300X70
শুক্রবার , ১৪ জুলাই ২০২৩ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশ জলবায়ু অভিযোজন কার্যক্রমে অনুদান ভিত্তিক অর্থায়ন চায় : পরিবেশমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ১৪, ২০২৩ ৮:৩৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, বাংলাদেশ আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান ও উন্নয়ন সহযোগীদের নিকট হতে জলবায়ু অভিযোজন কার্যক্রমে অনুদান ভিত্তিক অর্থায়ন প্রত্যাশা করে।

তিনি বলেন, বাংলাদেশে জলবায়ু বিনিয়োগ বৃদ্ধিতে সহায়তাকারী অর্থায়নের উপকরণ এবং কাঠামোতে অংশ গ্রহণ করতে গভীরভাবে আগ্রহী। আমরা সহযোগিতার শক্তিতে বিশ্বাস করি এবং টেকসই এবং রূপান্তরমূলক পরিবর্তনের জন্য বহুপাক্ষিক প্রতিষ্ঠান এবং সংশ্লিষ্ট সকল স্টেকহোল্ডারদের সাথে কাজ করতে প্রস্তুত।

আজ শুক্রবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে অনুষ্ঠিত আইএমএফের রেজিলিয়েন্স অ্যান্ড সাসটেইনেবিলিটি ট্রাস্ট (আরএসটি) তহবিল সংক্রান্ত বৈঠকে পরিবেশমন্ত্রী এ কথা বলেন।

পরিবেশমন্ত্রী বলেন, সামষ্টিক অর্থনৈতিক ও আর্থিক স্থিতিশীলতার জন্য আইএমএফ থেকে নীতি পরামর্শ এবং সক্ষমতা উন্নয়ন সহায়তা পেয়ে আমরা সন্তুষ্ট। আইএমএফ কীভাবে বাংলাদেশকে তার জলবায়ু এজেন্ডাকে এগিয়ে নিতে এবং জলবায়ু অর্থায়নকে গতিশীল করতে সহায়তা করতে পারে সে বিষয়ে আমরা আলোচনা করার সুযোগ চাই। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের স্থিতিস্থাপকতা প্রদর্শনে বাংলাদেশ বৈশ্বিক নেতৃত্ব হিসেবে আবির্ভূত হয়েছে।

পরিবেশমন্ত্রী আরও বলেন, আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ জাতীয়ভাবে নির্ধারিত অবদান, জাতীয় অভিযোজন পরিকল্পনা (ন্যাপ), মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা, প্রেক্ষিত পরিকল্পনা এবং বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ প্রস্তুত করেছে। বাংলাদেশ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০ বাস্তবায়নে অগ্রণী।

মাননীয় প্রধানমন্ত্রীর পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক বিশেষ দূত সাবের হোসেন চৌধুরী, আইএমএফের উপ-ব্যবস্থাপনা পরিচালক বো লি, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়ত-উল-ইসলাম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ইকবাল আবদুল্লাহ হারুন এবং বিভিন্ন মন্ত্রণালয়, উন্নয়ন সহযোগী ও আইএমএফের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ সভায় উপস্থিত ছিলেন।

বৈঠকে আইএমএফ কর্মকর্তাগণ জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবেলায় বাংলাদেশকে আর্থিক সহায়তা দেওয়ার ইচ্ছা প্রকাশ করেন। বৈঠকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়; অর্থ বিভাগ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, বাংলাদেশ ব্যাংক এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের প্রতিনিধিগণ নিজ নিজ দপ্তরের পক্ষে পাঁচটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

মডার্না ও অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ গ্রহীতারা নিতে পারবেন ফাইজার টিকা

নির্বাচনে শেখ হাসিনার সরকার কোনো হস্তক্ষেপ করবে না : ওবায়দুল কাদের

সৌরঝড় : ক্ষতি হতে পারে টেলিযোগাযোগ ও বিদ্যুৎ খাতে

চাঁদাপুরের মতলবে দেশীয় অস্ত্রসহ ৩ ডাকাত আটক

ডেভেলপার কোম্পানিকে নকশা অনুযায়ী মাঠ ও পার্ক নির্মাণ করতে হবে : মেয়র আতিক

ভারতে পালানোর সময় লালমনিরহাট সীমান্তে ২ রোহিঙ্গা আটক

ইসলামী ব্যাংকের অবসরপ্রাপ্ত নির্বাহীদের বিদায় সংবর্ধনা

অভিনেতা আব্দুল কাদেরের মৃত্যুতে সংস্কৃতি প্রতিমন্ত্রী ও ডিএনসিসি মেয়রের শোক

যুক্তরাষ্ট্রে শনাক্তের সঙ্গে বাড়ছে মৃত্যু

অতিরিক্ত সময়ে আবারো সমতায় ফিরলো আর্জেন্টিনা-ফ্রান্স

ব্রেকিং নিউজ :