300X70
মঙ্গলবার , ২৯ আগস্ট ২০২৩ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বজ্রপাতে প্রাণহানি রোধে বালু নদীর তীর থেকে তালগাছ রোপণ অভিযান শুরু

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ২৯, ২০২৩ ১০:০৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : বজ্রপাত, ভূমিধস-ভূমিক্ষয় রোধ এবং ভূগর্ভস্থ জলস্তর ও মাটির উর্বরতা রক্ষায় রাজধানীর পূর্বপ্রান্তে বালু নদীর তীরে তালগাছের দুই শতাধিক বীজ রোপণ করেছে পরিবেশ সংরক্ষণে অগ্রণী তিন সংগঠন। পাশাপাশি এ কর্মসূচিকে সারাদেশে ছড়িয়ে দেওয়ার অঙ্গীকার করেছে তারা।

মঙ্গলবার সকালে ঢাকার খিলগাঁওয়ে বালু নদীর পাড়ে কায়েতপাড়ায় বালুপাড়া প্রাথমিক বিদ্যালয় মাঠে ‘নদী ও প্রাণ প্রকৃতি সংরক্ষণে আমাদের করণীয়’ শীর্ষক আলোচনা সভার মধ্য দিয়ে এ কর্মসূচির শুরুতে শিক্ষার্থীদেরকে তালের বীজের সাথে পরিচয় করিয়ে দেন নদী-প্রকৃতি রক্ষার সংগঠন নোঙর ট্রাস্টের চেয়ারম্যান সুমন শামস।

শামস বলেন, অপরিকল্পিতভাবে তালগাছসহ বিভিন্ন প্রজাতির গাছ কটার কারণে সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন স্থানে বজ্রপাতে প্রাণহানি বেড়েছে। পাখিদের আবাসস্থল হারিয়ে যাচ্ছে। পাখিদের মন ভালো নেই তাই আমাদেরও মন ভালো নেই। প্রাকৃতিক দুর্যোগ থেকে বাঁচতে বৃক্ষরোপণের বিকল্প নেই।

ইনিশিয়েটিভ ফর পিস সংস্থার চেয়ারম্যান এড. শফিকুর রহমান পরিবেশ বিপর্যয়ের ভয়াবহতা থেকে বাঁচতে প্রত্যেক নাগরিককে অন্তত একটি করে তালের বীজ রোপণের আহবান জানান। নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান ইবনুল সাঈদ রানা বলেন, যথেচ্ছ বৃক্ষনিধন বন্ধ করে বনজ, ফলজ ও ওষধি গাছ লাগাতে হবে।

নোঙর ট্রাস্ট সদস্য নজীর আহমদ সিমাব, ফজলে সানি, কায়েতপাড়া বাজার মালিক সমিতির সদস্য রফিকুল ইসলাম হিরু, খলিলুর রহমান, শহিদুল ইসলাম খান প্রমুখ তাদের বক্তব্যে আগামী প্রজন্মের জন্য সবুজ বিশ্ব রেখে যেতে বৃক্ষরোপণের আহবান জানান। শিশু শিক্ষার্থীরাও এ দিন বিদ্যালয়ের সীমানা ঘেঁষে তালগাছের বীজ রোপণ করে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :