300X70
শনিবার , ৯ মার্চ ২০২৪ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাউবিতে ‘ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ : স্বাধীনতার রাজনৈতিক ঘোষণা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৯, ২০২৪ ১২:১৪ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : বাংলাদেশ উন্মুক্ত বিশ^বিদ্যালয় শিক্ষক সমিতির উদ্যোগে ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষ্যে ‘ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ: স্বাধীনতার রাজনৈতিক ঘোষণা’ শীর্ষক এক আলোচনা সভা বৃহস্পতিবার (৭ মার্চ) বাউবির গাজীপুরস্থ বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা সম্মেলন ও প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাউবি’র উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার। তিনি বলেন, বঙ্গবন্ধু তাঁর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের মাধ্যমে সমগ্র জাতিকে বাঙালি জাতীয়তাবাদের ভিত্তিতে একত্রিত করেছিলেন।

সেই জাতীয়তাবাদ এবং দেশপ্রেম জাগ্রত করে উন্নয়নের ধারা অব্যাহত রেখে সোনারবাংলা বাস্তবায়ন করতে হবে। বঙ্গবন্ধুর ভাষণের মাধ্যমে আমরা মূখ্যভাবে জাতীয়তাবাদের শিক্ষা পাই। বাঙালি জাতীয়তাবাদকে বুকে ধারণ করে আমাদের আজকের বংলাদেশকে বঙ্গবন্ধুর সোনার বাংলায় রূপান্তরিত করতে বঙ্গবন্ধুর আদর্শ ও দর্শন মনে প্রাণে ধারণ করে ব্যক্তিস্বার্থের উর্ধ্বে থেকে সকলকে আন্তরিক ও ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

সকলের ঐক্যবদ্ধতায় আমরা ১৯৭১ সালে মাত্র নয় মাসে বিজয় ছিনিয়ে এনেছি। বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেসব উন্নয়ন পরিকল্পনা ও উদ্যোগ নিয়েছেন সকলের ঐক্যবদ্ধতার সাধ্যমে উন্নয়নের ধারা অব্যাহত রাখা সম্ভব।

এতে স্বাধীনতার সুফল পাওয়া যাবে এবং স্মার্ট বাংলাদেশ বাস্তবায়ন সম্ভব হবে। সোনারবাংলা বাস্তবায়িত হলে স্বাধীনতা যুদ্ধে আত্মত্যাগকারীদের প্রতি পূন্য শ্রদ্ধা নিবেদন করা হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. নাসিম বানু, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীন ও ট্রেজারার অধ্যাপক মোস্তফা আজাদ কামাল।

আলোচনা অনুষ্ঠানের আলোচক বাউবির স্কুল অব এডুকেশনের অধ্যাপক মোঃ আনোয়ারুল ইসলাম বলেন, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ বাঙালি জাতিকে শুধু স্বাধীনতা যুদ্ধে অনুপ্রাণিত করেনি একই সাথে বিশ্ব দরবারে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধকে নৈতিকভাবে প্রতিষ্ঠা করে।

অপর আলোচক ওপেন স্কুলের অধ্যাপক ড. মোঃ ইকবাল হুসাইন, বিশ্বের আরও অনেক বিখ্যাত ভাষণের সাথে তুলনা করে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ কেন অনন্য ও অসাধারণ তা আলোকপাত করেন।

বাউবি’র শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. কে.এম. রেজানুর রহমান এর সভাপতিত্বে স্বাগত বক্তব্যে রাখেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মো: শহীদুর রহমান।

ধন্যবাদ জ্ঞাপন করেন বাউবি’র রেজিস্ট্রার মহাঃ শফিকুল আলম। সঞ্চালনায় ছিলেন সামাজিক বিজ্ঞান ও ভাষা স্কুলের সহকারী অধ্যাপক নূর মোহাম্মদ। অনুষ্ঠানে বাউবি’র কয়েক শতাধিক শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

এছাড়া আঞ্চলিক ও উপ-আঞ্চলিক কেন্দ্রের কর্মকর্তা কর্মচারী, টিউটর, সমন্বয়কারী ও শিক্ষার্থীরা ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ইসলামী ব্যাংকের চট্টগ্রাম অঞ্চলের ব্যবসায় পর্যালোচনা সভা অনুষ্ঠিত

বাস চাপায় নিহত : বাস ড্রাইভার রাজিব’কে কুমিল্লা হতে গ্রেফতার

ঘূর্নিঝড় অশনির প্রভাবে উপকূলজুড়ে ভাড়ি বৃষ্টিপাত

সুরক্ষা অ্যাপের কারণে ভ্যাকসিন কার্যক্রম আরো একধাপ এগিয়ে গেল : স্বাস্থ্যমন্ত্রী

সোনাইমুড়ীর সাহিত্য মেলায় লেখকদের মিলনমেলা

‍‍‍ভূমিকম্প সহনীয় রাষ্ট্র গঠনে দীর্ঘমেয়াদী পরিকল্পনা নেয়া হয়েছে : ত্রাণ প্রতিমন্ত্রী

বীর মুক্তিযোদ্ধা শেখ কুতুব উদ্দিনের মৃত্যুতে পানিসম্পদ প্রতিমন্ত্রীর শোক

সাংস্কৃতিক মুক্তি ব্যতীত রাজনৈতিক ও অর্থনৈতিক মুক্তি অর্জন সম্ভব নয় : সংস্কৃতি প্রতিমন্ত্রী

তাসনিম খলিল-সামিসহ চারজনের সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ

‘এইচএসবিসি বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ডস’ পেলো বিকাশ

ব্রেকিং নিউজ :