প্রত্যয়। বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণ এবং বিশ্বে উন্নত, সমৃদ্ধ দেশ হিসেবে বাংলাদেশ পৌঁছে যাবে, এটাই বাঙালির স্বপ্ন ও প্রত্যাশা।
লেখক : পুলিশ সুপার, চুয়াডাঙ্গা।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :