300X70
বুধবার , ১৭ জানুয়ারি ২০২৪ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয় ও ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মধ্যে সমঝোতা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ১৭, ২০২৪ ১২:৫৩ পূর্বাহ্ণ

বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয় এবং ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মধ্যে শিক্ষা, গবেষণা ও প্রশিক্ষণ বিষয়ে সহযোগিতামূলক পদক্ষেপ বাস্তবায়নের নিমিত্তে মঙ্গলবার (১৬ জানুয়ারি) বাউবি উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতারের সভাপতিত্বে তাঁর গাজীপুরস্থ অফিস সংলগ্ন কনফারেন্স হলে সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে চুক্তি নবায়ন করা হয়েছে।

বাউবির পক্ষে রেজিস্ট্রার ড. মহা. শফিকুল আলম এবং ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পক্ষে রেজিস্ট্রার মোঃ মশিউর রহমান সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজ এর চেয়ারম্যান ও বাংলাদেশ প্রাইভেট বিশ্বদ্যালয় সমিতির সভাপতি শেখ কবির হোসেন, দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে নতুন দিগস্ত উন্মোচন এবং দেশ আরো এগিয়ে যাওয়ার আশাবাদ ব্যক্ত করেন।

তিনি দেশের অর্থনৈতিক উন্নতি ও সমৃদ্ধি অর্জনে বাউবির বহি:বাংলাদেশ শিক্ষা প্রোগ্রামের কথা গুরুত্ব দিয়ে উল্লেখ করেন।

অনুষ্ঠানের সভাপতি বাউবি উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার বলেন, এই চুক্তির মাধ্যমে একাডেমিক কোলাবরেশনে দুই বিশ্ববিদ্যালয় বিশেষ অবদান রাখবে। স্মার্ট এবং সাসটেইনেবল এডুকেশনের মাধ্যমে দেশ, শিক্ষা এবং অর্থনীতিতে সমৃদ্ধ হবে। তিনি আরো বলেন, হেলদি সোসাইটি গঠিত হলে দেশ, শিক্ষা এবং অর্থনীতিতে আরো এগিয়ে যাবে।

আমাদের স্মার্ট এডুকেশন দরকার, যা হবে কর্মমূখী। তিনি উভয় বিশ^বিদ্যালয়ের উদ্যোগে কারিগরি শিক্ষার উপর জোর দিয়ে প্রান্তিক পর্যায় পর্যন্ত দক্ষ কর্মী তৈরির কথা উল্লেখ করেন। দক্ষ কর্মী তৈরি হলে বিদেশ থেকে আমাদের রেমিটেন্স বৃদ্ধি পাবে। যার মাধ্যমে দেশ আরও উন্নত ও সমৃদ্ধ হবে।

তিনি গবেষণার মাধ্যমে নতুন জ্ঞান সৃষ্টি ও স্মার্ট হেলদি সোসাইটি গঠনে প্যারেন্টিং এর উপর কোর্স চালুর কথা উল্লেখ করেন, যার মাধ্যমে নতুন কর্মক্ষেত্র তৈরি হবে।

বাউবি’র সকল প্রোগ্রামের পাঠসামগ্রী ওয়েববেজড্ এবং স্মার্ট করা হবে, যাতে শিক্ষার্থীরা যে কোনো অবস্থানে থেকে আরো সহজে শিখন প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারেন।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. রকিব আহমদ, বাউবির উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. নাসিম বানু, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীন, ট্রেজারার মোস্তফা আজাদ কামাল, ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রেজারার ড. মোঃ মুঞ্জুর-ই- খোদা তরফদারসহ উভয় বিশ^বিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন ও ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

‘সরকারের বিরুদ্ধে অপপ্রচারে নতুন কৌশল ড. ইউনূসের’

আগামীকাল শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির বিষয়ে সিদ্ধান্ত জানাবেন শিক্ষামন্ত্রী

বান্দরবানে মাটি খুঁড়ে জেএসএস নেতার গুলিবিদ্ধ লাশ উদ্ধার

নওগাঁয় কসমেটিকসের গোডাউনে আগুন

স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে চাই সঠিক পরিকল্পনা: এলজিআরডি মন্ত্রী

নওহাটায় মোটরসাইকেল ও ইলেকট্রনিক্স পন্যের শো-রুমের উদ্বোধন

আজ বিজয়ের মাসের পঞ্চম দিন : বিজয় তো ছিল আনন্দ, উল্লাস ও গৌরবের

রংপুরে দুই বাসের সংঘর্ষ, নিহত বেড়ে ৯

বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত

তিন বছরে বাংলাদেশে ১.২ মিলিয়ন প্লাস্টিক বর্জ্য আমদানি হয়েছে

ব্রেকিং নিউজ :