300X70
মঙ্গলবার , ১৫ ফেব্রুয়ারি ২০২২ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বন্যপ্রাণী সংরক্ষণে সাফারি পার্ক নির্মাণে মহাপরিকল্পনা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১৫, ২০২২ ১২:৩৮ পূর্বাহ্ণ

সোহেল রানা : পরিবেশ, বন, বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণে মহাপরিকল্পনা গ্রহণ করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। এলাকায় বসবাসরত মানুষের ঐক্যমত বিবেচনা নিয়ে আরো একটি সাফারি পার্ক নির্মাণ করা হচ্ছে। ইতঃপূর্বে নির্মিত দুটি সাফারি পার্কের অভিজ্ঞতা কাজে লাগিয়ে বন্যপ্রাণীর অনাকাক্সিক্ষত মৃত্যু কমিয়ে আনার প্রচেষ্টা নিয়ে মৌলভীবাজারের লাঠিটিলার জড়িছড়া ও লালছড়া গ্রামে নির্মাণ হবে এ সাফারি পার্কটি।

সংশ্লিষ্টরা বলছেন, দেশের বিভিন্ন এলাকা ও বিদেশ থেকে আসা পর্যটকরা এ সাফারি পার্কে এসে বিভিন্ন ধরনের দেশি-বিদেশি প্রাণীর বিষয়ে জ্ঞান লাভ করতে পারবে। বর্তমানে প্রস্তাবিত লাঠিটিলার সাফারি পার্ক এলাকায় অবৈধভাবে বসবাসকারী ৩৭টি পরিবারকে স্থানান্তরের জন্য প্রয়োজনীয় বরাদ্দের ব্যবস্থা করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।

লাঠিটিলার জড়িছড়া ও লালছড়া গ্রামে ২৭০ একর জমিতে সাফারি পার্ক নির্মাণ করতে ওই বনভূমির অভ্যন্তরে অবৈধভাবে বসবাসরত পরিবারগুলোর মধ্যে ৩৭টি পরিবারকে পুনর্বাসন করার প্রক্রিয়া শুরু করেছে বলে জানা গেছে ।

প্রস্তাবিত মহাপরিকল্পনায় সাফারি পার্কের জায়গা নির্ধারণ করা হয়েছে ৫ হাজার ৬৩১ একর যার মধ্যে মূল সাফারি পার্কের আয়তন ২৭০ একর। আর এতে ব্যয় হবে ৮৭০ কোটি ৯০ লক্ষ টাকা। সাফারি পার্কটি ২০২২-২০২৬ সালের মধ্যে নির্মাণের পরিকল্পনা করেন সংশ্লিষ্টরা। গত বছরের ২৫ অক্টোবর মৌলভীবাজারের জুড়ীতে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক স্থাপনের সম্ভাব্যতা সমীক্ষা প্রতিবেদন কিছু পর্যবেক্ষণসহ অনুমোদন করে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।

এদিকে, মৌলভীবাজারের জুড়ী উপজেলার লাঠিটিলায় প্রস্তাবিত বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক স্থাপনের লক্ষ্যে প্রণীত মহাপরিকল্পনা ও ডিপিপি অনুমোদনের লক্ষ্যে গত রোববার আগারগাঁওস্থ বন অধিদপ্তরে আয়োজনে জাতীয় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এতে সাফারি পার্ক স্থাপনের লক্ষ্যে প্রণীত মহাপরিকল্পনা কর্মশালায় উত্থাপিত প্রস্তাবসমূহ অন্তর্ভুক্তি সাপেক্ষে অনুমোদন করেন মন্ত্রণালয়।

অপরদিকে, গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে ধারাবাহিকভাবে জেব্রা মারা যাওয়ার ঘটনা দেশে আলোড়ন সৃষ্টি করেছে। সর্বশেষ ৯টি জেব্রার মৃত্যুর ঘটনায় পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় গত ২৬ জানুয়ারি তদন্ত কমিটি গঠন করে। এতে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার ভৌমিককে আহŸায়ক করে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়।

গাজীপুরের শ্রীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চল, ঢাকা’র বন সংরক্ষক (চলতি দায়িত্ব) মোল্যা রেজাউল করিমকে অতিরিক্ত দায়িত্ব হিসেবে প্রকল্প পরিচালকের দায়িত্ব প্রদান করা হয়েছে।

গত ২ ফেব্রুয়ারি সাফারি পার্কের সাবেক প্রকল্প পরিচালক মো. জাহিদুল কবিরের পরিবর্তে মোল্যা রেজাউল করিমকে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্ক, গাজীপুর’র এ্যাপ্রোচ সড়ক প্রশস্তকরণ ও অন্যান্য অবকাঠামো উন্নয়ন (২য় সংশোধিত) শীর্ষক প্রকল্পের নতুন প্রকল্প পরিচালক হিসেবে এই দায়িত্ব প্রদান করা হয়।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার দীপংকর বর বলেন, ইতোমধ্যেই এর কারণ নির্ণয় করতে মৃতদেহের অঙ্গপ্রত্যঙ্গ বিভিন্ন পরীক্ষাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, বিশেষজ্ঞ ব্যক্তিরা ফল বিশ্লেষণ করছেন। জেব্রাগুলোর এ ধরনের মৃত্যু প্রতিরোধে মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক সাফারি পার্ক কর্তৃপক্ষ দেশের বাইরে অভিজ্ঞ ডাক্তারের সঙ্গে যোগাযোগ করেছে। মন্ত্রণালয়ের তদন্ত কমিটি কার্যক্রম শুরু করেছে। একাজে সিআইডি এবং মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয় সহযোগিতা করবে। তদন্ত কমিটির নিরপেক্ষ তদন্তের স্বার্থে সাফারি পার্কের প্রকল্প পরিচালক, ভারপ্রাপ্ত কর্মকর্ত এবং ভেটেরিনারি অফিসারকে প্রত্যাহার করা হয়েছে।

সাফারি পার্কের নতুন দায়িত্বপ্রাপ্ত প্রকল্প পরিচালক মোল্লা রেজাউল করিম বলেন, এটি দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহত্তম একটি সাফারি পার্ক। এখানে বিদেশি নানা ধরনের বন্যপ্রাণি রয়েছে। আমাদের এখানে অনেকেই রয়েছেন বিদেশি বন্যপ্রাণির ব্যবস্থাপনা সম্পর্কে তেমন কোনো অভিজ্ঞতা নেই। তাই এসব বিদেশি বন্যপ্রাণী ব্যবস্থাপনার কৌশলগুলো আমাদের রপ্ত করতে হবে। সেজন্য সেখানে যোগাযোগ করে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নেওয়া হয়েছে।

ডুলাহাজারা সাফারি পার্ক: কক্সবাজার জেলা সদর থেকে ৪৮ কিলোমিটার উত্তরে এবং চকরিয়া থানা থেকে ১০ কিলোমিটার দক্ষিণে, কক্সবাজার জেলা সদরের দক্ষিণ বন বিভাগের ফাসিয়াখালি রেঞ্জের ডুলাহাজারা ব্লকে অবস্থিত। মূলত হরিণ প্রজনন কেন্দ্র হিসেবে ১৯৯৯ খ্রিস্টাব্দে বাংলাদেশ বন ও পরিবেশ মন্ত্রণালয় কর্তৃক পার্কটি প্রতিষ্ঠিত হয়। এই সাফারি পার্কটি ৯০০ হেক্টর এলাকাজুড়ে বিস্তৃত।

ওই সাফারি পার্ক আটটি ব্লকে প্রতিষ্ঠিত। ডুলাহাজারা সাফারি পার্ক হরিণ প্রজনন কেন্দ্র হিসেবে গড়ে উঠলেও এখানে হরিণ ছাড়াও রয়েছে সিংহ, বাঘ, ভালুক, জলহস্তী, হাতি, গয়াল, কুমির প্রভৃতি প্রাণী। পর্যটকদের জন্য ডুলাহাজারা সাফারি পার্কে রয়েছে একাধিক পর্যবেক্ষণ টাওয়ার, বিশ্রামাগার ও ডরমেটরী পর্যবেক্ষণ বা ওয়াচ টাওয়ার থেকে নয়নাভিরাম প্রাকৃতিক দৃশ্য এবং পশু পাখিদের মুক্ত বিচরণ দেখা যায়৷

তবে, ডুলাহাজারা সাফারি পার্ককে কেউ কেউ সাফারি পার্ক বলতে রাজি নন কারণ এখানে প্রাকৃতিক অবকাঠামোর বদলে অত্যাধুনিক ও কৃত্রিম অবকাঠামো গড়ে তোলা হয়েছে বেশি।

আটটি ব্লকে ভাগ করে গড়ে তোলা এ পার্কে মুক্ত পরিবেশে হাঁটাচলা করা যায়, পরিবারের সদস্যদের নিয়ে অনায়াসে বেড়ানো যায়। বাংলাদেশ বন বিভাগের দেয়া তথ্যমতে, এই পার্কটিতে বছরে প্রায় ১,০০,০০০ পর্যটক ভ্রমণ আসেন এবং পার্কের প্রবেশ মূল্য ৫০ টাকা।

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে মারা গেছে ৩২টি জেব্রা :
২০১৩-২০১৫ সাল পর্যন্ত দুই ধাপে দক্ষিণ আফ্রিকা থেকে মোট ২৫টি জেব্রা পার্কে আনা হয়। এসব জেব্রা অবমুক্ত করার পর নতুন পরিবেশে খাপ খাওয়াতে না পেরে ২০১৫ সালের মধ্যেই ১১টি জেব্রার মৃত্যু হয়। পার্কে প্রথম জেব্রা শাবকের জন্ম হয় ২০১৭ সালের ১৪ মে। সেই থেকে ২০২১ সালের ১৮ অক্টোবর পর্যন্ত মোট ২৫টি শাবকের জন্ম হয়। এর মধ্যে ২০২১ সাল পর্যন্ত বিভিন্ন কারণে জেব্রা মারা যায় ১০টি।

এ বছরের ২ জানুয়ারি থেকে ২৯ জানুয়ারি পর্যন্ত আরো ১১টি জেব্রার মৃত্যু হয়। সবমিলিয়ে পার্কে ২৫টি জেব্রা শাবকের জন্ম হলেও মারা গেছে ৩২টি জেব্রা।

‘যক্ষা রোগে’ জিরাফের মৃত্যু :
এর আগে ২০১৭ সালের ১৭ মে পার্কে অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে দুটি জিরাফের মৃত্যু হয়। তখন পার্ক কর্তৃপক্ষ ময়নাতদন্ত করে ধারণা করেছিল ব্যাকটেরিয়া সংক্রমণেই তারা মারা গেছে। ২০১৯ সালের ১৭ জানুয়ারি পার্কের একমাত্র পুরুষ জিরাফটিও মারা যায় চিকিৎসকের ভুল চিকিৎসায়। যদিও জিরাফের যক্ষা রোগের কথা বলেছিলেন তখনকার ভারপ্রাপ্ত কর্মকর্তা।

সিংহের মৃত্যু :
২০২১ সালের ২৪ সেপ্টেম্বর পার্কের একটি সাদা সিংহ সারা যায়। পার্ক কর্তৃপক্ষের দাবি ছিল গরমে হিটস্ট্রোকে সেটি মারা যায়। এছাড়াও গত বৃহস্পতিবার পার্কে ফের অসুস্থ হয়ে একটি সিংহীর মৃত্যু হয়।

মারা গেছে বাঘ :
গত ১২ জানুয়ারি পার্কে একটি বাঘের মৃত্যু হয় এই পার্কে। চিকিৎসকদের দাবি ছিল অ্যানথ্রাক্স রোগে আক্রান্ত হয়ে বাঘটির মৃত্যু হয়। এর পূর্বে আরো একটি বাঘের মৃত্যু হয়। তখন পার্ক কর্তৃপক্ষ দাবি করেছিল গলায় গুইশাপ আটকে তার মৃত্যু হযেছিল।

পার্ক কার্যালয়ে দায়িত্বে থাকা তবিবুর রহমান বলেন, জন্মের তথ্য থাকলেও মৃত্যুর সঠিক তথ্য সংরক্ষণ করা হয়নি।

পরে তিনি মোবাইল ও তার ল্যাপটপের তথ্য ঘেঁটে সাংবাদিকদের বলেন, এ পার্কের জন্য ২০১৩ ও ২০১৫ সালে দুই ধাপে যথাক্রমে ৬টি ও ১৯টি (মোট ২৫টি) জেব্রা ক্রয় করা হয়েছে। তারপর ২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত ২৭টি জেব্রার বাচ্চা হয়। এ হিসাব অনুযায়ী পার্কে জেব্রার সংখ্যা দাঁড়ায় ৫২। কিন্তু ২০১৩ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত ১১টি; ২০১৫ সালের পর ২০২১ সাল পর্যন্ত ১০টি এবং ২০২২ সালের ২ জানুয়ারি থেকে ২৯ জানুয়ারি পর্যন্ত আরো ১১টি (মোট ৩২টি) জেব্রা মারা যাওয়ার তথ্য দেন ।

তবিবুর রহমান বলেন, গত ২০২০ সালের ২০ মার্চ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত করোনা ভাইরাসের কারণে প্রথমবারের মতো পার্কটি বন্ধ রাখা হয়। পরে ১ নভেম্বর থেকে পার্কটি খুলে দেয়া হয়।

তিনি বলেন, পরে করোনার দ্বিতীয় ঢেউয় ‘করোনা সংক্রমণ রোধে ২০২১ সালের ৩ এপ্রিল থেকে পার্কটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়। পরে ১৭ আগস্ট থেকে পার্কটি আবারো খুলে দেয়া হয়।

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্ক শীর্ষক প্রকল্পটি ২০১০ সালে ৬৩.৯৯ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে একনেক কর্তৃক অনুমোদিত হয় এবং পার্ক প্রতিষ্ঠা কার্যক্রম শুরু হয় এবং ২০১১ সালের ২ ফেব্রæয়ারী বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্ক, গাজীপুর এর আনুষ্ঠানিকভাবে নির্মাণ কার্যক্রম শুরু হয়।

প্রকল্পের শুরুতে কোন মাস্টার প্লান প্রণয়ন করা সম্ভব হয়নি। পরবর্তীতে দেশি-বিদেশি বিশেষজ্ঞদের সহায়তায় আন্তর্জাতিক মানের সাফারী পার্কে উন্নীত করার লক্ষ্যে একটি মাস্টার প্লান তৈরি করা হয়। মাস্টার প্লানে বর্ণিত কার্যক্রম বাস্তবায়ন ও ভূমি অধিগ্রহণের জটিলতা নিরসনের লক্ষ্যে ৪ অক্টোবর ২০১১ তারিখে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্ক, গাজীপুর (১ম সংশোধিত) প্রকল্পটি একনেক কর্তৃক বর্ধিত আকারে ২১৯.৮৯ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে অনুমোদিত হয়।

সাফারি পার্ক প্রবেশ :
সকল বাংলাদেশিদের জন্য পার্কে প্রবেশ টিকেটের মূল্য ৫০ টাকা তবে ১৮ বছরের নিচে ছেলেমেয়েরা ২০ টাকায় পার্কে প্রবেশ করতে পারে। আর সাধারণ অথবা শিক্ষা সফরে আসা ছাত্রছাত্রীদের পার্কে প্রবেশ করতে ১০ টাকা দিতে হয়। বিদেশি দর্শনার্থীদের জন্য পার্কে প্রবেশ মূল্য ৫ ডলার। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষা সফরে আগতদের জন্যে স্পেশাল প্রবেশ ফি রয়েছে। যদি শিক্ষা সফরে আসা শিক্ষার্থীদের গ্রæপ ৪০-১০০ জন হয় তাহলে সবার প্রবেশ করতে ৪০০ টাকা লাগবে। যদি শিক্ষার্থী সংখ্যা ১০০ এর বেশি হয় তাহলে প্রবেশ করতে ৮০০ টাকা লাগবে।

পরিদর্শনের সময় :
বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক মঙ্গলবার ছাড়া সপ্তাহের ছয় দিন সকাল ৯টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত খোলা থাকে। সপ্তাহের প্রতি মঙ্গলবার বঙ্গবন্ধু সাফারী পার্ক বন্ধ থাকে। পুরোটা ঘুরে দেখতে চাইলে সারাদিন চলে যাবে। তাই সবচেয়ে ভালো হয় যদি সকাল সকাল চলে যান। তাহলে আরামে সারাদিন ঘুরে ঘুরে সব অংশ দেখতে পারবেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বায়ু দূষণের শীর্ষে লাহোর, দ্বিতীয় ঢাকা

আফগানিস্তানে বিভিন্ন প্রদেশে নারীদের বিক্ষোভ অব্যাহত

আগামীকাল সিরাজুল আলম খানের জানাজা

স্যামসাং গ্যালাক্সি এ২৩: বাজারে এলো আরো এক “অসাম” স্মার্টফোন!

২টি ইনসোর পেট্রোল ভেসেল, ২টি টাগ বোট এবং ১টি ফ্লোটিং ক্রেন কমিশনিং করলেন প্রধানমন্ত্রী

ইসলামী ব্যাংক সিকিউরিটিজের স্বাধীনতা সুবর্ণজয়ন্তী পুরষ্কার লাভ

টলিউড অভিনেতা কাঞ্চন মল্লিকের বিরুদ্ধে স্ত্রীর মামলা

বাংলাদেশ-ভারতের সে সম্পর্ক রক্তের বাধনে লেখা থাকবে : রেলপথ মন্ত্রী

দেশের মৎস্য সম্পদের উৎপাদন ব্যাহতকারীদের কোন ছাড় নয় : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর সাথে বক্সিং ফেডারেশনের নবনিযুক্ত সভাপতির সাক্ষাৎ

ব্রেকিং নিউজ :