300X70
মঙ্গলবার , ১৪ মার্চ ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশ বিজনেস সামিট-২০২৩

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১৪, ২০২৩ ১২:৫৪ পূর্বাহ্ণ

মেহজাবিন বানু : শনিবার রাজধানীতে বাংলাদেশ বিজনেস সামিট-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, তাঁর সরকার এই প্রক্রিয়া সহজ করে বিনিয়োগ প্রক্রিয়া সহজ করবে।

এফবিসিসিআই (ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি), পররাষ্ট্র মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয় এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) যৌথভাবে তিন দিনব্যাপী এই সম্মেলনের আয়োজন করেছে।

যাইহোক, প্রথমত, আমরা আরও প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করার জন্য একটি সরলীকৃত বিনিয়োগ প্রক্রিয়ার জন্য প্রধানমন্ত্রীর আহ্বানের সাথে সম্পূর্ণ একমত। দ্বিতীয়ত, সময়োপযোগী সেমিনার আয়োজনের জন্য আমরা তিন দিনব্যাপী সম্মেলনের সকল স্টেকহোল্ডারদের অভিনন্দন জানাই। এটি এমন এক সময়ে অনুষ্ঠিত হচ্ছে যখন আমাদের বৃহত্তম বিনিয়োগ অংশীদার দেশ মার্কিন যুক্তরাষ্ট্র থেকে এফডিআই প্রবাহ গত বছরের তুলনায় অর্ধেক হয়ে গেছে, এফডিআই-বান্ধব পরিবেশের অনুপস্থিতির কারণে।

এফবিসিসিআই’র ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে দেশের অর্থনৈতিক সম্ভাবনাকে বৈশ্বিক দর্শকদের সামনে তুলে ধরার মাধ্যমে বাণিজ্য ও বিনিয়োগের নতুন সুযোগ সৃষ্টির লক্ষ্যে এই সম্মেলনের আয়োজন করা হয়েছে। এছাড়াও, এটি নীতি নির্ধারণের উন্নতি ও উন্নতির জন্য বৈশ্বিক বিনিয়োগকারীদের বিনিয়োগের অগ্রাধিকার সম্পর্কে অন্তর্দৃষ্টি উপস্থাপনের সময় গতিশীল ব্যবসায়িক বিনিয়োগের সুযোগগুলিও প্রদর্শন করবে।

কিন্তু বাস্তবতা হচ্ছে, গত এক দশকে স্থিতিশীল অর্থনৈতিক প্রবৃদ্ধি সত্ত্বেও আঞ্চলিক দেশগুলোর তুলনায় বাংলাদেশে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ (এফডিআই) তুলনামূলকভাবে কম। এবং আমাদের বিশেষজ্ঞরা প্রায়শই বলেছেন যে দেশের অপ্রয়োজনীয় আমলাতান্ত্রিক লাল ফিতার এবং প্রতিকূল নীতির কারণে দেশ প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ (এফডিআই) আকৃষ্ট করার বিশাল সুযোগ হারাচ্ছে। উপরন্তু, আমাদের এফডিআই বাস্তবতা আমাদের আইন প্রণেতাদের কিছু মূল বিদ্যমান আইন সংস্কার এবং বিদেশী বিনিয়োগকারীদের জন্য আরও ব্যবসা ও বিনিয়োগ বান্ধব পরিবেশ এবং প্রণোদনা প্রবর্তনের দাবি জানায়।

বিশেষ করে এফডিআই-এর প্রাথমিক নিয়ন্ত্রক কাঠামো, ফরেন প্রাইভেট ইনভেস্টমেন্ট (প্রমোশন অ্যান্ড প্রোটেকশন) অ্যাক্ট ১৯৮০ আজকের চ্যালেঞ্জ মোকাবেলার জন্য আর যথেষ্ট নয়। অতএব, এই আইনে প্রয়োজনীয় সংস্কার করা অপরিহার্য।

সবচেয়ে বড় কথা, আজকের বিদেশী বিনিয়োগকারীরা কেবল ব্যবসা বান্ধব বিনিয়োগ, নিয়ন্ত্রক, আর্থিক পরিবেশের দিকেই তাকিয়ে থাকে না – তারা রাজনৈতিক ও অর্থনৈতিক স্থিতিশীলতা, কম খরচে উত্পাদন, দক্ষ অবকাঠামো, ইএসজি (পরিবেশ, সামাজিক এবং শাসন) সংবেদনশীল নীতি ব্যবস্থার সাথে প্রশংসিত দক্ষ এবং উত্পাদনশীল শ্রমের সহজ অ্যাক্সেস চায়।

মার্কিন যুক্তরাষ্ট্র থেকে এফডিআই হ্রাসের ক্ষেত্রে, সরকারকে জরুরিভিত্তিতে দুর্নীতি, মানবিক, লজিস্টিকস এবং নীতি সম্পর্কিত বিষয়গুলি মোকাবেলা করতে হবে।

২০২১ সালের ১০ ডিসেম্বর র‌্যাবের এবং এর বর্তমান ও সাবেক সাত কর্মকর্তার ওপর মার্কিন নিষেধাজ্ঞার পর এফডিআই প্রবাহ হ্রাস পেয়েছে।

স্পষ্টতই, আমাদের নীতি নির্ধারকদের এফডিআই বাড়ানোর জন্য পরিবর্তনগুলি চালু করার আগে উল্লিখিত সমস্ত বেঞ্চমার্কগুলি গুরুত্বসহকারে বিবেচনা করতে হবে।

দুই দশকেরও কম সময়ের মধ্যে একটি স্মার্ট, সমৃদ্ধ জাতি হয়ে ওঠার কথা বলার সাথে সাথে এমন অনেক ক্ষেত্র রয়েছে যেখানে আমাদের উন্নতি করতে হবে। যাইহোক, আমাদের সমস্ত অগ্রাধিকারের মধ্যে, সম্ভবত আমাদের সামগ্রিক ব্যবসায়িক সংস্কৃতিতে ব্যাপক উন্নতি নিশ্চিত করার চেয়ে গুরুত্বপূর্ণ কিছু নয়।

সেই লক্ষ্যে, 2023 সালের বাংলাদেশ বিজনেস সামিট দেশের ব্যবসায়িক পরিবেশের জন্য একটি প্রতিশ্রুতিশীল দৃষ্টিভঙ্গি প্রদান করে — যা স্থানীয় এবং বিদেশী বিনিয়োগকারীদের জন্য একটি অনুকূল পরিবেশ তৈরিতে সরকারের প্রতিশ্রুতি তুলে ধরে।

এর জনসংখ্যার সাথে, বিশেষ করে জনসংখ্যাগত লভ্যাংশের সময়কাল উপভোগ করার সাথে সাথে, এর স্থির বৃদ্ধির হারের সাথে, ব্যবসার কেন্দ্র হিসাবে বাংলাদেশের সম্ভাবনা সবসময়ই ছিল, কিন্তু এখন আগের চেয়ে অনেক বেশি।

আমাদের ব্যবসায়িক সংস্কৃতির উন্নতির জন্য আমাদের ফোকাস করার জন্য অনেকগুলি ক্ষেত্র রয়েছে – আমাদের অবকাঠামোর উন্নতি ছাড়া আর কিছুই নয়।

সরকার মেট্রো রেল থেকে পদ্মা সেতু পর্যন্ত যোগাযোগের উন্নতির জন্য রাস্তা, সেতু এবং বন্দর নির্মাণে বিনিয়োগ অব্যাহত রেখেছে, যা ব্যবসার জন্য পণ্য ও পরিষেবা পরিবহনের জন্য আরও সুবিধাজনক করে তোলে — খরচ কমিয়ে এবং দক্ষতা বাড়ায়।

এগিয়ে যাওয়ার জন্য, আমাদের অবশ্যই এটি একটি টেকসই পদ্ধতিতে করতে হবে, যাতে প্রকল্পগুলি সময়মতো এবং বাজেটে থাকে।

বিদেশী বিনিয়োগ আকর্ষণ করার জন্য বিশেষ করে উৎপাদন খাতে বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার বিষয়টিও উল্লেখযোগ্য। বিশেষ করে প্রযুক্তি এবং ডিজিটাল খাতে বিনিয়োগের আরও সুযোগ তৈরি করতে আমাদের কাজ চালিয়ে যেতে হবে। বাংলাদেশের জনসংখ্যাগত লভ্যাংশের অর্থ আরও প্রযুক্তি-বুদ্ধিমান জনসংখ্যা। আমাদের অবশ্যই এই খাতে ঝুঁকতে হবে এবং সক্ষমতা বাড়াতে হবে।

যদিও আমরা ব্যবসায়িক নিবন্ধন প্রক্রিয়া সহজীকরণ, পারমিট এবং লাইসেন্স পেতে সময় কমানো এবং ক্রেডিট অ্যাক্সেসের উন্নতি সহ বেশ কিছু সংস্কার বাস্তবায়নের চেষ্টা করেছি, আমরা ব্যবসা করার সহজতার জন্য পরিচিত নয় এমন একটি জাতি হিসাবে অবিরত আছি। আমরা যদি স্থানীয় এবং বিদেশী বিনিয়োগকারীদের উত্সাহিত করার বিষয়ে সিরিয়াস হই, তাহলে তাদের প্রণোদনা এবং কম ঝামেলার মাধ্যমে আমাদের অবশ্যই উল্লেখযোগ্যভাবে উন্নত হতে হবে।

বৈশ্বিক অর্থনীতিতে বাংলাদেশের একটি উল্লেখযোগ্য খেলোয়াড় হয়ে ওঠার সম্ভাবনা কখনোই সন্দেহের মধ্যে ছিল না। যেহেতু আমরা খুব শীঘ্রই মধ্যম আয়ের অবস্থার দিকে তাকাই, এবং নতুন করে ফোকাস করার সাথে, ব্যবসা বাছাই করা নিশ্চিত।
লেখক : কলামিস্ট ও স্থানীয় সমাজ কর্মী।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সোশ্যাল ইসলামী ব্যাংকের ক্রেডিট রেটিং ‘এএ+’

ছাত্রলীগের বিনামূল্যে প্রতিদিনের এ্যাম্বুলেন্স সেবা বিভিন্ন মহলে প্রশংসা কুড়িয়েছে

দৈনিক সংবাদের ভারপ্রাপ্ত সম্পাদক মুনীরুজ্জামানের মৃত্যুতে সংস্কৃতি প্রতিমন্ত্রীর শোক

‍‍‍গুণী আবৃত্তিশিল্পী হাসান আরিফ তার কর্মের মধ্য দিয়ে বেঁচে থাকবেন : সংস্কৃতি প্রতিমন্ত্রী

সিরাজদিখান সাংবাদিকদের সাথে ওসির মতবিনিময় অনুষ্ঠিত

বর্নাঢ্য আয়োজনে কুবিতে বাংলা বর্ষবরণ

জায়েদ-নিপুণের পদ নিয়ে দেওয়া রুলের শুনানি আগামীকাল পর্যন্ত মুলতবি

স্বামী ৬ গর্ভবতী স্ত্রীকে নিয়ে বিয়ের অনুষ্ঠানে হাজির, সমালোচনা ঝড়!

সঙ্কটকালীন সময়ে অভিভাবকদের সহায়তায় ও মানসম্পন্ন শিক্ষাদানে ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা’র নতুন উদ্যোগ

বন্যা পরিস্থিতি অবনতি হওয়ায় সিলেট এবং সুনামগঞ্জে সেনাবাহিনী মোতায়েন

ব্রেকিং নিউজ :