300X70
মঙ্গলবার , ৬ জুন ২০২৩ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশে টেকসই ওয়াশ সেবা এগিয়ে নিতে উদ্যোগ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ৬, ২০২৩ ১০:০৬ অপরাহ্ণ

ইউএনওপিএস ও ওয়াটারএইডের অংশীদারিত্বে এসডিজি ক্যাফের তৃতীয় পর্ব অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বাংলাদেশে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস- এসডিজি) পূরণের যাত্রা ত্বরান্বিত করার লক্ষ্যে ইউএনওপিএস বাংলাদেশ (ইউনাইটেড নেশনস অফিস ফর প্রজেক্ট সার্ভিসেস) তাদের কার্যালয়ে আজ (৬ জুন) ৩য় বারের মতো ফ্ল্যাগশিপ গোলটেবিল বৈঠক এসডিজি ক্যাফের আরেকটি সফল আয়োজন সম্পন্ন করেছে। এসডিজি ৬ এর ওপর গুরুত্বারোপ করে ওয়াটারএইডের সহযোগিতায় এসডিজি ক্যাফের তৃতীয় পর্বে এবার ‘বাংলাদেশ’স জার্নি ইন এনসিউরিং অ্যাকসেস টু সাসটেইনেবল ওয়াশ সার্ভিসেস’ শীর্ষক এ আলোচনায় অংশ নেন আলোচকরা।

এবারের পর্বে এসডিজি ক্যাফেতে উপস্থিত হন বাংলাদেশ সরকার, একাডেমিয়া, বুদ্ধিজীবী, জাতিসংঘের বিভিন্ন সংস্থা, আন্তর্জাতিক বেসরকারি সংস্থা, দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক উন্নয়ন সহযোগী ও পরামর্শকদের প্রতিনিধি সহ মূল অংশীদাররা। অনুষ্ঠানে এসডিজি ৬ অর্জন, বাংলাদেশে টেকসই ওয়াশ সেবা নিশ্চিত করার মধ্য দিয়ে সামনে এগিয়ে যাওয়া এবং বর্তমান পরিস্থিতি বিবেচনা করার ক্ষেত্রে অর্থপূর্ণ সংলাপ ও গঠনমূলক আলোচনা করা হয়।

অনুষ্ঠানে মূল বক্তা হিসেবে বিস্তৃত অভিজ্ঞতার আলোকে গুরুত্বপূর্ণ ভাবনাগুলো তুলে ধরেন ওয়াটারএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান। টেকসই ও ব্যবহারযোগ্য ওয়াশ সেবা নিশ্চিত করার ক্ষেত্রে বর্তমান পরিস্থিতির ওপর আলোকপাত করেন তিনি; পাশাপাশি, তিনি তার বক্তব্যে ভবিষ্যতের করণীয় নিয়েও আলোচনা করেন।

তিনি বলেন, “সামগ্রিক সুস্থতা নিশ্চিত করার ক্ষেত্রে মানুষের একমাত্র মৌলিক চাহিদা হলো নিরাপদ পানি ব্যবহারের সুযোগ। বাংলাদেশ ইতোমধ্যে মানুষের জন্য পানির উৎসের উন্নতির ক্ষেত্রে যথেষ্ট অগ্রগতি অর্জন করেছে; তবে, নিরাপদ পানি ব্যবহারের সুযোগ বৃদ্ধি করতে আরও প্রচেষ্টা চালাতে হবে।

আমাদের প্রত্যাশা, এ বিষয়ে ব্যবসায়িক প্রতিষ্ঠান ও সংস্থাগুলো কার্যকরী উপায়ে অবদান রাখতে সক্ষম হবে, যেন এসডিজি ৬ এর লক্ষ্যমাত্রা পূরণে ভূমিকা রাখার পাশাপাশি, মানুষের জন্য স্বাস্থ্যকর জীবনযাত্রা নিশ্চিত করা যায়।”

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন: ওয়াটারএইড, ওয়াটারডটঅর্গ, প্র্যাকটিক্যাল অ্যাকশন, সিমাভি, এসএমভি নেদারল্যান্ডস, এবং ইউনিসেফ এর প্রতিনিধিরা। বাকিদের সাথে তারাও আলোচনায় অংশ নেন এবং ইতিবাচক পরিবর্তন নিশ্চিত করার ক্ষেত্রে তাদের বিশেষজ্ঞ মতামত তুলে ধরেন।

অনুষ্ঠানে ইউএনওপিএস বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সুধীর মুরালিধরন বলেন, “এসডিজি ক্যাফের এই পর্বটি অন্তর্দৃষ্টিপূর্ণ আলোচনার সুযোগ করে দিয়েছে এবং টেকসই এবং অভিগম্য ওয়াশ পরিষেবাগুলি বিকাশের জন্য বর্তমান বাস্তবতা এবং ভবিষ্যত পথকে তুলে ধরেছে। ইউএনওপিএস এর ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা থেকে মধ্যপ্রাচ্য এবং আফ্রিকায় ওয়াশ পরিকাঠামো উন্নয়নের ব্যাপক অভিজ্ঞতা রয়েছে। গ্রামীণ ও শহুরে জনবসতি এবং প্রতিষ্ঠানে পানি সম্পদ ব্যবস্থাপনা ব্যবস্থা তৈরি এবং ওয়াশ-এর ​​বিধান বিকাশের দীর্ঘ সময় ধরে কাজ করে আসছি আমরা।”

তথ্য আদান-প্রদান, অন্তর্ভুক্তিমূলক সংলাপ ও সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে কার্যকরী প্ল্যাটফর্ম হিসেবে ভূমিকা রাখছে এসডিজি ক্যাফে। দেশের টেকসই উন্নয়ন নিশ্চিত করার ক্ষেত্রে ইউএনওপিএস বাংলাদেশের চলমান প্রচেষ্টার অংশ এই এসডিজি ক্যাফে। সফলভাবে এসডিজি অর্জনের কৌশল নির্ধারণ ও অর্থপূর্ণ সংলাপে গুরুত্বপূর্ণ অংশীদারদের অংশগ্রহণ নিশ্চিত করতে এই আয়োজন করা হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

নার্সিং হোস্টেলে ঝুলছিল ছাত্রীর মরদেহ

সালমা আদিল ফাউন্ডেশনের উদ্যোগে পরীক্ষার্থীদের মাঝে অনুদান প্রদান

ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফে-তে ফারুক মঈনউদ্দীনের ‘সেরা দশ গল্প’ নিয়ে আলোচনা

বহিরাগত গাজীকে আর দেখতে চায় না রূপগঞ্জবাসী

শুধু ভুলত্রুটি নয়, জাতির অর্জনের চিত্র ঠিকভাবে প্রকাশ গণমাধ্যমের দায়িত্ব : তথ্যমন্ত্রী

দেশ থেকে প্রতিনিয়তই মেধা পাচার হয়ে যাচ্ছে : পরিকল্পনা প্রতিমন্ত্রী

বিকাশ পেমেন্টে পিকাবুতে স্যামসাং স্মার্টফোনে ৫শ’ টাকা পর্যন্ত ডিসকাউন্ট

কক্সবাজার জেলা যুবলীগের কমিটি বিলুপ্ত

আজ শেখ হাসিনার ১৪তম কারাবন্দি দিবস

সিটি ব্যাংক ও বাংলা ট্র্যাকের মধ্যে প্রথম আইআরএস ডেরিভেটিভ চুক্তি স্বাক্ষর

ব্রেকিং নিউজ :