300X70
সোমবার , ১৩ ফেব্রুয়ারি ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশের প্রথম পোস্ট অফিস পরিদর্শনে সংরক্ষণের দাবী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১৩, ২০২৩ ১১:৪০ পূর্বাহ্ণ

রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি : ১৯৪৭ সালে দেশ বিভক্তের পর রংপুর জেলার অধিনস্থ রৌমারী শাখার প্রথম পোস্ট অফিসটি (ডাকঘর) স্থাপিত হয়েছিল। ১৯৬৬ সালে ২৮ মে রৌমারী শাখার পোস্ট অফিসটি সাফ পোস্ট অফিসে উত্তীর্ণ করা হয়।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে স্বাধীনতার যুদ্ধ চলাকালে হানাদার মুক্ত রৌমারীতে স্বাধীন বাংলাদেশের অস্থায়ী প্রশাসনিক ব্যবস্থার অংশ হিসেব রৌমারী সাফ পোস্ট অফিসের একটি টিনশেড ঘরে কার্যক্রম চালু করা হয়। ওহিদ মাসুদ সাফ পোস্ট মাস্টার হিসেবে শাহ আব্দুল করিম, ডাক পিয়ন এবং মাদার বক্স রানার হিসেবে দায়িত্ব পালন করেন।

মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত পোস্ট অফিসের পোস্ট বক্স বিভিন্ন সিল মোহর ও অন্যান্য ব্যবহার্য্য সামগ্রী সংরক্ষিত আছে এবং মুক্তিযুদ্ধের স্মৃতি নিদর্শন হিসেবে ঐতিহাসিক পোস্ট অফিসটি আজও রৌমারীর বুকে মাথা তুলে স্বগৌরবে দাঁড়িয়ে রয়েছে।

স্বাধীনতা যুদ্ধের সময়কালে এ সাফ পোস্ট অফিসটি রৌমারী সদর এবং চররাজিবপুর, যাদুর চর, টাপুরচর, দাঁতভাঙ্গা, শৌলমারী ও উলিপুরের গেন্দার আলগা এই ছয়টি শাখা ডাকঘরের মাধ্যমে এ এলাকার জনগণকে ডাকসেবা প্রদান করেছিল।

রাজশাহী সার্কেলের পোস্ট মাস্টার জেনারেল বিগত ১৯৮৪ সালে ৫ জুন তারিখে রাষ্ট্রের আদেশ বলে রৌমারী সাফ পোস্ট অফিসকে রৌমারী পূর্ণাঙ্গ পোস্ট অফিস হিসেবে উত্তীর্ণ করা হয়।

ঐতিহাসিক ডাকঘরটি রবিবার ১২ টার দিকে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব জনাব মো: তোফাজ্জল হোসেন মিয়া পোস্ট অফিসটি পরিদর্শন কালে মুক্তাঞ্চলের মুক্তিযুদ্ধের সব স্মৃতি বিজড়িত স্থাপনা ঐতিহাসিক সরঞ্জামনাধি সংরক্ষণসহ রৌমারী রাজিবপুর উপজেলাকে মুক্তাঞ্চল ঘোষণার দাবী জানান।

পোস্ট অফিসের ডাক পিয়ন মরহুম শাহ আব্দুল করিম এর কনিষ্ঠ পুত্র শাহ আ: মোমেন বলেন, মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত মুক্তাঞ্চলের ছোট টিনশেড ডাকঘরটির স্থানে মুক্তিযুদ্ধের স্মৃতি যাদুঘর স্থাপন করে ভবিষ্যত প্রজন্মের নিকট রৌমারীর গৌরব উজ্জল ভুমিকা তুলে ধরার দাবী জানান।

যুদ্ধাহত বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব আব্দুল কাদের সরকার আক্ষেপ করে বলেন, মুক্তিযুদ্ধের মুক্তাঞ্চল রৌমারীর ইতিহাস সংরক্ষণের অভাবে একের পর এক হারিয়ে যাচ্ছে মুক্তিযুদ্ধের স্মৃতির চিহৃগুলো। এখনও যে স্মৃতি চিহৃগুলো কালের স্বাক্ষী হিসেবে দাড়িয়ে আছে তা সংরক্ষণ করার দাবী জানাই।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

মাহে রমজানের প্রথম দিনে বাংলাদেশ কোস্ট গার্ড ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের ত্রাণ বিতরণ

দেখে নিন ২০২২ সালের এসএসসি পরীক্ষার সময়সূচি

আদিবাসী ছাত্রীদের মাঝে বিনামূল্যে স্যানিটারি প্যাড বিতরণ করল সেভিয়র ফাউন্ডেশন

গ্যাভি বোর্ড বাংলাদেশের টিকাদান কর্মসূচিতে অর্থায়ন ২০৩০ সাল পর্যন্ত বৃদ্ধি

বাংলাদেশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচের নিউজিল্যান্ড একাদশ ঘোষণা

২০০১ সালের পহেলা অক্টোবর ছিলো ১৯৭১ এর ২৫ মার্চের প্রতিচ্ছবি : বাহাউদ্দিন নাছিম

রাণীশংকৈল ভূমি অফিসের নাজির বরখাস্ত

পরিবেশ মন্ত্রণালয়ের এডিপি পর্যালোচনা সভা অনুষ্ঠিত

দীনেশচন্দ্র বিশ্বে বাঙালিকে গৌরবান্বিত করেছেন : মোস্তাফা জব্বার

জনগণ যেন কখনো সেবা থেকে বঞ্চিত না হয় : প্রধানমন্ত্রী

ব্রেকিং নিউজ :