300X70
মঙ্গলবার , ৯ মে ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাউবিতে বৈশ্বিক মন্দার ঝুঁকি শীর্ষক লেকচার অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ৯, ২০২৩ ৪:২৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের স্কুল অব বিজনেস-এর ওপেন বিজনেস টক (Open Business Distinguished Lecture Series) কার্যক্রমের অংশ হিসেবে ওপেন বিজনেস ডিসটিংগুইস লেকচার সিরিজ (ঙঢ়বহ ইঁংরহবংং উরংঃরহমঁরংযবফ খবপঃঁৎব ঝবৎরবং) প্রথম লেকচার আজ মঙ্গলবার (৯ মে) গাজীপুরস্থ বাউবি’র বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা সম্মেলন ও প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত হয়।

বৈশ্বিক মন্দার ঝুকি: বাংলাদেশ কি প্রস্তুত? শীর্ষক এ লেকচারে প্রবন্ধ উপস্থাপনা করেন স্টেট ইউনিভার্সিডঁ অব নিউইয়র্কের ইকোনোমিক্স ও ফিন্যান্সের অধ্যাপক ড. বিরুপাক্ষ পাল।

তিনি তার বক্তব্যে দীর্ঘদিনের গবেষণা ও বাংলাদেশ কেন্দ্রীয় ব্যাংকের সাবেক প্রধান অর্থনীতিবিদ হিসেবে কাজ করার নানা অভিজ্ঞতা, বাস্তবতা, সম্ভবনা ও প্রতিবন্ধকতা তুলে ধরেন।

বিরূপাক্ষ পালের মতে, মধ্যম আয়ে পৌঁছার পর প্রতিটি দেশে ব্যাপক কাঠামোগত পরিবর্তন সাধিত হয়। আমাদের জীবনের কৈশোরের মতো। এই পরিবর্তনের ঝুঁকি অনেক বেশি। সঠিক ও সবল প্রতিষ্ঠান গড়ে যে দেশ এই পরিবর্তন চালিত করতে পারে, সে দেশই দ্রুত উচ্চ আয়ে পৌঁছতে পারে।

অধিকাংশ দেশই এতে ব্যর্থ হয়। কারণ, কোনো দেশ মধ্যম আয়ে পৌঁছানোর সঙ্গেই সে দেশের ধনিক ও ক্ষমতাবানদের লুণ্ঠন প্রবণতা বেড়ে যায়। বাংলাদেশকে তিনি সম্ভাবনার অবারক্ষেত্র হিসেবে উল্লেখ করেন। তবে, লুণ্ঠনকারী ব্যবসায়ী ও রাজনৈতিক দৌড়াত্মকে নিয়ন্ত্রণে রাখাটা সরকারের জন্য বড় চ্যালেঞ্জ।

কোভিডকালীন বাংলাদেশের অর্থনৈতিক সুরক্ষাকে বিজয় হিসেবে দেখেন তিনি। গ্রাম ও শহরের দূরত্ব কমিয়ে, সেবার মান বৃদ্ধি ও প্রযুক্তিসহ সৃজনশীল কর্মক্ষেত্র সৃষ্টিকে অর্থনীতির উড্ডয়ন নির্দেশক হিসেবে তুলে ধরেন তিনি। রাজধানী ঢাকার সম্প্রসারণ, জীবনযাত্রা, অবকাঠামো উন্নয়ন ও যোগাযোগ ব্যবস্থায় আমুল পরিবর্তনকে তিনি সরকারের ইতিবাচক পরিকল্পনা হিসেবে তুলে ধরেন ড. বিরুপাক্ষ পাল।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার উপস্থিত থেকে ড. বিরুপালকে ক্রেস্ট ও লাল-সবুজের উত্তরীয় পরিয়ে দেন।

বাউবির ট্রেজারার ও স্কুল অব বিজনেসের ডিন অধ্যাপক মোস্তফা আজাদ কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. নাসিম বানু, প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীনসহ বিভিন্ন স্কুলের ডিন, শিক্ষক, পরিচালক ও কর্মকর্তাবৃন্দ। অনুষ্ঠানটির সমন্বয়ক হিসেবে ছিলেন স্কুল অব বিজনেসের সহকারী অধ্যাপক আসমা আক্তার শেলী। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন স্কুল অব বিজনেসের শিক্ষক সিফাত মাসুদ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :