300X70
বৃহস্পতিবার , ২৪ মার্চ ২০২২ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘বরদাশত করা হবে না’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ২৪, ২০২২ ১২:০৭ পূর্বাহ্ণ

হাসান রাউফুন : ২৪ মার্চ, একদিকে সারা দেশে যুদ্ধ আর অন্যদিকে ইয়াহিয়া ও ভুট্টোর সঙ্গে বঙ্গবন্ধুর বৈঠক চলতে থাকে। ইয়াহিয়া-ভুট্টো দাবি মেনে নেবে না আর বঙ্গবন্ধুর স্পষ্ট কথা, ‘আর আলোচনা নয়, এবার ঘোষণা চাই।’ বৈঠকে আওয়ামী লীগের চাওয়া ছিল সরকার কনফেডারেশন পদ্ধতি আর তাদের ছিল ফেডারেশন পদ্ধতির সরকার ব্যবস্থা।

সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বঙ্গবন্ধুর বাসভবনে সমাগত মিছিলকারীদের উদ্দেশে বিরামহীন ভাষণ দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। পাকসরকারকে হুঁশিয়ার করে বঙ্গবন্ধু বলেন, ‘বাংলার জনগণের ওপর কোনো সিদ্ধান্ত চাপিয়ে দেওয়া হলে তা বরদাশত করা হবে না।

আগামীকালের মধ্যে সমস্যার সমাধান না হলে বাঙালিরা নিজেদের পথ নিজেরা বেছে নেবে। আমরা সাড়ে সাত কোটি মানুষ আজ ঐক্যবদ্ধ। কোনো ষড়যন্ত্রই আমাদের দাবিয়ে রাখতে পারবে না। আমি কঠোরতর সংগ্রামের নির্দেশ দেওয়ার জন্য বেঁচে থাকব কি-না জানি না। দাবি আদায়ের জন্য আপনারা সংগ্রাম চালিয়ে যাবেন।’

আকস্মিকভাবে দেশব্যাপী সেনাবাহিনীর তৎপরতা বেড়ে যায়। চট্টগ্রাম ও সৈয়দপুরে সেনা-জনতা সংঘর্ষ শুরু হয়। সৈয়দপুরে সেনাবাহিনীর গুলিতে অসংখ্য মানুষ নিহত হয়। রাজশাহী, রংপুর ও দিনাজপুরে হামলা চলে। চট্টগ্রাম নৌবন্দরের ১৭ নম্বর জেটিতে অবস্থান করা এমভি সোয়াত থেকে সেনাবাহিনীর সদস্যরা অস্ত্র খালাস করতে গেলে হাজার হাজার শ্রমিক জনতা প্রতিবন্ধকতা সৃষ্টি করে।

কেননা এই জাহাজে বাঙালি নিধনে ব্যাপক গোলাবারুদ আনা হয়। পাকবাহিনী সৈয়দপুর সেনানিবাসের পাশের এলাকা বোতলগাড়ি, গোলাহাট ও কুন্দুল গ্রাম ঘেরাও করে হত্যাযজ্ঞ চালায়। এতে একশজন নিহত এবং এক হাজারের বেশি মানুষ আহত হয়। মিরপুরে অবাঙালিরা বাঙালিদের বাড়ির ওপর ওড়ানো বাংলাদেশের পতাকা ও কালো পতাকা জোর করে নামিয়ে দেয়।

রাতে বিহারিরা ওই এলাকায় ব্যাপক বোমাবাজি করে আতঙ্ক সৃষ্টি করে। রংপুর সেনানিবাস সংলগ্ন এলাকায় নিরস্ত্র মানুষদের ওপর বেপরোয়া গুলি চালিয়ে কমপক্ষে ৫০ জন নিহত এবং বহু মানুষ আহত করে। টিভি কেন্দ্রে নিরাপত্তার দায়িত্বে থাকা সৈন্যরা টিভিকর্মীদের সঙ্গে দুর্ব্যবহার করলে সন্ধ্যা থেকে ঢাকা টিভির কর্মীরা সব ধরনের অনুষ্ঠান প্রচার থেকে বিরত থাকেন।

পূর্ব পাকিস্তান রাইফেলসের সদরদপ্তর যশোরে বাঙালি অফিসাররা স্বাধীন বাংলাদেশের মানচিত্রখচিত পতাকা উত্তোলন করেন। ভোলা ও বগুড়ায়ও রাইফেলসের জওয়ানরা নিজ নিজ ছাউনিতে বাংলাদেশের পতাকা তোলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :