300X70
সোমবার , ৩ এপ্রিল ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাউবিতে জলবায়ু পরিবর্তন শীর্ষক সেমিনার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ৩, ২০২৩ ৭:৫৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ওপেন স্কুল আয়োজিত জলবায়ু পরিবর্তন শীর্ষক এক সেমিনার আজ সোমবার (৩ এপ্রিল) গাজীপুর ক্যাম্পাসে অনুষ্ঠিত হয় ।

এই সেমিনারে যুক্তরাষ্ট্রের University of Memphis এর পানি সম্পদ গবেষণা ফেলো Dr. Jennifer Pickering Zvi “Rethinking Geomorphic Drivers in Bengal: Impacts of Megafloods on Fluvial-Deltaic System Dynamics”. শিরোনামের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি

তার গবেষণায় বাংলাদেশের নদী, নদীর পানির উৎস, পলির উচ্চতা ও সমুদ্র পৃষ্ঠের উপর দৃষ্টিপাত করেন।

তার বর্তমান গবেষণায় দেখা যায় যে ব্রহ্মপুত্রের তিব্বতীয় উপত্যকা থেকে উৎসারিত হিমবাহ- হ্রদ বিস্ফোরণের বন্যা নিম্নস্তরের উপত্যকার মধ্য দিয়ে প্রবাহিত হয়েছিল, যা নুড়ি পরিবহণ করতে সক্ষম এবং উপত্যকার প্রান্তে মেগাফ্লাড- স্কেল স্রাব তৈরি করে।

তিনি নদী পুনরুদ্ধার ও ব্যবস্থাপনা, হিমবাহ পরবর্তী পরিবর্তনের প্রকৃতি , ব্যাপ্তি, ইত্যাদির উপর আলোকপাত করেন। এছাড়াও তিনি জলবায়ু এবং ভূতাত্বিক পার্থক্যের কারণে নদীর মৌলিক দিকসমূহ এবং জলবায়ুর প্রক্রিয়া ও অবস্থার পরিবর্তনশীলতার কথা উল্লেখ করেন।

সেমিনারে উপস্থিত ছিলেন বাউবি উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ূন আখতার। তিনি ড. জেনিফারকে কে সেমিনারে তথ্যবহুল মূল প্রবন্ধ উপস্থাপনের জন্য আন্তরিক ধন্যবাদ জানান ।

ওপেন স্কুলের ডিন অধ্যাপক ড. সাবিনা ইয়াসমিন তার সমাপনী বক্তব্যে বলেন, “এ সেমিনার স্কুলের মাস্টার অফ ডিজাস্টার ম্যানেজমেন্ট এবং মাস্টার অফ ক্লাইমেট চেঞ্জ প্রোগ্রাম এর একটি ধারাবাহিক প্রক্রিয়া। তিনি ড. জেনিফারকে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপনের জন্য ধন্যবাদ জানান । অনুষ্ঠানের সঞ্চালক ওপেন স্কুলের শিক্ষক ড. মোঃ মিজানুর রহমান তার স্বাগত বক্তব্যে জিওমরফিক ডাইভারস ইন বেঙ্গল এবং বাংলাদেশে জলবায়ু ও পরিবেশগত পরিবর্তনের উপর গবেষণা করায় জেনিফারের প্রশংসা করেন ।

এছাড়া সেমিনারে যুক্তরাষ্ট্রের কানসাস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক Dr. Mike Blum, বাউবির প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. নাসিম বানু, প্রো উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরিন, ট্রেজারার অধ্যাপক মোস্তফা আজাদ কালাম, রেজিস্ট্রার ড. মহাঃ শফিকুল আলম, ইউনিভাসির্টি অব কানসাস এর পিএইচডি শিক্ষার্থী Zj Gao,সহ বাউবি’র শিক্ষক কর্মকর্তা কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - ক্যাম্পাস

আপনার জন্য নির্বাচিত

ইমরান খানের লং মার্চের গাড়ির চাকায় পিষ্ট নারী সাংবাদিক

তরুণ শিক্ষার্থীদের ক্ষমতায়নে অবদান রাখছে রিয়েলমি সি৫৫

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে ৫৫ জন গ্রেপ্তার

মুক্তিযুদ্ধের স্মৃতিচিহ্ন ধ্বংসের কোন ষড়যন্ত্রই সফল হবে না

ওয়াশিং মেশিনে ২০ বছরের ওয়্যারেন্টি সুবিধা দিচ্ছে স্যামসাং!

ভবিষ্যৎ স্মার্ট নাগরিক এবং লিডারশিপ তৈরির ক্ষেত্র হবে ডিআরএমসি কলেজ : প্রতিমন্ত্রী পলক

স্বরণকালের শ্রেষ্ট জনসভা হবে ইলিয়াছ আহম্মেদ চৌধুরী ফেরি ঘাটে: সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

হাওরের ৪০ ভাগ ধান কর্তন সম্পন্ন

শুধু চাকরি নয়, শিক্ষার্থীদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে চাই : উপাচার্য ড. মশিউর রহমান

‘অপরাধী যুক্তরাষ্ট্র’ ও তার মিত্রদের পতন শুরু: ইরানের শীর্ষ কমান্ডার