300X70
মঙ্গলবার , ২৩ মে ২০২৩ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বেঁচে থাকার প্রেরণাই মানুষ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২৩, ২০২৩ ৮:২১ অপরাহ্ণ

সুমাইয়া আকতার : ছোট একটা জীবন।যে জীবন নিয়ে কত আয়োজন,আমোদ-উল্লাস।ছোট এই জীবনে আমরা আমাদের পরিবার-পরিজন,সমাজের কাছেই নির্ভরশীল।যখন এই সমাজের মানুষ পরিবারের মানুষ আমাদের খুব একা করে দেয়, যখন জীবনকে খুব অসহায় লাগে,একরাশ বিষন্নতা চেপে ধরে দিনের পর দিন তখন আমরা হতাশ হয়ে যাই কি করব! মুখে হাসি নিয়ে আমরা নিত্যদিনের সাথে অভ্যস্ত হতে চেষ্টা করি, মানিয়ে নেবার চেষ্টা করি কিন্তু ভিতরে ভিতরে আমরা একা হয়ে যাই,বলা যেতে পারে নাটক করে চলছি।কিন্তু জীবনের সাথে কখনো নাটক করে চলা যায় না,আমরা ছিটকে পড়ি দুনিয়ার সকল কোলাহল থেকে আনন্দ উপভোগ করা থেকে,আমি আমার থেকে ,বুঝতেই পারিনা কখন যে অন্ধকারের গহীনে তলিয়ে যাচ্ছি।

কখনো কখনো পরিবারের না বুঝতে পারা,পারিবারিক কলহ,স্কুল-কলেজ, পাড়া-মহল্লায় অহরহ বৈষম্যের শিকার হওয়া, অহেতুক ঠাট্টা-তামাশার কারন হওয়া, র‌্যাগের শিকার হওয়া,সম্পর্কে দীর্ঘদিন যাবত মান-অভিমান,পরকীয়া,বেকারত্ব,কখনোবা পরিক্ষায় ভালো ফলাফল না আসা,প্রাপ্তির খাতা শূন্য থাকা ইত্যাদির কারনে যখন জীবন আমাদেরকে নিদারুণ ভাবে বঞ্চিত করে তখন নিজের উপরে ভালোবাসা কমে যায়।

সমাজের কোণে ছিটকে পড়া বৃদ্ধাশ্রমের প্রবীণরাও বেঁচে নেন কখনো আত্মহননের পথ।যেমন, জাপানে প্রবীণদের মাঝে আত্মহত্যার মাত্রা বেশি। আবার দেখা গেছে, ধনী দেশগুলোর চেয়ে গরিব দেশের মানুষ বেশি আত্মহত্যা করে। তবে রাশিয়াতে প্রচুর ধনী মানুষও আত্মহত্যা করে থাকেন। আবার নারীরা একাধিকবার আত্মহত্যার চেষ্টা করেন, যা পুরুষদের বেলায় খুব একটা লক্ষ্য করা যায় না।

দেশে ২০২২ সালে বিশ্ববিদ্যালয়সহ স্কুল ও কলেজ পর্যায়ের ৫৩২ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছেন বলে জানিয়েছে সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন আঁচল ফাউন্ডেশন।আত্মহত্যাকারী শিক্ষার্থীদের মধ্যে ৩৪০ জন বা ৬৪ শতাংশই স্কুল পর্যায়ের। কলেজ পর্যায়ে ১০৬ জন শিক্ষার্থী। সমমান প্রতিষ্ঠানের মধ্যে মাদ্রাসাগামী শিক্ষার্থী রয়েছেন ৫৪ জন।বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অন্তত ৮৬ জন শিক্ষার্থী এই এক বছর আত্মাহুতি দিয়েছেন বলে উঠে এসেছে আঁচলের সমীক্ষায়।আঁচল ফাউন্ডেশনের জরিপেও উঠে আসে যে, যারা দিনে তিন থেকে সাত ঘণ্টা ফোনের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকেন তাদের ৮৮ ভাগই বিষণ্ণতায় আক্রান্ত।

মনোবিজ্ঞানীদের মতে, মানুষ হতাশ হলে কোন কোন সময়ে নিজের আবেগ ধরে রাখতে পারে না। তখন তিনি নিজেকে একা মনে করে এবং আত্মহত্যার পথ বেছে নেয়। আপাতদৃষ্টিতে, অন্যদের কাছে মৃত্যুর কারণ ছোট মনে হলেও ওই ক্ষুদ্র কারণই ওই মুহূর্তে ওই ব্যক্তির জন্য অনেক বড় কারণে পরিণত হয়।

মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ আজহারুল ইসলামের মতে, ‘বিষণ্ণতা থেকেই মূলত মানুষ আত্মহত্যা করে। দুশ্চিন্তা, উদ্বেগ থেকে মানুষ নিজেকে নিয়ন্ত্রণ করতে পারে না’।

আমরা ভাবতে পারি এতটুকু কারনে আত্মহত্যা না করলেও পারত কিন্তু সেই সময়টাতে তারা এতটাই নিজেকে একা ভাবে যে সেই কারনটাই অনেক বড় হয়ে ওঠে তাদের কাছে।বিশ্ব ভরা প্রাণের মাঝে তারা নিজেদের অস্তিত্বকে খুঁজে পায়না তখন।

সমাজে বসবাস করা নানা ধরণের মানুষকে নানাভাবেই বৈষম্য ও মানসিক হয়রানির ভিতর দিয়ে যেতে হয় অর্থাৎ যারা খাটো,মোটা,কালো,প্রতিবন্ধী বা আর্থিক সংকটে ভুগছেন।তাদের অবস্হা বোঝার মানুষ হয়ত পাওনা না গেলেও কটুক্তি ও ঠাট্টা-তামাসায় মানুষ অনেক।প্রতিনিয়ত আমাদের সমাজের এই মানুষ নামের প্রাণীরাই আত্মহত্যার জন্য অধিকাংশে দায়ী।

সমাজের অভিশাপ যৌতুক প্রথার করাল গ্রাস আত্মহত্যাকে বাড়িয়ে দিয়েছে।

পড়াশোনায় আমাদের উত্থান-পতন আছেই।সেজন্য দেখা যায় পারিবারিক দূরত্বতা,আত্মীয়-স্বজনদের নিত্যদিনের কটুক্তি আমাদের যেমন আত্মহত্যার দিকে টেনে নেয় তেমনি মাদকের প্রতিও আসক্ত করে।

প্রেম কিংবা বৈবাহিক সম্পর্কে ভুল বোঝাবুঝি, দীর্ঘদিনের মান-অভিমান এমনকি দিন দিন বাড়তে থাকা পরিকীয়াও আত্মহত্যার জন্য দায়ী।

যে পরিবার ছাড়া আমরা মানুষ ই অচল সে পরিবারে যখন কলহ থাকে দীর্ঘদিন ধরে আমরা পৃথিবীর কোথাও শান্তি পাই না,তখন তৈরি হওয়া একাকীত্বতা আত্মহত্যাকে বরণ করে নেয়।

হাতেখড়ি কিংবা প্রাথমিক বিদ্যালয়ে পড়ুয়া শিশুরাও মানসিক হয়রানির ভিতর দিয়ে যায় শ্রেনীতে প্রথম হওয়া নিয়ে অর্থাৎ প্রতিযোগিতা নিয়ে,যার জন্য পরিবারের দূরত্ব,বিদ্যালয় কর্তৃপক্ষকেও দায়ী করা যায়।এই শিশুরাই যে আত্মহত্যা করার মত প্রবণতা নিয়ে বড় হবেনা তার গ্যারান্টি আমরা দিতে পারিনা।

আমাদের মধ্যে ধর্মীয় শিক্ষা কমে যাচ্ছে,সৃজনশীলতা হারাচ্ছি,তথ্য প্রযুক্তিগত দিক থেকে আমরা এগিয়ে গেলেও আমাদের মধ্যে সম্পর্ক গুলো নষ্ট হয়ে গিয়েছে।

আত্মহত্যার প্রবণতা কমাতে পারি আমরাই,আমরাই পারি আমাদের আত্মীয়-স্বজনদের খোঁজ নিতে, আপদে-বিপদে পাশে দাঁড়াতে। ভালো ফলাফলের সময় খোঁজ না নিয়ে,কালো বর্ণ দেখে কটুক্তি, হিংসা না করে সবসময়ই তাদের প্রতি সহানুভূতিশীল হতে পারি।পিতা-মাতার সাথে সন্তানের সম্পর্ক গুলো ভালো রাখা উচিত।ফেল কিংবা এ প্লাস না পেলেই যে সে আর কখনো ভালো ফলাফল আনতে পারবেনা এমন ধারণাগুলো বদলানো উচিত।কারো অবস্হান দেখে তাকে ছোট করা,তুচ্ছতাচ্ছিল্য করা আমরা মানুষের শোভা পায়না।

যখন কেউ খুব একা হয়ে যায় সে আরো একা থাকতে চায়,সব আনন্দ,আমেজ,হুল্লোড়ময় পরিবেশ সে এড়িয়ে চলে,এই সময়গুলোতে এসব মানুষদের কখনো একা ছেড়ে না দিয়ে আসুন তাদের সমস্যা গুলোকে বুঝতে চেষ্টা করি,সমাধানের চেষ্টা করি। পাশাপাশি পরিবার, রাষ্ট্র ও সমাজকে দায়িত্ব নিতে হবে। দেশে মানসিক স্বাস্থ্যকে গুরুত্ব দিতে হবে। কাউন্সেলিং-এর সুবিধা বাড়াতে হবে। সমাজ থেকে বৈষম্য দূর করতে হবে।

স্বপ্ন একবার ভেঙে গেলে পুনরায় চেষ্টা করুন,এগিয়ে যান নতুন সম্ভাবনার দিকে।প্রতিযোগিতা থেকে বেরিয়ে আসুন।অনেকগুলো সম্ভাবনার সুযোগ আপনার রয়েছে তাই আপনি ভাবতে পারেন না যে আপনি হেরে গেছেন।যে যুদ্ধজয়ে দেশ স্বাধীন হয়েছে তখন পাকসেনাদের ভয়ে কেউ পালিয়ে যায়নি। যুদ্ধ আমাদের সবার জীবনেই তবে সেই যুদ্ধ জীবনের বেঁচে থাকার টিকে থাকার।আমাদের জীবনের চূড়ান্ত সফলতা হলো বেঁচে থাকা।
লেখক : শিক্ষার্থী,বরিশাল সরকারী বিএম কলেজ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

১৪ শিক্ষার্থীর চুল কেটে দেওয়া সেই শিক্ষিকার পদত্যাগ, উত্তাল বিশ্ববিদ্যালয়

২৫তম জাতীয় চারুকলা প্রদর্শনী-২০২৩ উপলক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

উড়ন্ত বিমানের দরজা খোলার চেষ্টা নারীর, অতঃপর…

ত্রিশালে চড়ুইপাতি খেলতে গিয়ে আগুনে পুড়ে শিশুর মৃত্যু

কিশোরগঞ্জের নিকলীর হাওরে ডুবসাঁতার দিয়ে নিখোঁজ দুই পর্যটক, ১ লাশ উদ্ধার

পদত্যাগে অস্বীকৃতি শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়ার

আগারগাঁওয়ে ডিএনসিসির প্রথম হলিডে মার্কেট চালু

যৌন হয়রানির অভিযোগে শাবির ৭ শিক্ষার্থী বহিষ্কার

বিশ্বে করোনায় আরও সাড়ে ৪ হাজারের বেশি প্রাণহানি

বিএনপি কার্যালয়ে ভাঙচুর: ডিবি প্রধানসহ ১০ জনের বিরুদ্ধে মামলার আবেদন খারিজ

ব্রেকিং নিউজ :