300X70
সোমবার , ৩ জুলাই ২০২৩ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বড় আর্থিক সহায়তা ছাড়া এসডিজি অর্জিত হবে না: পররাষ্ট্রমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ৩, ২০২৩ ৮:৫৩ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে উন্নয়নশীল ও স্বল্পোন্নত দেশগুলোকে প্রতিশ্রুতি অনুযায়ী প্রয়োজনীয় অর্থ ও প্রযুক্তি সরবরাহের জন্য উন্নত দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

সফররত জাতিসংঘের উপ-মহাসচিব আমিনা জে মোহাম্মদের সভাপতিত্বে শনিবার (১ জুলাই) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে এক সেমিনারে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি আশঙ্কা করছি, অর্থায়নে বড় ধরনের সহায়তা না দিলে এসডিজি লক্ষ্যমাত্রা অর্জিত নাও হতে পারে।

চলতি বছরের সেপ্টেম্বরে জাতিসংঘের এসডিজি শীর্ষ সম্মেলনের আগে পররাষ্ট্র মন্ত্রণালয় ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা শীর্ষ সম্মেলন ২০২৩’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে।

সেমিনারে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এটা দুর্ভাগ্যজনক যে জাতিসংঘের লক্ষ্যমাত্রা নির্ধারণের আট বছর পরও এসডিজি অর্জনে অর্থায়ন প্রক্রিয়া খুব দ্রুত এগোচ্ছে না। তিনি বলেন, বাংলাদেশের ক্ষেত্রে আমরা খুব ভালো করেছি, আমরা এসডিজিকে অত্যন্ত গুরুত্ব সহকারে নিয়েছি এবং আমরা এটিকে আমাদের পুরো সিস্টেমে অন্তর্ভুক্ত করেছি।

বাংলাদেশ তার এসডিজি অর্থায়নের ৮৫ শতাংশ অভ্যন্তরীণভাবে এবং বাকি ১৫ শতাংশ আন্তর্জাতিক সংস্থা থেকে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। মোমেন বলেন, ২০৩০ সালের নির্ধারিত সময়সীমার মধ্যে এসডিজি অর্জনের জন্য আর্থিক প্রবাহ নিশ্চিত করতে আন্তর্জাতিক চাপ সৃষ্টির এটাই উপযুক্ত সময়।

জাতিসংঘের উপ-মহাসচিব আমিনা বলেন, জাতিসংঘ মহাসচিব আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠিতব্য শীর্ষ সম্মেলনে এসডিজি’র জন্য তাদের গুচ্ছ পরিকল্পনা তুলে ধরতে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আখতার হোসেন এসডিজি বিষয়ে একটি উপস্থাপনা তুলে ধরেন।

প্যানেল আলোচক হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবা নাসরী, অ্যাকশনএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির এবং ইউনিলিভার বাংলাদেশের পরিচালক শামীমা আক্তার।

পররাষ্ট্র সচিব তার বক্তব্যে বলেন, বাহ্যিক প্রতিকূলতা সত্ত্বেও বাংলাদেশ এসডিজি অর্জনে তার অঙ্গীকারে অবিচল রয়েছে এবং এর সব মূল জাতীয় উন্নয়ন কৌশল এজেন্ডার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

তিনি আরও বলেন, এ লক্ষ্যে আমরা জাতীয় সংসদ, শিক্ষাবিদ, সুশীল সমাজ, বেসরকারি খাত, শ্রমিক সংগঠন এবং গণমাধ্যমের অংশীদারদের সঙ্গে নিয়মিত এবং বিস্তৃত আলোচনার মাধ্যমে একটি ‘সামগ্রিক-সমাজ’ পন্থা গ্রহণ করেছি।

মাসুদ এসডিজি অর্জনের জন্য প্রয়োজনীয় সহায়তা ও প্রযুক্তি ছাড় করার পক্ষে আন্তর্জাতিক জনমতকে একত্রিত করার জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানান।

এর আগে ড. মোমেন একাডেমিতে জাতিসংঘের উপ-মহাসচিবের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। সেমিনারের পর পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, আমিনার সঙ্গে বৈঠকে তিনি জাতিসংঘের উন্নয়ন সংস্থাগুলোকে রাজনৈতিক বিষয়ের পরিবর্তে উন্নয়ন ইস্যুতে মনোনিবেশ করার পরামর্শ দিয়েছেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

মিরসরাইয়ে যুবলীগকর্মীকে কুপিয়ে হত্যা

ঠাকুরগাঁওয়ের গরু বারাকাতের ওজন ১১শ’ কেজি, দাম ১৩ লাখ টাকা

করোনা: বিশ্বে শনাক্ত ও মৃত্যু বেড়েছে

মডার্না ও অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ গ্রহীতারা নিতে পারবেন ফাইজার টিকা

নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশে বিশ্ব নারী দিবস উদযাপন

নোয়াখালীতে প্রতারণা: নারীর ১৫ দিনের কারাদণ্ড

বিএনপি ক্ষমতায় যাওয়ার জন্য পাগল হয়ে গেছে: ওবায়দুল কাদের

বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক এবং ন্যাশনাল এক্সচেঞ্জ কোম্পানির চুক্তি সই

হত্যার দায়ে একজনের মৃত্যুদণ্ড, ৩ জনের যাবজ্জীবন

অবস্থা বেগতিক বুঝে এখন ইউক্রেনকে এস-৪০০ দিতে তুরস্ককে প্রস্তাব যুক্তরাষ্ট্রের!

ব্রেকিং নিউজ :