300X70
শনিবার , ১৮ সেপ্টেম্বর ২০২১ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশ আধুনিকায়নের মাধ্যমে কৃষি উন্নয়ন ও খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ১৮, ২০২১ ১১:৪৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:
কৃষির আধুনিক সম্প্রসারণ শুরুই হয় ২০০৯ সাল থেকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনায় আর সংশ্লিষ্টদের সমন্বিত প্রচেষ্টায়। এর নির্দেশকগুলাে পরিসংখ্যাননির্ভর যার ফলাফল পাওয়া যাচ্ছে প্রয়ােগিক বাস্তবতায়।

আয়তনে ছােট এবং বেশ ঘনবসতিপূর্ণ হলেও স্বাধীনতা পরবর্তী ৫০ বছরে সীমিত সাধ্য নিয়েই বাংলাদেশ একাধিক ক্ষেত্রে বিশ্বে গৌরবােজ্জ্বল ও ঈর্ষণীয় অবস্থান তৈরি করেছে। এর মধ্যে অন্যতম, আধুনিকায়নের মাধ্যমে কৃষি উন্নয়ন এবং খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন।

গত ১২ বছরে এই অর্জনের গতি সবচেয়ে বেশি বেড়েছে আর তা সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের সরকার ও সংশ্লিষ্টদের সমন্বিত পদক্ষেপে। ফলে এ সম্পর্কিত নীতিগুলাে যেমন হয়েছে প্রকৃষ্ট, তেমনি বাস্তবায়নও হয়েছে দুর্বার।

কৃষি যান্ত্রিকীকরণের জন্য কেনা দামের ওপর ৫০ থেকে ৭০ শতাংশ পর্যন্ত উন্নয়ন সহায়তার মাধ্যমে কৃষকদের কৃষি যন্ত্রপাতি সরবরাহ করা হচ্ছে। ২০১০ থেকে ২০২০, এই এক দশকে আধুনিক কৃষি যন্ত্রপাতি সরবরাহ করা হয়েছে।

বিশ্বে সর্বপ্রথম তােষা পাটের জীবন রহস্য উন্মােচনের কৃতিত্ব এদেশের কৃষি বিজ্ঞানীদের। তাছাড়া এই এক যুগে ‘বৈরি পরিবেশ সহনশীল’ জাতসহ মােট ৬৫৬টি উন্নত ও উচ্চ ফলনশীল জাতের ফসল উদ্ভাবিত হয়েছে। সেচ সুবিধা দিতে আধুনিক যন্ত্র আনা, স্থাপন, অবকাঠামােগত নির্মাণ, সংস্কারকাজেও বেশ এগিয়েছে।

খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনেও বাংলাদেশ ব্যাপক সাফল্য দেখাচ্ছে। ২০১৯-২০ অর্থবছরে খাদ্যশস্য উৎপাদন ৪ কোটি ৫৩ লাখ ৪৩ হাজার মেট্রিক টন হয়েছে। কোভিড পরিস্থিতির মধ্যেও ইন্দোনেশিয়াকে টপকে বাংলাদেশ বিশ্বে ধান উৎপাদনে তৃতীয় স্থানে উঠে এসেছে, সবজি উৎপাদনেও তৃতীয়। পাট উৎপাদনে দ্বিতীয়, চা উৎপাদনে চতুর্থ, আলু ও আম। উৎপাদনে সপ্তম স্থানে রয়েছে বাংলাদেশ।

গত এক দশকে মাছ উৎপাদন বেড়েছে ১৬ লাখ টন বা প্রায় ৫৫ শতাংশ। প্রতি বছর গড়ে সাড়ে ৫ শতাংশের বেশি প্রবৃদ্ধি হয়েছে। ২০১৯-২০ অর্থবছরে দুধের উৎপাদন বেড়ে দাঁড়ায় ১ কোটি ৬ লাখ ৮০ হাজার মেট্রিক টন, মাংস উৎপাদন ৭৬ লাখ ৭৪ হাজার মেট্রিক টন ও ডিম উৎপাদন ১ হাজার ৭৩৬ কোটি। সবগুলােই ১০ গুণের বেশি বেড়েছে।

জাত উন্নয়নের ফলে গরু-মহিষের দুধ উৎপাদন বেড়েছে ৬ থেকে ১৫ গুণ পর্যন্ত প্রাণিসম্পদ মন্ত্রণালয় বলছে, চার বছর ধরে শতভাগ দেশি গরু দিয়েই মিটছে কোরবানির পশুর চাহিদা।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ঐতিহাসিক ১০ জানুয়ারি : বঙ্গবন্ধু ফিরে আসায় বাঙালির আত্মতৃপ্তির দিন

প্রিমিয়ার ব্যাংকের আনোয়ার খান মডার্ন হাসপাতাল উপশাখার উদ্বোধন

বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল রেটিং ২০২২-এ সেরা ব্যাংকের তালিকায় স্থান পেল প্রাইম ব্যাংক

ইসলামী ব্যাংকের ঢাকা সেন্ট্রাল জোন ও ইস্ট জোনের এজেন্ট ব্যাংকিং সম্মেলন অনুষ্ঠিত

বিজয়ের সুবর্ণজয়ন্তী ও মুজিব বর্ষের শপথ অনুষ্ঠানে অংশ গ্রহন করলো স্ট্যান্ডার্ড ব্যাংকের

ব্র্যাক ইউনিভার্সিটির সাভার রেসিডেন্সিয়াল ক্যাম্পাসে ক্যাম্পাস সেফগার্ডিং অ্যাওয়ারনেস সেশন অনুষ্ঠিত

প্রাইম ব্যাংক ফাউন্ডেশনের শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠান

ময়মনসিংহে ট্রাক চাপায় প্রাণ গেল দুই মোটরসাইকেল আরোহীর

কাশিমপুরকে হারিয়ে সেমিফাইনালে টঙ্গী একাদশ

৫৩ হাজার ৫৯৯ হজযাত্রী পৌঁছেছেন সৌদি আরব

ব্রেকিং নিউজ :