300X70
মঙ্গলবার , ৮ আগস্ট ২০২৩ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা একটি আদর্শের নাম : শেখ কবির

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ৮, ২০২৩ ১১:২৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব একটি অনুপ্রেরণার নাম। দুঃসময়ের কাণ্ডারী। রাজনীতি, সংসার সর্বক্ষেত্রেই মমতাময়ী, মহীয়সী এই নারীর অবদান অনেক উর্ধ্বে।

বঙ্গমাতার চরিত্র ধারণ করে বাংলাদেশকে এগিয়ে নিতে নারী সমাজের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশ উন্মুক্ত বিশ^বিদ্যালয় বোর্ড অব গভর্নরস এবং এসোসিয়েশন অব প্রাইভেট ইউনিভার্সিটিজ অব বাংলাদেশ এর চেয়ারম্যান শেখ কবির হোসেন।

বঙ্গমাতার আদর্শকে লালন করেই বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবায়ন সম্ভব। তিনি আরো বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনুপস্থিতিতে তিনিই দলকে এগিয়ে নিয়েছেন। নেপথ্যে থেকে নেতাকর্মীদের দিক নির্দেশনা, নেতৃত্ব ও সাহস যুগিয়েছিলেন। এমন কী, ১৯৭১ সালের ৭ মার্চ ভাষণের দিন সকালে বঙ্গমাতার প্রেরণা, শক্তি ও মতামতকে সর্বাধিক গুরুত্ব দিয়েছিলেন বঙ্গবন্ধু।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও বাউবির বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী শিক্ষক ফোরামের যৌথ উদ্যোগে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব- এর ৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে মঙ্গলবার (৮ আগস্ট) সকাল ১১ টায় বাউবির গাজীপুরস্থ বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব সম্মেলন ও প্রশিক্ষণ কেন্দ্রে “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ছয় দফা আন্দোলন ও মুক্তিযুদ্ধে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব-এর ভূমিকা” শীর্ষক আলোচনা সভা ও গানে কবিতায় শ্রদ্ধার আয়োজন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

আলোচনা সভায় শুভেচ্ছা বক্তব্যে বাউবি উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার বলেন, স্বাধীন সার্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠার সংগ্রামে শুধু বঙ্গবন্ধুর সহধর্মিণী হিসেবে নয়, একজন নীরব সংগঠক হিসেবে বঙ্গমাতা নিজেকে বিলিয়ে দিয়েছিলেন বাঙালির মুক্তি সংগ্রামে।

বঙ্গবন্ধু এবং বঙ্গমাতা একে অপরের পরিপূরক ছিলেন। জাগরণী ক্ষমতা আর সঞ্জীবনী শক্তি দিয়ে আন্দোলিত করেছিলেন কর্মীদের। আন্দোলনের মহা সমুদ্রে তিনি চৌকস নাবিকের ভুমিকা পালন করেছিলেন।

আগামী প্রজন্মের মাঝে মহীয়সী বঙ্গমাতার জীবনি ও কর্মকান্ডের বার্তা পৌঁছে দিতে আজকের এ ক্ষুদ্র আয়োজন বলেও মন্তব্য করেন ড. হুমায়ুন আখতার।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বাউবির প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. নাসিম বানু ও ট্রেজারার অধ্যাপক মোস্তফা আজাদ কামাল। অধ্যাপক ড. কেএম রেজানুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় ধন্যবাদ জ্ঞাপন করেন বাউবির রেজিস্ট্রার ড. মহা: শফিকুল আলম।

বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী শিক্ষক ফোরামের সাধারণ সম্পাদক ড. মো. শহীদুর রহমান ও টুম্পা রানীর দে সঞ্চালনায় আলোচনা সভায় ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. রকীব আহাম্মেদ, ট্রেজারার ড. মঞ্জুর-ই-খোদা তরফদার, রেজিস্টার ড. মশিউর রহমান, বাউবির বিভিন্ন স্কুলের ডিন, পরিচালক, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

এছাড়া আঞ্চলিক ও উপ-আঞ্চলিক কেন্দ্রের কর্মকর্তা ও কর্মচারীগন ভার্চুয়ালী সংযুক্ত ছিলেন। দ্বিতীয় পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেয় বাউবি ল্যাবরেটরি স্কুলের শতাধিক শিক্ষার্থী।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিশ্বজুড়ে করোনায় সুস্থ ৪ কোটি ৯১ লাখ ৩৯ হাজার ৫৫৮ জন

বারিকা’র সভাপতি মো. মাহবুবুর রহমান ও সাধারণ সম্পাদক মো. জাকির হোসেন

প্রধানমন্ত্রীর অনুদানের চেক বিতরণ করলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী

ঢাকা শহরে ১ মিনিট শব্দহীন কর্মসূচি পালিত

ব্র্যাক ইউনিভার্সিটিতে স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র প্রদর্শন

নান্দাইলে গাছের নীচে চাপা পড়ে স্কুল ছাত্রের মৃত্যু

র‌্যাব-১০ এর পৃথক অভিযানে ইয়াবা ও ফেসিডিলসহ আটক ২

ব্র্যাক ব্যাংকের রেমিট্যান্স ড্রিম ক্যাম্পেইনে এয়ার কন্ডিশনার বিজয়ী হয়েছেন মীরসরাইয়ের মঞ্জুরুল ইসলাম

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগ ঐতিহাসিক ৭ই মার্চ দিবস উদযাপন

ঈদে পাওয়া যাবে ফ্রি ৫০ হাজার টাকার জীবন বীমা কভারেজ

ব্রেকিং নিউজ :