300X70
শনিবার , ৫ ফেব্রুয়ারি ২০২২ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশ বিশ্বের কাছে অনুপ্রেরণা : ভার্চুয়াল অনুষ্ঠানে বক্তারা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ৫, ২০২২ ১০:৫৭ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: দ্রুত বর্ধনশীল অর্থনীতির সঙ্গে বাংলাদেশের অসাধারণ যাত্রার ভূয়সী প্রশংসা করে কীভাবে বাংলাদেশ বিশ্বের অন্যান্য দেশের কাছে অনুপ্রেরণা হয়ে উঠেছে, তা এক ভার্চুয়াল অনুষ্ঠানে তুলে ধরা হয়েছে।

বাংলাদেশ-যুক্তরাজ্যের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে ‘৫০ এ বাংলাদেশ-যুক্তরাজ্য : সমৃদ্ধিতে বন্ধুত্ব’ নামে গতকাল শুক্রবার এ ভার্চুয়াল অনুষ্ঠানের আয়োজন করে লন্ডনের বাংলাদেশ হাইকমিশন। এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হাইকমিশনার সাইদা মুনা তাসনীম।

৫০ বছর আগে এই দিনে বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে কূটনৈতিক সম্পর্ক গড়ে ওঠে। এ উপলক্ষে অনুষ্ঠানে দুটি কেক কাটা হয়।

বাংলাদেশকে ‘অনেক উন্নয়নের সফলতার গল্প’ হিসেবে উল্লেখ করে এ সময় বক্তারা মানুষের জীবন বদলে দেওয়া প্রচেষ্টার ওপর আলোকপাত করেন। এ ছাড়া জলবায়ু পরিবর্তন ইস্যু ও বৈশ্বিক শান্তি ও স্থিতিশীলতার ক্ষেত্রে বাংলাদেশের ভূমিকা ও অবদানের কথা তুলে ধরেন।

এ সময় বক্তারা বাংলাদেশ ও যুক্তরাজ্যের সম্পর্কের উজ্জ্বল ভবিষ্যৎ তুলে ধরেন এবং নিজস্ব আর্থ-সামাজিক চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও ১১ লাখের বেশি রোহিঙ্গা শরণার্থীকে আশ্রয় দেওয়ায় বাংলাদেশের উদারতার প্রশংসা করেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের পক্ষে বক্তব্য দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি যুক্তরাজ্যের সঙ্গে বিনিময় করা মূল্যবোধ উত্সাহিত করে ঐতিহাসিক সম্পর্কের মৌলিক স্তম্ভ শক্তিশালী করতে এবং রাজনৈতিক, অর্থনৈতিক, নিরাপত্তা ও জলবায়ু অংশীদারিত্ব এগিয়ে নিয়ে যেতে তাদের অবিচল অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।

হাইকমিশনার তাসনিম বলেন, ‘বঙ্গবন্ধু আমাদের রাজনৈতিক স্বাধীনতা দিয়েছিলেন। আমরা অর্থনৈতিক মুক্তির পথে রয়েছি।’ তিনি বলেন, ‘বাংলাদেশ ও যুক্তরাজ্যের সম্পর্ক যে ঐতিহ্যগত দৃষ্টিভঙ্গিতে দেখা হয়, তা পরিবর্তন করা প্রয়োজন। আমাদের সম্পৃক্ততা সত্যিকার অর্থে এখন কৌশলী হওয়া উচিত এবং আমাদের শান্তিরক্ষা, সন্ত্রাসদমন, সমুদ্র ও বিমান নিরাপত্তার সহযোগিতার ক্ষেত্রে মনোযোগী হতে হবে।’

এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, দক্ষিণ এশিয়া, জাতিসংঘ ও কমনওয়েলথ বিষয়কমন্ত্রী ফরেন, কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও) লর্ড আহমেদ, বাংলাদেশ বিষয়ক এপিপিজি-এর চেয়ার ও বাংলাদেশে যুক্তরাজ্যের বাণিজ্য দূত রুশনারা আলী, বাংলাদেশের ফরেন, কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিসের ডেভেলপমেন্ট ডিরেক্টর জুডিথ হারবার্টসন প্রমুখ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ফৌজদারি মামলায় সাজা নির্ধারণে পৃথক শুনানি করতে হবে : হাইকোর্ট

আত্মনির্ভরশীল ডিজিটাল দেশ গড়ে তুলতে তরুণ উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে : চট্টগ্রাম সিটি মেয়র

নেপালের ভূমিকম্পে কাঁপল দিল্লি

দুর্যোগে প্রকৌশলীগণ সম্মুখ যোদ্ধার মত কাজ করে যাচ্ছেন :পানিসম্পদ প্রতিমন্ত্রী

গাজীপুরে ট্রাক-অটোরিকশা সংঘর্ষ, নিহত ২

অবৈধ দখলমুক্তের পর পুনঃখননে পূর্ণরূপ ফিরে পাচ্ছে শ্রীমন্ত নদী

গাংনীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১

মহেশপুরে দুই হাজার পরিবারের হাতে প্রধানমন্ত্রীর ঈদ উপহার তুলে দিলেন আনিচুরজ্জামান টিপু

ডেঙ্গু নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কতা

শ্রেণি বহির্ভূত ভূমি ব্যবহার রোধে ও ভূমি কর ফাঁকি উদঘাটনে ব্যবস্থা

ব্রেকিং নিউজ :