300X70
শনিবার , ১৪ জানুয়ারি ২০২৩ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশে শুভেচ্ছা সফরে ভারতীয় কোস্ট গার্ডের দুই জাহাজ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ১৪, ২০২৩ ১:২২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বাংলাদেশে শুভেচ্ছা সফরে এসেছে ভারতীয় কোস্ট গার্ড এর দুইটি জাহাজ ICGS SHAURYA ও ICGS RAJVEER.

শুক্রবার (১৩ জানুয়ারি) কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার আব্দুর রহমান এ তথ্য জানিয়ে তিনি বলেন, সাতদিনের শুভেচ্ছা সফরে বাংলাদেশে এসেছে ভারতীয় কোস্ট গার্ডের দুটি জাহাজ ICGS SHAURYA ও ICGS RAJVEER।

বাংলাদেশ ভারত সমুদ্র সীমার শূন্য রেখা হতে বাংলাদেশ কোস্ট গার্ড জাহাজ কামরুজ্জামান ভারতীয় কোস্ট গার্ডের জাহাজ দুটিকে স্বাগত জানায় এবং চট্টগ্রাম বহিঃর্নোঙ্গর পর্যন্ত স্কর্ট প্রদান করে নিয়ে আসে।

শুক্রবার (১৩ জানুয়ারি) দুপুরে চট্টগ্রাম বহিঃনোঙ্গর এলাকায় ‘বিসিজিএস শ্যামল বাংলা’ ভারতীয় জাহাজ দুটিকে স্বাগত জানায় এবং স্কর্ট প্রদান করে চট্টগ্রাম বন্দর জেটিতে নিয়ে আসে।

এসময় কোস্ট গার্ডের সুসজ্জিত বাদক দল কর্তৃক বাদ্য বাজিয়ে জাহাজ দুটিকে অভিবাদন জানানো হয়। আগমনকারী ভারতীয় কোস্ট গার্ড জাহাজ ICGS SHAURYA ও ICGS RAJVEER দুটিতে Deputy Inspector General Ravindra Kumar ও COMDT (JG) Venkateshwar Thapliyal অধিনায়কের দায়িত্ব পালন করছেন।

এ সফরে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি, সাগরে অবৈধ কর্মকান্ড বন্ধে পারস্পারিক সম্পর্ক উন্নয়ন, প্রশিক্ষণ বিনিময় ও উভয় দেশের মধ্যে সৌহার্দ্য ও ভ্রাতৃত্বপূর্ন সম্পর্ক বজায় রাখার লক্ষ্যে বাংলাদেশ কোস্ট গার্ড ও ভারতীয় কোস্ট গার্ডের মধ্যকার স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী প্রতি বছর ভারত ও বাংলাদেশ পর্যায়ক্রমে কোস্ট গার্ডের জাহাজসমূহ শুভেচ্ছা সফরে গমনাগমন করে আসছে।

শুভেচ্ছা সফরের অংশ হিসেবে আগমনকারী জাহাজ দুটির অধিনায়কগণ কমান্ডার চট্টগ্রাম নেভাল এরিয়া ও জোনাল কমান্ডার পূর্ব জোন এর সাথে সৌজন্য সাক্ষাত করবেন।

এছাড়াও বাংলাদেশ কোস্ট গার্ড সদস্যদের পেশাগত দক্ষতার বৃদ্ধি লক্ষ্যে পরিবেশ দূষণ রক্ষায় (ওয়াটার ও অয়েল) ভারতীয় কোস্টগার্ডে ভারতীয় কোস্ট গার্ড জাহাজদ্বয়ে ব্যবহৃত সরঞ্জামাদি ও কর্মপরিধির উপর একটি বিশেষ ব্যবহারিক ও ত্বাত্তিক প্রশিক্ষণ কর্মসূচি ও মতবিনিময় সেমিনার অনুষ্ঠিত হবে। সফরকালীন সময় ভারতের জাহাজ দুটির কর্মকর্তা ও নাবিকগণ চট্টগ্রামস্থ বিভিন্ন দর্শনীয় ও ঐতিহাসিক স্থান সমূহ পরিদর্শন করবেন।

পাশাপাশি দু’দেশের কোস্ট গার্ডের মধ্যে একটি প্রীতি ভলিবল ও বাস্কেটবল প্রতিযোগিতাও অনুষ্ঠিত হবে। সফরকালীন সময়ে স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের অধিনস্থ পুলিশ, বিজিবি, র‌্যাব, আনসার এর সদস্য এবং নৌবাহিনী স্কুল এন্ড কলেজ চট্টগ্রাম এর মনোনীত ছাত্র-ছাত্রীবৃন্দ জাহাজ দুটি পরিদর্শন করবেন।

তিনি আরও বলেন, এই সফরের মধ্য দিয়ে বাংলাদেশ ও ভারতীয় কোস্ট গার্ড তথা দু’দেশের সার্বিক সহযোগিতা ও পারস্পারিক সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে আশা করা যাচ্ছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

টেকনাফে ১২০,৮০০টি ইয়াবাসহ ৪ জন আটক

বিক্রয়স্থলে সব ধরনের তামাকজাত দ্রব্য প্রদর্শন নিষিদ্ধ করতে হবে: মেহের আফরোজ চুমকি

শিগগিরই সুস্থ হয়ে ফিরে আসবো: ট্রাম্প

গুলিস্তানে বাহন পরিবহনের বাসে আগুন

বিসিবি’র টি-টোয়েন্টি লিগ হতে পারে ১৫ নভেম্বর

৫২ জেলায় তাপপ্রবাহ, আরও বাড়তে পারে তাপমাত্রা

মাস্টারকার্ড, শেয়ারট্রিপ ও ইস্টার্ন ব্যাংক চালু করল প্রথম কো-ব্র্যান্ডেড ট্রাভেল ক্রেডিট কার্ড

নোয়াখালীতে বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে দুই নির্মাণ শ্রমিকের মৃত্যু

প্রাথমিকে শিক্ষক নিয়োগে লেনদেন না করতে সতর্কতা

খাল-নদী সংস্কারে কারও ব্যক্তিগত ক্ষতি করা সরকারের উদ্দেশ্য নয়ঃ স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম

ব্রেকিং নিউজ :