300X70
সোমবার , ৮ ফেব্রুয়ারি ২০২১ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বঙ্গবন্ধুর মনন গঠন ও চেতনা বিকাশে কলকাতা গুরুত্বপূর্ণ অধ্যায় হয়ে আছে : তথ্য প্রতিমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ৮, ২০২১ ২:১১ অপরাহ্ণ

কলকাতা থেকে মনোয়ার ইমাম: বাংলাদেশের তথ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান এমপি বলেছেন, বঙ্গবন্ধুর মনন গঠন ও চেতনা বিকাশে কলকাতা একটি গুরুত্বপূর্ণ অধ্যায় হয়ে আছে। এখনকার ইসলামিয়া কলেজে (বর্তমানে মৌলানা আজাদ কলেজ) পড়াকালীন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রগতিশীল চিন্তা চেতনার উন্মেষ ঘটে। কলকাতায় তিনি মহাত্মা গান্ধী, হোসেন শহীদ সোহরাওয়ার্দী, জওহরলাল নেহেরু প্রমুখের সান্নিধ্য আসেন এবং অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক রাজনীতির পাঠ নেন; যা তাঁকে পরবর্তীতে স্বাধীন বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠায় উদ্দীপ্ত ও অনুপ্রাণিত করে।

তিনি আজ সকালে কলকাতার ইসলামিয়া কলেজের বেকার হোষ্টেলে স্থাপিত জাতির পিতার আবক্ষ ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ শেষে সাংবাদিকদের এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, মহান মুক্তিযুদ্ধে ভারত শুধু আশ্রয়, আহার, অর্থ ও প্রশিক্ষণ দিয়েই সহযোগিতা করেনি, হাজার হাজার ভারতীয় সৈন্য বাংলাদেশের স্বাধীনতার জন্য জীবন বিসর্জন দিয়েছেন। তাই বাংলাদেশ-ভারত সম্পর্ক রক্তের রক্তের আখড়ে গড়া। সব সময়ই এটি জীবন্ত ও জলন্ত।

এসময় তথ্য মন্ত্রণালয়ের সচিব খাজা মিয়া, দিল্লীস্থ বাংলাদেশ হাইকমিশনের প্রেস মিনিস্টার শাবান মাহমুদ প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, তৃতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব ২০২১ উপলক্ষে তথ্য প্রতিমন্ত্রী ও তথ্য সচিব এখন কলকাতায় অবস্থান করছেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :