300X70
শুক্রবার , ৯ ডিসেম্বর ২০২২ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘বাংলাদেশের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি এবং রোহিঙ্গা শরণার্থীদের দ্রুত স্বদেশ প্রত্যাবর্তনের দাবি’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ৯, ২০২২ ১১:০৫ অপরাহ্ণ

ব্রাসেলস-এ আন্তর্জাতিক গণহত্যা দিবস উপলক্ষে নির্মূল কমিটির আন্তর্জাতিক সম্মেলন ও র‌্যালি

ডেস্ক রিপোর্ট : বাংলাদেশের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি এবং মিয়ানমার, আফগানিস্তান ও পাকিস্তান সহ বিশ্বে চলমান গণহত্যাসমূহ প্রতিরোধ এবং মিয়ানমারে গণহত্যার শিকার বাংলাদেশে আশ্রয়গ্রহণকারী রোহিঙ্গা শরণার্থীদের নিরাপদে স্বদেশ প্রত্যাবর্তনের দাবিতে ‘একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি’র সর্বইউরোপীয় শাখার উদ্যোগে ৮ ডিসেম্বর বেলজিয়ামের ব্রাসেলস-এ মানববন্ধন ও আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশসহ পনেরটি দেশের আইনপ্রণেতা, রাজনীতিবিদ, বুদ্ধিজীবী, সংস্কৃতিকর্মী, মানবাধিকার ও শান্তি আন্দোলনের নেতৃবৃন্দ এই কর্মসূচিতে অংশগ্রহণ করেছেন। এ ছাড়া ইউরোপের বিভিন্ন দেশ থেকে নির্মূল কমিটির নেতাকর্মীরা এই সম্মেলনে যোগ দেন।
৮ ডিসেম্বর স্থানীয় সময় সকাল দশটা থেকে সাড়ে বারটা পর্যন্ত ব্রাসেলস-এ ইউরোপীয় কমিশনের সামনে ব্যানার ও ফেস্টুনসহ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিকের সভাপতিত্বে মানববন্ধনে অংশগ্রহণ করেন জার্মানির সাবেক এমইপি ফ্রাঙ্ক শ্বালবা-হোথ, যুক্তরাজ্যের ওয়ার্ল্ড সিন্ধি কংগ্রেস-এর সাধারণ সম্পাদক মানবাধিকার নেতা ড. লাকুমাল লুহানা, নেদারল্যান্ডের ইউরোপীয়ান বাংলাদেশ ফোরাম-এর সভাপতি মানবাধিকার নেতা বিকাশ চৌধুরী বড়ুয়া, টুয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি ফোরাম ফর হিউম্যানিটি তুরস্ক-এর সভাপতি লেখক চলচ্চিত্রনির্মাতা ফেরহাত আতিক, বেলুচ হিউম্যান রাইটস কাউন্সিল-এর নির্বাহী সভাপতি যুক্তরাজ্যের মানবাধিকার নেতা লেখক ড. নাসির দাস্তি, পোল্যান্ডের নেভার এগেইন-এর সভাপতি সমাজবিজ্ঞানী ড. রাফাল প্যানকোভস্কি, পোল্যান্ডের নেভার এগেইন-এর সদস্য মানবাধিকার নেতা নাটালিয়া সিনায়েভা পাঙ্কোভস্কা, জার্মানিতে নির্বাসিত আফগান মানবাধিকারকর্মী আরিয়া সুরিয়া, বেলজিয়ামের মানবাধিকার নেতা অ্যান্ডি ভার্মাট, উজবেকিস্তানের মানবাধিকার নেতা বেকজোডজন ইউলচিয়েভ, উজবেকিস্তানের মানবাধিকার নেতা ফায়জুলো নেমাতোভ, বুরুন্ডির সমাজকর্মী আমিসা এনতাকিরুতিমান, রুয়ান্ডার মানবাধিকার নেতা অ্যান্ড্রু রুবানজাঙ্গাবো, প্রজন্ম ’৭১-এর সভাপতি, ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে শহীদ অধ্যাপক মুনীর চৌধুরীর পুত্র মানবাধিকার কর্মী আসিফ মুনির তন্ময়, ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে শহীদ ড. আলিম চৌধুরীর কন্যা অধ্যাপক ড. নুজহাত চৌধুরী, সুইডেনে বসবাসরত ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে শহীদ সমাজসেবক নূতন চন্দ্র সিংহের নাতনি শিল্পী চৌধুরী, নির্মূল কমিটির সভাপতি লেখক সাংবাদিক শাহরিয়ার কবির ও সাধারণ সম্পাদক কাজী মুকুলসহ নির্মূল কমিটির সর্বইউরোপীয় শাখা ও সংগঠনের বিভিন্ন দেশের শতাধিক নেতৃবৃন্দ।

সমাবেশে মৌলবাদ ও সাম্প্রদায়িকতাবিরোধী দক্ষিণ এশীয় গণসম্মিলন-এর সভাপতি বীর মুক্তিযোদ্ধা বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক বলেন, ‘গিনেজ বুকস অফ রেকর্ডে বাংলাদেশের গণহত্যাকে বিংশ শতাব্দীতে গণহত্যার শীর্ষ পাঁচটির মধ্যে একটি হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে। এডওয়ার্ড কেনেডি পূর্ব বাংলার গণহত্যাকে সবচেয়ে বড় দুঃস্বপ্নগুলির একটি হিসেবে গণ্য করেছেন। গণহত্যার ইতিহাসে ভয়াবহতা ও নৃশংসতার দিক থেকে বাংলাদেশে পাকিস্তানি সেনাদের দ্বারা সংঘটিত গণহত্যা দ্বিতীয় বা এর কাছাকাছি বলে নিউজউইক উল্লেখ করেছে। মার্কিন কনসাল জেনারেল আর্চার ব্লাড এই পরিস্থিতিকে ‘সন্ত্রাসের রাজত্ব’ এবং ‘সহিংসতার অব্যাহত বেলেল্লাপনা’ হিসেবে বর্ণনা করেছেন।’

তিনি আরও বলেন, ‘পাকিস্তান ও বাংলাদেশের মানুষ জাতিগত, ভাষাগত, সাংস্কৃতিক ও ঐতিহাসিকভাবে আলাদা। সুতরাং বাঙালির উপর পাকিস্তানের সংঘটিত নৃশংসতা অবশ্যই ১৯৪৮ সালের কনভেনশনে উল্লেখ করা গণহত্যার শামিল। তাই আর্মেনিয়ার পূর্বেই বাংলাদেশের গণহত্যা সার্বজনীন স্বীকৃতির দাবিদার। সুতরাং বিশ্ব সম্প্রদায়ের কাছে আমাদের আকুতি, ১৯৪৮ সালের গণহত্যা কনভেনশনের প্রতি শ্রদ্ধা জানিয়ে একাত্তরে পাকিস্তানি সামরিক বাহিনী কর্তৃক সংগঠিত গণহত্যার নৃশংসতা ও ভয়াবহতাকে পর্যালোচনা করে বাংলাদেশের গণহত্যাকে স্বীকৃতি প্রদান করুন।’

এরপর স্থানীয় সময় বিকেল ৩টায় ব্রাসেলস-এর বায়তুল মুজিব মিলনায়তনে আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়। লেখক সাংবাদিক শাহরিয়ার কবিরের সভাপতিত্ব সম্মেলনে অংশগ্রহণ করেন যুক্তরাজ্যের ওয়ার্ল্ড সিন্ধি কংগ্রেস-এর সাধারণ সম্পাদক মানবাধিকার নেতা ড. লাকুমাল লুহানা, টুয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি ফোরাম ফর হিউম্যানিটি তুরস্ক-এর সভাপতি লেখক চলচ্চিত্রনির্মাতা ফেরহাত আতিক, বেলুচ হিউম্যান রাইটস কাউন্সিল-এর নির্বাহী সভাপতি যুক্তরাজ্যের মানবাধিকার নেতা লেখক ড. নাসির দাস্তি, পোল্যান্ডের নেভার এগেইন-এর সভাপতি সমাজবিজ্ঞানী ড. রাফাল প্যানকোভস্কি, পোল্যান্ডের নেভার এগেইন-এর সদস্য মানবাধিকার নেতা নাটালিয়া সিনায়েভা পাঙ্কোভস্কা, জার্মানিতে নির্বাসিত আফগান মানবাধিকারকর্মী আরিয়া সুরিয়া, বেলজিয়ামের মানবাধিকার নেতা অ্যান্ডি ভার্মাট, উজবেকিস্তানের মানবাধিকার নেতা বেকজোডজন ইউলচিয়েভ, উজবেকিস্তানের মানবাধিকার নেতা ফায়জুলো নেমাতোভ, বুরুন্ডির সমাজকর্মী আমিসা এনতাকিরুতিমান, রুয়ান্ডার মানবাধিকার নেতা অ্যান্ড্রু রুবানজাঙ্গাবো, মৌলবাদ ও সাম্প্রদায়িকতাবিরোধী দক্ষিণ এশিয় গণসম্মিলন-এর সভাপতি বীর মুক্তিযোদ্ধা বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, প্রজন্ম ’৭১-এর সভাপতি, ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে শহীদ অধ্যাপক মুনির চৌধুরীর পুত্র মানবাধিকারকর্মী আসিফ মুনীর তন্ময়, ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে শহীদ ড. আলিম চৌধুরীর কন্যা অধ্যাপক ড. নুজহাত চৌধুরী, সুইডেনে বসবাসরত ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে শহীদ জনহিতৈষী নূতন চন্দ্র সিংহের নাতনি শিল্পী চৌধুরীসহ নির্মূল কমিটির সর্বইউরোপীয় শাখা ও সংগঠনের বিভিন্ন দেশের শতাধিক নেতৃবৃন্দ।

সম্মেলন শেষে বাংলাদেশের গণহত্যার ওপর শাহরিয়ার কবির নির্মিত প্রামাণ্যচিত্র ‘ভয়েস অব কনসিয়েন্স’ প্রদর্শিত হয়।
সম্মেলনের সভাপতি একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি লেখক সাংবাদিক শাহরিয়ার কবির সূচনা বক্তব্যে বিভিন্ন দেশ থেকে আগত প্রতিনিধিবৃন্দকে স্বাগত জানিয়ে বলেন, ‘আজ আমরা ইউরোপীয় ইউনিয়নের সদর দফতর ব্রাসেলস-এ সমবেত হয়েছি ১৯৭১-এ বাংলাদেশে সংঘটিত নজিরবিহীন গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি দাবির পাশাপাশি আফগানিস্তান, মায়ানমার ও পাকিস্তান সহ বিশ্বের বিভিন্ন দেশে ধর্ম, বর্ণ, জাতিসত্তার নামে কিংবা আধিপত্য বিস্তারের উদ্দেশ্যে যে সব গণহত্যা হচ্ছে তার নিন্দা জানাবার জন্য। বিশ্ব শান্তি নিশ্চিত করতে হলে এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য এ পৃথিবীকে বাসযোগ্য করতে হলে যুদ্ধ ও গণহত্যা সহ যাবতীয় সামাজিক দুর্যোগের পাশাপাশি প্রাকৃতিক দুর্যোগের বিরুদ্ধেও আমাদের লড়তে হবে। বাংলাদেশ এ ক্ষেত্রে দৃষ্টান্ত স্থাপন করেছে।

আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা একদিকে ’৭১-এর গণহত্যাকারীদের বিচারের জন্য আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল গঠন করেছেন, মিয়ানমারে গণহত্যার ভিকটিম দেড় মিলিয়ন নিরীহ রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দিয়েছেন। এর পাশাপাশি বৈশ্বিক উষ্ণায়নের বিরুদ্ধে আন্তর্জাতিক জনমত গঠনে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। সামাজিক ও প্রাকৃতিক বিপর্যয় মোকাবেলায় আমরা কীভাবে লক্ষ্য অর্জন করতে পারি তার জন্য এ ধরনের আলোচনা চালিয়ে যেতে হবে।’

শাহরিয়ার কবির আরও বলেন, ‘আজ সকালে ইউরোপীয় ইউনিয়নের সামনে মানববন্ধনে ইউরোপীয় পার্লামেন্টকে প্রদানের জন্য যে স্মারকপত্র উত্থাপন করা হয়েছে আমরা এ সম্মেলনে সেটি অনুমোদন করব। গত এক মাসে এই স্মারকপত্র বিশ্বের বিভিন্ন দেশে সমমনা সংগঠন ও ব্যক্তিদের আমরা পাঠিয়েছি যা ৫৫টি দেশের প্রায় দুই শতাধিক বিশিষ্ট নাগরিক অনুমোদন করেছেন।’

সম্মেলনে অন্যান্য বক্তা বিশ্বের বিভিন্ন দেশে চলমান গণহত্যা বিশেষভাবে রোহিঙ্গা, বালুচ, সিন্ধি, পশতুন, হাজারা ও উইঘুর গণহত্যা সম্পর্কে আলোচনা করেন। তারা বলেন, যে পাকিস্তানি সামরিক বাহিনী ১৯৭১ সালে বাংলাদেশে ৩০ লক্ষ নিরীহ মানুষকে হত্যা করেছে, ২ লক্ষ নারীর উপর পাশবিক নির্যাতন করেছেÑ তাদের বিচার না হওয়ার কারণে তারা এখন নিজেদের দেশে বেলুচ, সিন্ধি ও পশতুনদের উপর গণহত্যা চালাচ্ছে। এসব গণহত্যা বন্ধ করতে হলে গণহত্যাকারীদের অবশ্যই বিচার এবং দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করতে হবে।

আফগান গণহত্যা সম্পর্কে বক্তারা বলেন, আফগানিস্তানে অবৈধভাবে ক্ষমতাদখলকারী তালেবানরা যেভাবে ভিন্ন মতাবলম্বী এবং ভিন্ন জাতিসত্তা, বিশেষভাবে সংখ্যালঘু হাজারা সম্প্রদায়ের উপর গণহত্যা চালাচ্ছে তার বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়কে বলিষ্ঠ ভূমিকা গ্রহণ করতে হবে।

রোহিঙ্গা শরণার্থীদের সম্পর্কে বক্তারা বলেন, মিয়ানমার যদি বাংলাদেশের আশ্রয়গ্রহণকারী রোহিঙ্গা নাগরিকদের স্বদেশ প্রত্যাবর্তনে সম্মত না হয়, অন্তর্বর্তীকালীন ব্যবস্থা হিসেবে তাদের তৃতীয় দেশে স্থানান্তর করতে হবে।

কারণ হিসেবে বক্তারা বলেন, বাংলাদেশের মতো একটি অত্যন্ত জনবহুল উন্নয়নশীল দেশের পক্ষে এই বিপুল সংখ্যক রোহিঙ্গাকে দীর্ঘকাল আশ্রয় দেয়া সম্ভব নয়। ইতিমধ্যে রোহিঙ্গাদের অনেকে জঙ্গিবাদ সহ বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়েছে, যা দক্ষিণ এশিয়ার আঞ্চলিক নিরাপত্তার জন্য হুমকি হতে পারে বলে বক্তারা মনে করেন।
সম্মেলনের শুরুতেই ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে শহীদ ড. আলিম চৌধুরীর কন্যা অধ্যাপক ডা. নুজহাত চৌধুরী স্মারকপত্র উত্থাপন করেন, যা সর্বসম্মতভাবে গৃহীত হয়।

সম্মেলনের স্মারকপত্র গৃহীত হবার পর ‘একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি’র সাধারণ সম্পাদক মানবাধিকার নেতা কাজী মুকুল ও নির্মূল কমিটির সর্বইউরোপীয় শাখার সভাপতি মানবাধিকার নেতা তরুণ কান্তি চৌধুরীর নেতৃত্বে নির্মূল কমিটির ইউরোপের বিভিন্ন শাখার নেতৃবৃন্দ ব্রাসেলস-এর ইউরোপীয় পার্লামেন্টে গিয়ে সভাপতির দফতরে স্মারকপত্র প্রদান করেন।

আজ ৯ ডিসেম্বর স্থানীয় সময় সকাল ১০টায় ব্রাসেলস প্রেস ক্লাবে ইউরোপীয় পার্লামেন্টের প্রাক্তন সদস্য পর্তুগালের রাজনীতিবিদ ও মানবাধিকার নেতা পাওলো কাসাকার সভাপতিত্বে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বাংলাদেশের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি এবং মিয়ানমার, আফগানিস্তান ও পাকিস্তানসহ বিশ্বে চলমান গণহত্যাসমূহ প্রতিরোধে অনুষ্ঠিত আন্তর্জাতিক সম্মেলনের কার্যক্রম এবং ইউরোপীয় পার্লামেন্টের সভাপতিকে প্রদত্ত স্মারকপত্র সম্পর্কে সাংবাদিকদের অবহিত করা হয়।

অনুষ্ঠানের সভাপতির ভাষণে বেলজিয়ামের সাউথ এশিয়া ডেমোক্রেটিক ফোরামের নির্বাহী পরিচালক ও ইউরোপীয় পার্লামেন্টের প্রাক্তন সদস্য মানবাধিকার নেতা পাওলো কাসাকা বলেন, ‘১৯৫১ সালে গণহত্যার অপরাধ প্রতিরোধ ও শাস্তি কনভেনশন কার্যকরের পর ১৯৭১ সালের বাংলাদেশ গণহত্যা ছিল মানবতার বিরুদ্ধে সবচেয়ে গুরুত্বপূর্ণ অপরাধ। ২০১৫ সাল থেকে প্রতি বছর ৯ ডিসেম্বর গণহত্যার শিকার ভুক্তভোগীদের স্মরণ ও মর্যাদা এবং গণহত্যামূলক অপরাধ প্রতিরোধে একটি আন্তর্জাতিক দিবস পালন করা হয়।

তিনি বলেন, ‘বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে কিছু যুদ্ধাপরাধীর বিচার হলেও গণহত্যার জন্য দায়বদ্ধ সামরিক বাহিনীর প্রতিপালক রাষ্ট্র পাকিস্তান এই দায় স্বীকার করেনি বা অপরাধীদের শাস্তি দেওয়ার (বা ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণ) জন্য কাজ করেনি। পশ্চিমা শক্তির সম্মতি বা নীরব ভূমিকা, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের কূটনৈতিক প্রচেষ্টায় বিস্মৃত এই গণহত্যা এখনও পূর্ণাঙ্গ আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করেনি।

‘যাইহোক, বাংলাদেশের বাইরে মার্কিন যুক্তরাষ্ট্রকে আজ ১৯৭১ সালে বাংলাদেশের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির জন্য সবচেয়ে শক্তিশালী ভূমিকায় দেখতে পাচ্ছি। সিনেটর বেঞ্জামিন কার্ডিনের (ডি-এমডি) উদ্যোগে ১৪ জানুয়ারি ২০১৯ মার্কিন যুক্তরাষ্ট্র পাবলিক আইন নং: ১১৫-৪৪১ প্রণীত হয়েছে, যা ২০১৮ এর এলি উইসেল গণহত্যা এবং নৃশংসতা প্রতিরোধ আইন হিসেবে পরিচিত।’

সংবাদ সম্মেলনে স্মারকপত্র পাঠ করেন মুক্তিযুদ্ধে শহীদ ডা. আলিম চৌধুরীর কন্যা অধ্যাপক ডা. নুজহাত চৌধুরী শম্পা।
৫৫টি দেশের প্রায় দুই শতাধিক বিশিষ্ট নাগরিক স্বাক্ষরিত ‘১৯৭১ সালের বাংলাদেশ গণহত্যার স্বীকৃতি, রোহিঙ্গা গণহত্যা এবং মায়ানমারে রোহিঙ্গা শরণার্থীদের নিরাপদে মাতৃভূমিতে প্রত্যাবর্তনসহ বিশ্বজুড়ে চলমান গণহত্যার নিন্দা’ শীর্ষক স্মারকপত্রে বলা হয়;

‘আমরা বিভিন্ন দেশ থেকে আগত গণহত্যার ভুক্তভোগী, রাজনীতিবিদ, বুদ্ধিজীবী, সংস্কৃতিকর্মী, গণহত্যাবিরোধী প্রচারক, মানবাধিকারকর্মী এবং শান্তিকর্মীরা ৮-৯ ডিসেম্বর, ২০২২ তারিখে ব্রাসেলসে এক সম্মেলনে সমবেত হয়ে দাবি জানাচ্ছি, (ক) ১৯৭১ সালের বাংলাদেশ গণহত্যার স্বীকৃতি দিতে হবে, (খ) বর্তমানে সারা বিশ্বে চলমান সকল গণহত্যার নিন্দা করতে হবে এবং (গ) বাংলাদেশ থেকে রোহিঙ্গা শরণার্থীদের নিরাপদে প্রত্যাবর্তন নিশ্চিত করার জন্য মিয়ানমার সরকারের ওপর ইইউ কর্তৃক একটি কার্যকর চাপ সৃষ্টি করতে হবে।

‘আজকের এই শুভ সমাবেশ থেকে আমরা ইউরোপীয় ইউনিয়ন এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানাই, তারা যেন সারা বিশ্বের বিভিন্ন শাসক ও গোষ্ঠীর দ্বারা সংঘটিত সকল গণহত্যার নিন্দাজ্ঞাপন করেন।

আসুন, আমরা ধর্ম, বর্ণ, সংস্কার, জাতি, লিঙ্গ বা যে কোনও ধরনের ‘মতবাদ’-এর নামে বিশ্বজুড়ে সংঘটিত সমস্ত ধরণের গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হই। আমাদের এই গ্রহকে গণহত্যা, মানবতার বিরুদ্ধে অপরাধ, যুদ্ধাপরাধ, জাতিগত-ধর্মীয়-নৃতাত্ত্বিক-লিঙ্গ বৈষম্য এবং অনুরূপ কার্যক্রম থেকে মুক্ত রাখি যা মানব সভ্যতার জন্য ধ্বংসের কারণ।’

স্মারকপত্রে স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছেন লেখক, চলচ্চিত্রনির্মাতা, মানবাধিকার নেতা শাহরিয়ার কবির (সভাপতি, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি), পর্তুগিজ রাজনীতিবিদ পাওলো কাসাকা (প্রাক্তন এমইপি, নির্বাহী পরিচালক, সাউথ এশিয়া ডেমোক্রেটিক ফোরাম, বেলজিয়াম), কূটনীতিক মিশেল বোকোজ (মেক্সিকোতে ফরাসি রাষ্ট্রদূত), বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক (সভাপতি, মৌলবাদ ও সাম্প্রদায়িকতাবিরোধী দক্ষিণ এশীয় গণসম্মিলন, সাবেক বিচারপতি, বাংলাদেশ সুপ্রীম কোর্ট), মানবাধিকার নেতা ব্যারিস্টার শফিক আহমেদ (বাংলাদেশ সরকারের সাবেক আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী), মানবাধিকার নেতা আরমা দত্ত (মুক্তিযুদ্ধে শহীদ ভাষাসংগ্রামী ধীরেন্দ্রনাথ দত্তের পৌত্রী, সংসদ সদস্য, বাংলাদেশ), বিচারপতি শামসুল হুদা (সভাপতি, বার্মায় গণহত্যা ও সন্ত্রাস তদন্তে নাগরিক কমিশন), অধ্যাপক পবিত্র সরকার (প্রাক্তন উপাচার্য, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়, ভারত), শিক্ষাবিদ শহীদজায়া শ্যামলী নাসরিন চৌধুরী (১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে শহীদ ড. আলিম চৌধুরীর স্ত্রী), মানবাধিকার নেতা অধ্যাপিকা মাহফুজা খানম (সভাপতি, ওয়ার্ল্ড ফেডারেশন অব টিচার্স ইউনিয়ন, বাংলাদেশ), মানবাধিকার নেতা জেনেভিভ অ্যাভেনার্ড (সভাপতি, ইউরোপিয়ান নেটওয়ার্ক অফ চিলড্রেনস এডভোকেটস ইএনওসিএ, ফ্রান্স), অধ্যাপক ফিলিপ ডি জাফ (সহ-সভাপতি, জাতিসংঘের শিশু অধিকার সম্পর্কিত কমিটি এবং সুইজারল্যান্ডের জেনেভা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক), মানবাধিকার নেতা মফিদুল হক (পরিচালক, সেন্টার ফর দ্য স্টাডি অব জেনোসাইড অ্যান্ড জাস্টিস, বাংলাদেশ), ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসীর মামুন (সভাপতি, ১৯৭১: গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর, বাংলাদেশ), রাষ্ট্রদূত যুবনাথ লামসাল (সভাপতি, ফোরাম ফর সেক্যুলার নেপাল), মানবাধিকার নেতা, সাংবাদিক, লেখক মহসিন আরিশি (সভাপতি, ফোরাম ফর সেক্যুলার মিশর এবং মধ্যপ্রাচ্য), অ্যাটর্নি কোবরা মোরাদি (আফগান অস্ট্রেলীয় মানবাধিকার নেতা), লেখক ও মানবাধিকার নেতা শাহী সাদাত (প্রেসিডেন্ট, আফগান ইন্টেলেকচুয়ালস গ্লোবাল কমিউনিটি, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র), চলচ্চিত্রনির্মাতা, চিত্রগ্রাহক, সঙ্গীত পরিচালক, অভিনেতা গৌতম ঘোষ (প্রাক্তন সভাপতি, সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট, ভারত), ইরানী নারী অধিকারকর্মী, লেখক, সাংবাদিক মিসেস মান্দা যাদ আরভিন (সভাপতি, অ্যালায়েন্স অব ইরানিয়ান উইমেন, মার্কিন যুক্তরাষ্ট্র), নারী অধিকার ও শান্তিকর্মী, ধ্রুপদী নৃত্যশিল্পী সীমা কেরমানি (সভাপতি, “তেহরিক-ই-নিসওয়ান”, পাকিস্তান), মানবাধিকার নেতা অ্যাটর্নি উইলিয়াম স্লোন (প্রাক্তন সভাপতি, নর্থ আমেরিকান জুরিস্ট অ্যাসোসিয়েশন কানাডা চ্যাপ্টার), অধ্যাপক অ্যান স্কেলটন (মানবাধিকার আইনজীবী এবং প্রিটোরিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, দক্ষিণ আফ্রিকার শিক্ষা আইন বিষয়ক ইউনেস্কোর সভাপতি), মানবাধিকার নেতা জেনেভিয়েভ সুইসা (শিক্ষাবিদ, ফিলিপাইন), লেখক সাংবাদিক মানস ঘোষ (প্রাক্তন সম্পাদক, স্টেটসম্যান কলকাতা, ভারত), সাংবাদিক আবেদ খান (সম্পাদক, দৈনিক জাগরণ, বাংলাদেশ), লেখক সেলিনা হোসেন (সভাপতি, বাংলা একাডেমি, বাংলাদেশ এবং ইউনেস্কোর নির্বাহী বোর্ডের সাবেক সদস্য), চলচ্চিত্রনির্মাতা সংস্কৃতিকর্মী নাসির উদ্দিন ইউসুফ (সভাপতি, আন্তর্জাতিক থিয়েটার ইনস্টিটিউট, বাংলাদেশ), শ্রীলঙ্কার মানবাধিকার নেতা আরিয়াদাসা বিদ্যাসেকেরা (প্রাক্তন সেক্রেটারি জেনারেল, আফ্রো-এশিয়ান পিপলস সলিডারিটি অর্গানাইজেশন), লেখক, অধ্যাপক আতিউর রহমান (প্রাক্তন গভর্নর, বাংলাদেশ ব্যাংক), মানবাধিকার নেতা বীর মুক্তিযোদ্ধা ড. নূরন নবী (যুক্তরাষ্ট্র প্রবাসী বাঙালি বিজ্ঞানী), মানবাধিকার নেতা বিকাশ চৌধুরী বড়ুয়া (সভাপতি, ইউরোপীয় বাংলাদেশ ফোরাম, নেদারল্যান্ড) প্রমূখ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

তাবলিগ জামাতের পাঁচ দিনের জোড় অনুষ্ঠিত

পাঠাও বাইক নিয়ে এলো প্রথমবারের মত ‘সেফটি কভারেজ’

আইইউবিএটি’র ৭ম সমাবর্তন অনুষ্ঠিত

ঘূর্ণিঝড় ইয়াস আরও ঘনীভূত হয়ে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হচ্ছে

মে/জুনের মধ্যে সাড়ে চার কোটি মানুষ ভ্যাকসিন পাবে’

বনানীর অগ্নিকান্ড নিয়ন্ত্রণে অংশ নেন বিমান বাহিনীর ৪৫ জন সদস্য ও ৪টি পানিবাহী ফায়ার সার্ভিসের গাড়ি

‘ই-কোয়ালিটি সেন্টার ফর ইনক্লুসিভ ইনোভেশন’ উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী

টেকনাফে কাভার্ডভ্যানের ধাক্কায় ২ রোহিঙ্গা নিহত

মহেশপুরে দোস্ত এইড সোসাইটি পক্ষ থেকে টিউবওয়েল বিতরণ

টঙ্গীতে ঈগল স্পোর্টিং ক্লাব নাইট মিনি ক্রিকেট টুর্নামেন্ট ফাইনালে চাপনাই

ব্রেকিং নিউজ :