300X70
সোমবার , ২৪ জুলাই ২০২৩ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশ-ভারতের সে সম্পর্ক রক্তের বাধনে লেখা থাকবে : রেলপথ মন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ২৪, ২০২৩ ১:৩৪ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন বলেছেন, স্বাধীনতা যুদ্ধে ভারত যে ভাবে আমাদের পাশে ছিল, বাংলাদেশ-ভারতের সে সম্পর্ক রক্তের বাধনে লেখা থাকবে । স্বাধীনতা যুদ্ধে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে রেল যোগাযোগ ব্যবস্থা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভারতের সহযেগিতায় হার্ডিঞ্জ ব্রিজ, তিস্তা ব্রিজ ও ভৈরব ব্রিজের মাধ্যমে রেল যোগাযোগ ব্যবস্থা চালু করেছিলেন।

আজ রেলভবনের সভা কক্ষে বাংলাদেশ রেলওয়ে এবং কেইসি ইন্টারন্যাশনাল লিমিটেড , ভারতের মধ্যে ঢাকা-টঙ্গী সেকশনে ৩য় ও ৪র্থ ডুয়েলগেজ ট্র্যাক নির্মাণ এবং টঙ্গী-জয়দেবপুর সেকশনে ডুয়েলগেজ ট্র্যাক,দ্বিগুন করার জন্য চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রি বলেন, আজকের এই চুক্তির মাধ্যমে WD-2 ডিজাইন, সরবরাহ, ইনস্টলেশন এবং ৭টি স্টেশনে কম্পিউটার ভিত্তিক ইন্টারলক সিগন্যালিং সিস্টেমের পরিক্ষা-কমিশন করা হবে, যার মধ্যে নির্বাচিত লেভেল ক্রসিংগুলির ইন্টারলকিং এবং অপটিক্যাল ফাইবার ভিত্তিক টেলিকমিউনিক সিস্টেমের কাজ এবং আন্তঃসংযোগ ভিত্তিক টেলিযোগাযোগ সিস্টেমের জন্য সিগন্যালিং সিস্টেম স্থাপন করা হবে।

নূরুল ইসলাম সুজন বলেছন, ৭৫ সালের পরে স্বাধীনতা বিরোধীরা কোন উন্নয়ন করেনি, এমনকি প্রতিবেশীদেশ হিসেবে ভারতের সাথে বৈরী সম্পর্ক ছিল, সম্পর্কের উন্নয়নের কোন উদ্যোগ গ্রহন করা হয়নি। দীর্ঘ আন্দোলন সংগ্রামের পর শেখ হাসিনা সরকার গঠনের পর সম্পর্কের উন্নয়ন হয়েছে। ছিটমহল সমস্যা, গঙ্গা চুক্তি, পার্বত্য শান্তিচুক্তিসহ দ্বিপাক্ষিক সমস্যাগুলোর শান্তিপূর্ণ সমাধান হয়েছে। রেলওয়ে ব্যবস্থায় আমাদের ইন্টার সেকশন পয়েন্ট যেগুলো ছিল তার ৮টির মধ্যে ৫টি প্রতিষ্ঠিত হয়েছে। এছাড়াও ভারতের সাথে আমাদের রেল যোগাযোগ ব্যবস্থা ডাবললাইনে রূপান্তর করা হয়েছে।

মন্ত্রি বলেন, ঢাকা থেকে চট্রগ্রাম ডাবললাইন করা হয়েছে। মন্ত্রী আখাউড়া থেকে আগড়তলা, খুলনা থেকে মঙ্গলা, ঢাকা থেকে পদ্মা ব্রিজ হয়ে ভাঙ্গা এবং ঢাকা থেকে কক্সবাজার রেল যোগাযোগ ব্যবস্থা প্রধানমন্ত্রী অচিরেই উদ্বোধন করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশ রেলওয়ের পক্ষে নাজনীন আরা কেয়া, প্রকল্পপরিচালক এবং কেইসি ইন্টারন্যাশনাল লিমিটেড পক্ষে Subharjit Jana চুক্তিতে স্বাক্ষর করেন। অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন ভারতের হাইকমিশনার Pranay Verma ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

কিরাত সম্মেলন থেকে ফেরার পথে প্রাণ গেল ৩ মাদ্রাসাছাত্রের

খেলাধুলাই পারে যুব-সমাজকে মাদক থেকে দূরে রাখতে: মেয়র আতিকুল

নতুন ভাইবার লেন্সের সাথে চ্যাটিং হবে আরও উপভোগ্য

চারটি ভবিষ্যৎ প্রযুক্তির বিকাশ ও সক্ষমতা বৃদ্ধির জন্য এখনি কাজ শুরু করতে হবে : সজীব ওয়াজেদ জয়

স্পেশালাইজড মাদকাসক্তি ও মানসিক হাসপাতাল উদ্বোধন করলেন স্বরাষ্ট্রমন্ত্রী

বিএনপি নেতাদের মিথ্যাচার নরকের কীটের চেয়েও জঘন্য: তথ্যমন্ত্রী

দেশে একদিনে করোনায় ১৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১২৩৪

সরকার জনকল্যাণে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে : শিল্প প্রতিমন্ত্রী

সাগরের মোহনায় চেমাগুড়ি নদীতে নৌকা ডুবি, লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি

মাদকাসক্তি প্রতিরোধে সামাজিক আন্দোলন বিকল্প নেই

ব্রেকিং নিউজ :