300X70
শনিবার , ২৯ এপ্রিল ২০২৩ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশের পদ্মা রেল লিংক কিভাবে ট্রান্স-এশিয়ান রেলওয়ের অংশ করে তোলা যায়?

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২৯, ২০২৩ ১১:১৬ অপরাহ্ণ

সুমাইয়া জান্নাত : ভারতের ‘ইন্ডিয়া ন্যারেটিভ’ নামের একটি গণমাধ্যমের প্রতিবেদন অনুসারে, বাংলাদেশের পদ্মা রেল লিংক কিভাবে ট্রান্স-এশিয়ান রেলওয়ের অংশ হয়ে উঠবে। সত্যিই কি এটা সম্ভব? সেটাই এখন আলোচনা করব।

এই মাসের শুরুর দিকে, বাংলাদেশ রেলওয়ে পদ্মা বহুমুখী সেতুর মাধ্যমে ভাঙ্গা থেকে মাওয়া সংযোগকারী সদ্য সমাপ্ত রেললাইনে প্রথম ট্রেন চালায়। ভাঙ্গা-মাওয়া রেললাইনটি অনেক বড় রেললাইনের একটি অংশ, যা শেষ হলে ঢাকাকে যশোরের সাথে সংযুক্ত করবে।

পুরো লাইনের পরিকল্পিত রুট দৈর্ঘ্য প্রায় ১৬৯ কিমি, এবং এটি ৪ ভাগে বিভক্ত- ঢাকা থেকে গেন্ডারিয়া, গেন্ডারিয়া থেকে মাওয়া, মাওয়া থেকে ভাঙ্গা এবং অবশেষে ভাঙ্গা থেকে যশোর। পদ্মা রেল সংযোগ প্রকল্প নামে পরিচিত, এই রেললাইনটি বাংলাদেশের ৪র্থ ট্রান্স-এশিয়ান রেলপথ হয়ে উঠবে বলে আশা করা হচ্ছে, পেট্রাপোল সীমান্ত দিয়ে ভারতকে সংযুক্ত করবে এবং বিনপোল, যশোর, নড়াইল, ভাঙ্গা এবং মাওয়া জেলাগুলিকে মিয়ানমারের ঘুণধুম সীমান্তে যোগ করবে , নারায়ণগঞ্জ, ঢাকা, টঙ্গী, আখাউড়া, চট্টগ্রাম ও দোহাজারী হয়ে। এটি আঞ্চলিক সংযোগ ত্বরান্বিত করার জন্য একটি প্রকল্প, যা বাংলাদেশের জন্য সমৃদ্ধ লভ্যাংশ বয়ে আনবে এবং আন্তঃ-আঞ্চলিক বাণিজ্য সম্প্রসারণ করবে বলে আশা করা হচ্ছে।

শেখ হাসিনা ক্ষমতায় থাকা এক দশকেরও বেশি সময় ধরে গভীর অর্থনৈতিক পরিকল্পনাসহ সমাজে কীভাবে অর্থবহ এবং দীর্ঘস্থায়ী অগ্রগতি অর্জন করা যায় সে সম্পর্কে তিনি নিজেকে একটি বিচক্ষণ উপলব্ধি দেখিয়েছেন। তিনি এবং তার সরকার উন্নয়নের জন্য একটি পরিকল্পনা প্রণয়ন করতে পেরেছেন যা একটি এলাকায় কেন্দ্রীভূত নয়, বরং প্রান্তিকের বাইরের দিকে প্রসারিত করা হয়েছে, যাতে তাদের নিয়ে আসা যায় এবং মূলধারার অর্থনৈতিক নেটওয়ার্কের একটি অবিচ্ছেদ্য অংশে পরিণত হয়। পদ্মা বহুমুখী উন্নয়ন প্রকল্প এবং রেললাইন তার সমন্বিত উন্নয়ন পদ্ধতির একটি অংশ যা ব্যস্ততম বাণিজ্যিক রাজধানী ঢাকাকে অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সাথে অনেক ছোট পথের মাধ্যমে সংযুক্ত করবে। প্রকৃতপক্ষে এই রুটটি ঢাকা-যশোর-খুলনা রেললাইনের বিদ্যমান রুটের চেয়ে ২১২ কিলোমিটার ছোট হবে। সমাপ্ত রেললাইনটি যে অঞ্চলগুলিকে সংযুক্ত করবে তার জন্য সমৃদ্ধ লভ্যাংশ অর্জিত হবে বলে আশা করা হচ্ছে।

সড়ক-রেল সেতু হিসেবে পরিচিত পদ্মা সেতুর নির্মাণকাজ শেষ হয়েছে গত বছর। এটি শুধু বাংলাদেশেরই নয়, সমন্বিতভাবে ভারতের গঙ্গা নদী ও বাংলাদেশের পদ্মার উপরও দীর্ঘতম সেতু, যার মধ্যে পদ্মা বাংলাদেশের একটি প্রধান নদী। এই সেতুটি নির্মাণ একটি বিশাল উদ্যোগ ছিল, শুধুমাত্র ভয়ঙ্কর পদ্মার উপরে অবস্থানের কারণে নয়, কারণ এটি একটি দ্বি-স্তর বিশিষ্ট বহুমুখী সেতু। উপরের ডেকটিতে চারটি রাস্তার লেন রয়েছে, নীচের ডেকে একটি ব্রড-গেজ একক রেলপথ রয়েছে।

এই সেতুর আগে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় জেলা মুন্সীগঞ্জ, শরীয়তপুর, মাদারীপুর ও নড়াইলের প্রবেশযোগ্যতা কম ছিল এবং ঢাকা-চট্টগ্রাম অর্থনৈতিক করিডর থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন ছিল।

দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় জেলাগুলিতে যাতায়াত ও যোগাযোগের একমাত্র মাধ্যম ছিল নৌপথ- ফেরি এবং নৌকা, যা ছিল কঠিন, ভোগান্তির এবং সময়সাপেক্ষ। এই অঞ্চলে খুব বেশি শিল্পায়ন না হওয়ার এটি একটি প্রধান কারণ, যার ফলে খারাপ অর্থনৈতিক অবস্থা এবং ব্যাপক বেকারত্ব দেখা গিয়েছিল। আশা করা যায়, সেতু এবং রেল পরিষেবাগুলি ঢাকার অর্থনৈতিক কেন্দ্রের সাথে অ্যাক্সেসযোগ্যতা এবং সংযোগের উন্নতির সাথে, এলাকাটি বিনিয়োগ আকর্ষণ করবে, যার ফলে মানুষের জন্য কর্মসংস্থানের সুযোগ হবে এবং জীবনযাত্রার উন্নতি হবে। এই অঞ্চলে তৈরি পোশাক, খাদ্য প্রক্রিয়াকরণ, কৃষি পণ্য এবং পাটের মতো বেশ কয়েকটি বড় এবং ছোট শিল্পের বিকাশের সম্ভাবনা রয়েছে।

পুরো সড়ক ও রেল সংযোগ প্রকল্পটি সম্পন্ন হলে মাছের ব্যবসাও সহজ হবে এবং অনেক বেশি লাভজনক হবে। পর্যটনকে আরও উত্সাহিত করতে পারে যাতে আরও বেশি লোক সহজে এবং খুব অল্প সময়ের মধ্যে ঢাকা থেকে দক্ষিণ-পশ্চিমে ভ্রমণ করতে সক্ষম হয়, যা সম্ভবত অনেক ছোট এবং বড় অর্থনৈতিক উদ্যোগের জন্ম দিতে পারে যা আরও কর্মসংস্থানের সুযোগ তৈরি করে।

সেতুটি ঢাকার জলপথের টার্মিনালগুলিতে যাতায়াতের শিথিলতার ফলে যা সাধারণত উত্সব মরসুমে তাদের নিজ জেলায় ভ্রমণের সাথে প্লাবিত হয়। রেললাইনের চারটি অংশের নির্মাণকাজ শেষ হলে, এটি মংলা বন্দর এবং সম্ভবত দক্ষিণ জেলা পটুয়াখালীতে গড়ে উঠা পায়রা সমুদ্রবন্দর পর্যন্ত সম্প্রসারণের পরিকল্পনা রয়েছে, যা বাণিজ্য ও বিনিয়োগকে আরও বাড়িয়ে দেবে, লাভবান হবে। সমগ্র দক্ষিণ-পশ্চিম অঞ্চল। উপরন্তু, পদ্মা সেতুর কারণে নৌপথের টার্মিনালগুলোতে যান চলাচল শিথিল হয়েছে।

তাই বলা ভুল হবে না যে, পদ্মা রেল সংযোগ প্রকল্পে দক্ষিণ-পশ্চিমাঞ্চল এবং প্রকৃতপক্ষে সমগ্র বাংলাদেশকে সম্পূর্ণ রূপান্তরিত করার সম্ভাবনা রয়েছে। এটি ২০২৬ সালের মধ্যে বাংলাদেশের উন্নয়নকে ত্বরান্বিত করার জন্য শেখ হাসিনার উচ্চাভিলাষী পরিকল্পনার পরবর্তী পর্যায়। উন্নয়নের জন্য তার কৌশলের সবচেয়ে বড় শক্তি হল বাংলাদেশের জনগণকে প্রবৃদ্ধি প্রক্রিয়ায় সক্রিয় সহযোগী এবং স্টেকহোল্ডার হিসেবে দেখা।

শেখ হাসিনার উন্নয়নের দৃষ্টিভঙ্গি সংকীর্ণ ও একচেটিয়া নয়। বরং, তার সরকার বুঝতে পেরেছে যে দীর্ঘস্থায়ী উন্নয়ন বাস্তবে পরিণত হতে সময় লাগে। অতএব, পরিকল্পনা এবং বাস্তবায়নের সতর্ক সমন্বয় প্রয়োজন। বাংলাদেশ স্বল্পোন্নত দেশগুলোর জন্য তাদের পথ বেছে নেওয়ার সাহসী নজির স্থাপন করেছে, দীর্ঘস্থায়ী সাফল্য অর্জনের জন্য তাদের নিজস্ব শর্তে। যাই হোক, বাংলাদেশের পদ্মা রেল লিংক ট্রান্স-এশিয়ান রেলওয়ের অংশ হয়ে উঠলে পুরো অঞ্চল লাভবান হবে। কিন্তু তার আগে, আঞ্চলিক নেতৃবৃন্দের সদিচ্ছা প্রয়োজন।
লেখক : নারী উদ্যোক্তা ও উন্নয়ন কর্মী।

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। বাঙলা প্রতিদিন এবং বাঙলা প্রতিদিন -এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

স্মার্ট নেটওয়ার্ক নির্মাণে রয়েছে দক্ষ জনবল, প্রয়োজন বাস্তবায়ন : পরিকল্পনামন্ত্রী, এম. এ. মান্নান

অ্যাডভোকেট সিরাজুল হকের ১৯তম মৃত্যুবার্ষিকী ২৮ অক্টোবর

২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা উদ্বোধন

শাহজালালে চার কোটি টাকার স্বর্ণসহ ৭ জন আটক

দেশীয় জ্বালানি উৎপাদনে সরকারের নানা উদ্যোগ

এস.এম. সুলতানের ‘২৮তম মৃত্যুবার্ষিকী ও জন্মশতবর্ষ উদযাপনের পথে’ শীর্ষক অনুষ্ঠান

ইয়াং টাইগার্স অনূর্ধ্ব-১৪: জাতীয় ক্রিকেট প্রতিযোগিতায় বিভাগীয় চ্যাম্পিয়ন পাবনা জেলা

বাংলাদেশের চক্ষু চিকিৎসা ও গবেষণার উন্নয়নে পাশে থাকবে জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়

বিভিন্ন উন্নয়ন প্রকল্পে সহযোগিতা করবে বিশ্বব্যাংক

ইউক্রেন যুদ্ধ নিয়ে যে হুঁশিয়ারি দিলেন জাতিসংঘ মহাসচিব

ব্রেকিং নিউজ :