300X70
শুক্রবার , ১৮ আগস্ট ২০২৩ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশের উন্নয়ন-অগ্রগতি পিছিয়ে দিতে তৎপর গোষ্ঠীর বিরুদ্ধে ঐক্যবদ্ধ থাকতে হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ১৮, ২০২৩ ১:৪৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে আজ অনলাইনে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২৩ উদ্‌যাপন উপলক্ষ্যে আলোচনা এবং দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে ছিলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বীর বিক্রম।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেছেন, সচেতনতার সাথে অর্পিত দায়িত্ব পালন করলে দ্রুত সমৃদ্ধ বাংলাদেশ গঠন করা যাবে। বঙ্গবন্ধুর নেতৃত্বে অতি অল্প সময়ে দেশের প্রাতিষ্ঠানিক বা সাংবিধানিক কাঠামোর উন্নয়ন করে দেশ সামনে এগুচ্ছিলো, তা দেশ বিরোধীরা ভালো চোখে দেখে নাই। দেশি-বিদেশি চক্রান্তে, দেশ বিরোধীরা বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে দেশের অগ্রগতি স্থবির করে দেয়ার প্রচেষ্টারত ছিল। বঙ্গবন্ধু উন্নয়নের যে ভীত গড়ে দিয়েছিলেন তার উপর দাঁড়িয়েই বাংলাদেশ মধ্যম আয়ের দেশ হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে গঠিত হবে সমৃদ্ধ বাংলাদেশ।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিশেষ অতিথির বক্তব্যে বলেছেন, বাংলাদেশের উন্নয়ন- অগ্রগতি পিছিয়ে দিতে তৎপর গোষ্ঠীর বিরুদ্ধে ঐক্যবদ্ধ থাকতে হবে। এই বিরোধীরাই বাংলাদেশকে ধ্বংস করতে বঙ্গবন্ধুকে হত্যা করেছে। মাত্র ১১ মাসের মধ্যে জাতীর পিতা যে সংবিধান দিয়েছেন তা বিশ্বের অন্যতম সুষম সংবিধান। দেশ পরিচালনার ও জনগণের ভাগ্যান্নোয়নে সকল নির্দেশনা রয়েছে এই সংবিধানে। সংবিধানের ১৬ অনুচ্ছেদে গ্রামাঞ্চলে বিদ্যুতায়নের নির্দেশনা সরাদেশের সুষম উন্নয়নের প্রতিফলক।

তিনি বলেন, রাষ্ট্র পরিচালনার প্রতিটি স্তরে এবং দেশ গঠণের প্রতিটি ক্ষেত্রে বঙ্গবন্ধুর অবদান আমাদের নিষ্ঠার সাথে কাজ করতে উৎসাহিত করে। জনগণের অর্থনৈতিক মুক্তির আকাঙ্খা তাঁর প্রতিটি কাজে প্রতিফলিত হয়। নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর আদর্শ ও কর্মময় জীবন বেশি বেশি তুলে ধরতে হবে। এতে তাদের মধ্যে দেশপ্রেম ও কর্মের স্পৃহা বাড়বে। আর তারাই হবে উন্নত-সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়ার কারিগর।

মূল আলোচনায় ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরী বঙ্গবন্ধুর কর্ম, দেশপ্রেম ও সংগ্রাম নিয়ে স্মৃতিচারণ করেন। তিনি বঙ্গবন্ধুকে নিয়ে আরও গবেষণা ও অনুশীলনের উপর গুরুত্বারোপ করেন।

বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব মোঃ হাবিবুর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বেগম ওয়াসিকা আয়শা খান, এমপি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব ড. মোঃ খায়েরুজ্জামান মজুমদার, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান মোহাং সেলিম উদ্দিন, পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান মোঃ মাহবুবুর রহমান, বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের চেয়ারম্যান এবিএম আজাদ সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :