300X70
সোমবার , ২৪ জুলাই ২০২৩ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বিক্রয়স্থলে সব ধরনের তামাকজাত দ্রব্য প্রদর্শন নিষিদ্ধ করতে হবে: মেহের আফরোজ চুমকি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ২৪, ২০২৩ ১০:৪৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বাংলাদেশে তামাকের কারণে প্রতি বছর ১ লাখ ৬১ হাজার মানুষ মারা যাচ্ছে। সে হিসেবে প্রতিদিন তামাক ৪৪২ জন মানুষের জীবন কেড়ে নিচ্ছে বলে গ্লোবাল অ্যাডাল্ট টোব্যাকো সার্ভে (গ্যাটস)-এর গবেষণায় উঠে এসেছে।

গ্যাটস-২০১৭ এর তথ্য অনুযায়ী,বাংলাদেশে প্রায় ৩ কোটি ৭৮ লাখ প্রাপ্তবয়স্ক মানুষ তামাক ব্যবহার করেন,যাদের মধ্যে ৪৬ শতাংশ পুরুষ এবং নারী ২৫ দশমিক ২ শতাংশ। ধোঁয়াবিহীন তামাক ব্যবহারকারী ২ কোটি ২০ লাখ এবং ধূমপায়ী ১ কোটি ৯২ লাখ। আর পরোক্ষভাবে ধূমপানের শিকার হয় ৩ কোটি ৮৪ লাখ মানুষ।

বিক্রয়স্থলে বিভিন্ন ধরনের তামাকজাত দ্রব্য প্রদর্শনের কারণে এসব পণ্যের ব্যবহার বেড়েই চলেছে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে,তামাক কোম্পানিগুলো তামাকপণ্য প্রদর্শনকে বিজ্ঞাপন প্রচারের কৌশল হিসেবে ব্যবহার করার জন্য তামাকজাত দ্রব্যের প্যাকেট বা মোড়কের ডিজাইনের ওপর বিশেষ গুরুত্ব দিয়ে থাকে।

এমনকি বিক্রয়কেন্দ্রে দৃশ্যমান স্থানে তামাকপণ্যের প্যাকেট সাজিয়ে রাখতে তারা বিক্রেতার সাথে চুক্তিবদ্ধ হয় এবং আর্থিক প্রণোদনা দিয়ে থাকেন।

নরওয়ের একটি গবেষণায় উঠে এসেছে,বিক্রয়স্থলে তামাকজাত দ্রব্যের প্রদর্শন দেখে প্রাপ্তবয়স্কদের তুলনায় কিশোরদের মধ্যে সিগারেট ক্রয়ে উৎসাহিত হওয়ার উচ্চ প্রবণতা লক্ষ্য করা গেছে।

নিউজিল্যান্ডেও বিক্রয়স্থলে বেশি মাত্রায় তামাকজাত দ্রব্যের প্রদর্শন দেখে ধূমপান শুরু করতে উৎসাহিত হওয়ার প্রমাণ মিলেছে। এছাড়াও গবেষণায় দেখা গেছে,তামাকপণ্য প্রদর্শনের কারণে বর্তমান তামাক ব্যবহারকারীদের অনেকেই তামাক ব্যবহার ছেড়ে দিতে নিরুৎসাহিত হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে,তরুণদের নির্দিষ্ট ব্র্যান্ডে আকৃষ্ট করতে বিশ্বব্যাপী বছরে ৯০০ কোটি ডলার ব্যয় করে তামাক কোম্পানিগুলো। টোব্যাকো অ্যাটলাসের সবশেষ তথ্য অনুযায়ী, বাংলাদেশে ১০ থেকে ১৪ বছর বয়সিদের মধ্যে তামাক ব্যবহারকারীর সংখ্যা ১ লক্ষ ৭২ হাজারের বেশি।

অপর এক সমীক্ষায় ঢাকার স্কুলগুলোর আশপাশে প্রায় ৭৫ শতাংশ খুচরা বিক্রেতাকে কোনও না কোনও উপায়ে তামাকজাত পণ্য প্রদর্শন এবং ৩০ শতাংশ খুচরা বিক্রেতাকে শিশুদের চোখ বরাবর স্থানে তামাকজাত পণ্য প্রদর্শন করতে দেখা গেছে।

গ্লোবাল স্কুল বেইজড স্টুডেন্ট হেলথ সার্ভে বাংলাদেশ-২০১৪ রিপোর্ট অনুযায়ী,বাংলাদেশে ১৩-১৫ বছর বয়সী ছাত্র-ছাত্রীদের মধ্যে তামাক ব্যবহারের হার ৯.২ শতাংশ ।

২০১৯ সালে প্রকাশিত ‘ইকোনমিক কস্ট অব টোব্যাকো ইউজ ইন বাংলাদেশ: এ হেলথ কস্ট অ্যাপ্রোচ’ শীর্ষক গবেষণা ফলাফলে দেখা গেছে,২০১৭-১৮ অর্থবছরে তামাক ব্যবহারের অর্থনৈতিক ক্ষতির পরিমাণ ৩০ হাজার ৫৬০ কোটি টাকা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ফ্রেমওয়ার্ক কনভেনশন অন টোব্যাকো কন্ট্রোল (এফসিটিসি) এর ধারা ১৩ ও এসংক্রান্ত গাইডলাইন অনুযায়ী,বিক্রয়কেন্দ্রে তামাকজাত দ্রব্য প্রদর্শন, বিজ্ঞাপন ও প্রচার এবং পৃষ্ঠপোষকতা সম্পূর্ণ নিষিদ্ধ করতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৬ সালে ঢাকায় অনুষ্ঠিত ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন’শীর্ষক সাউথ এশিয়ান স্পিকার’স সামিট এর সমাপনী অনুষ্ঠানে ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ গড়ার অঙ্গীকার ব্যক্ত করেন এবং এই লক্ষ্য অর্জনে বর্তমান তামাক নিয়ন্ত্রণ আইনকে এফসিটিসি’র সাথে সামঞ্জস্যপূর্ণ করে সংশোধন করার ঘোষণাও দেন।

এক গবেষণায় ৭৭টি দেশের তথ্য পর্যালোচনা করে দেখা গেছে,বিক্রয়স্থলে তামাকজাত দ্রব্য প্রদর্শন নিষিদ্ধ করা হলে দৈনিক ধূমপানের প্রবণতা প্রায় ৭ শতাংশ হ্রাস পায়। তামাকপণ্য প্রদর্শন নিষিদ্ধ ইউরোপের এমন ছয়টি দেশে পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, কিশোর বয়সিদের মধ্যে ধূমপানের প্রবণতা হ্রাসে তামাকপণ্য প্রদর্শন নিষিদ্ধ করার কার্যকর প্রভাব রয়েছে।

থাইল্যান্ড,অস্ট্রেলিয়া,ইংল্যান্ড,আয়ারল্যান্ড,ফিনল্যান্ড এবং নরওয়েসহ বিশ্বের ১২টি দেশ ইতোমধ্যে বিক্রয়স্থলে তামাকজাত দ্রব্যের প্রদর্শন নিষিদ্ধ করেছে।

পরোক্ষ ধূমপানের হাত থেকে নারী ও শিশুর স্বাস্থ্য সুরক্ষায় বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন করে বিক্রয়স্থলে তামাকজাত দ্রব্য প্রদর্শন নিষিদ্ধ করার দাবি জানিয়েছে বেসরকারি এনজিও নারী মৈত্রী। তাদের দাবি,তামাকজাত দ্রব্যের বিক্রয়স্থলে যে কোন উপায়ে তামাকজাত দ্রব্য প্রদর্শন ‘তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন প্রচার’ হিসেবে গণ্য করা হবে মর্মে তামাক নিয়ন্ত্রণ আইনে অন্তর্ভুক্ত করতে হবে।

মহিলা আওয়ামী লীগের সভাপতি এবং সংসদ সদস্য মেহের আফরোজ চুমকি বিক্রয়স্থলে সব ধরনের তামাকজাত দ্রব্য প্রদর্শন নিষিদ্ধের প্রতি সমর্থন জানিয়ে বলেন, বাংলাদেশে তামাক নিয়ন্ত্রণ আইন অনুযায়ী, ‘তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন, প্রচার ও পৃষ্ঠপোষকতা নিষিদ্ধ হলেও বিক্রয়স্থলে প্রোডাক্ট ডিসপ্লে বা পণ্য প্রদর্শন নিষিদ্ধ করা হয়নি।

আইনের এই সীমাবদ্ধতাকে কাজে লাগিয়ে বিক্রয়স্থলে তামাকজাত দ্রব্য প্রদর্শনকে বিজ্ঞাপন প্রচারের কৌশল হিসেবে বেছে নিয়েছে তামাক কোম্পানিগুলো,যেখানে টার্গেট করা হচ্ছে তরুণদের।

এমন পরিস্থিতিতে তরুণ সমাজকে বাঁচাতে বিক্রয়স্থলে সব ধরনের তামাকজাত দ্রব্য প্রদর্শন নিষিদ্ধ করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী,২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে তামাকমুক্ত করতে সবাইকে আরও সোচ্চার হতে হবে।

একইসঙ্গে চলতি সংসদেই যাতে স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক প্রণীত বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইনের খসড়া সংশোধন করতে হবে।’

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সহকারী শিক্ষক নিয়োগ লিখিত পরীক্ষার শেষ পর্বের ফলাফল প্রকাশ

শোভন কর্মপরিবেশ শ্রমিকের মৌলিক অধিকার নিশ্চিতে আইএলওকে মূল ভূমিকা পালন করতে হবে : শ্রম প্রতিমন্ত্রী

দ্বি-বার্ষিক ‍এশীয় চারুকলা প্রদর্শনীর মাধ্যমে শিল্পাঙ্গনে জাগরণ সৃষ্টি হয়েছে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে দুই হাজার ২৭২ কোটি টাকার যন্ত্রপাতি ক্রয় করা হবে : ত্রাণ প্রতিমন্ত্রী

নাঙ্গলকোটে মাদক সেবির অস্ত্রের আঘাতে আহত-১

মা‌টিরাঙ্গায় শিক্ষা প্রতিষ্ঠানে বি‌জি‌বির মুজিব কর্ণার স্থাপন

বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন থেকে ফান্ড পেলো ব্র্যাক ব্যাংক

রেলক্রসিংয়ে দাঁড়িয়ে থাকা বাসে ট্রেনের ধাক্কায় ৩ জন নিহত

তৃতীয় সর্বোচ্চ রেকর্ড গড়া জয় বাংলাদেশের

ঢাকা দক্ষিণ সিটির ক্ষতিগ্রস্ত ৭৮১ জন পেল দোকান বরাদ্দের কাগজ

ব্রেকিং নিউজ :