300X70
শনিবার , ৫ আগস্ট ২০২৩ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাউবি প্রবাসী রেমিটেন্স যোদ্ধাদের দক্ষতা বৃদ্ধিতে নীডবেইজ শিক্ষা প্রোগ্রাম চালু করবে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ৫, ২০২৩ ৮:৪৩ অপরাহ্ণ

-বাউবি উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার
নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : আমাদের দেশের প্রবাসী রেমিটেন্স যোদ্ধাদের দক্ষতা বৃদ্ধির জন্য বাউবি কর্মমুখী ও নীডবেইজ শিক্ষা প্রোগ্রাম চালু করবে। আত্মমর্যাদাশীল জাতি হিসেবে বাঁচতে হলে গুনগতমান সম্মত ও কর্মমুখী শিক্ষা ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়।

বাউবির ইন্টারন্যাশনাল একাডেমিক প্রোগ্রাম উইং এর উদ্যোগে “বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা ও পাঠ সূচনা অনুষ্ঠান” শীর্ষক জুম ওয়েবিনারে ০৪ আগস্ট ২০২৩ শুক্রবার রাত আটটায় সৌদিআরব, কাতার ও কুয়েতের মান্যবর রাষ্টদূতদের সাথে মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড.সৈয়দ হুমায়ুন আখতার এসব কথা বলেন।

তিনি অনুষ্ঠানের শুরুতে শোকাবহ আগস্ট মাসে গভীর শ্রদ্ধার সাথে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ১৯৭৫ সালের ১৫ আগস্টে নিহত শহীদদের স্মরণ করে তাদের আত্মার মাগফেরাত কামনা করেন।

বঙ্গবন্ধুর সার্বজনীন শিক্ষানীতি ও ড. কুদরত ই খোদা শিক্ষা কমিশনের কথা উল্লেখ করেন। বঙ্গবন্ধু বাঙালি জাতিকে আত্মমর্যাদাশীল জাতি হিসেবে টিকে থাকার জন্য কারিগরী শিক্ষাকে অধিক গুরুত¦ দিয়েছিলেন। আমাদের রেমিটেন্স যোদ্ধারা যাতে বিদেশের মাটিতে আত্মমর্যাদা নিয়ে বাাঁচতে পারে তাই তাদের দক্ষতা বৃদ্ধিতে কোর্স ডিজাইন করে কর্মমুখী ও চাহিদা ভিত্তিক শিক্ষা প্রোগ্রাম নিয়ে বাউবি কাজ করছে।

প্রবাসে শিক্ষার্থীদের ভাষায় দক্ষতা লাভের জন্য ভাষা শিক্ষা কোর্স চালু করা হবে। শ্রিঘ্রই ইউরোপ ও আমেরিকার বিভিন্ন দেশে বাউবি’র স্টাডি সেন্টার খোলা হবে। কর্মমুখী শিক্ষা ও রেমিটেন্স যোদ্ধাদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে আমাদের জিডিপি বৃদ্ধি পাবে। তারা যাতে বিদেশে সম্মান নিয়ে বাঁচতে পারে সেদিকে সকলকে খেয়াল রাখার আহবান জানান উপাচার্য।

তথ্য প্রযুক্তি নির্ভর চতুর্থ শিল্পবিপ্লব বাস্তবায়ন, বঙ্গবন্ধুর শিক্ষাভাবনা এবং মাননীয় প্রধানমন্ত্রীর রূপকল্প ২০৪১ ও ডেল্টাপ্ল্যান বাস্তবায়নের পরিকল্পনাকে সামনে রেখেই বাউবি কাজ করে যাচ্ছে।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়েরই একমাত্র প্রান্তিক পর্যায়ে নেটওয়ার্ক রয়েছে যার মাধ্যমে শিক্ষাসেবা সম্প্রসারণ, দরিদ্র শিক্ষার্থীদের দূর শিক্ষণের মাধ্যমে আলোকিত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কাজ করে যাচ্ছে। দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে এবং বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে মাননীয় প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করার আহবান জানান।

তিনি টেকসই উন্নয়নের আশাবাদ ব্যক্ত করেন। মান্যবর রাষ্ট্রদুতদের আন্তরিক সেেযাগিতার জন্য তাদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন উপাচার্য।

অনুষ্ঠানে সৌদিআরবে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের মান্যবর রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার) সৌদিআরব ও মধ্যপ্রাচ্যের সিলেবাস ও কর্মক্ষেত্রের চাহিদার সাথে মিল রেখে বাউবিতে কারিগরি শিক্ষা চালুর দাবী জানান।

তিনি সৌদিআরবের ভিশন-২০৩০ এর কথা উল্লেখ করে বলেন এখন থেকেই দক্ষ অভিবাসী শ্রমিকের চাহিদা পূরণে প্রস্তুতি নেয়া প্রয়োজন। দক্ষতা ও প্রশিক্ষণ নিয়ে আসলে সহজেই এবং ভালো বেতনে চাকুরি পাওয়া সম্ভব। কুয়েতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের মান্যবর রাষ্ট্রদূত মেজর জেনারেল মোঃ আশিকুজ্জামান, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি, জি, বলেন, কর্মমুখী শিক্ষার মাধ্যমে মধ্যপ্রাচ্যে কর্মরত জনবলকে দক্ষ করে জনসম্পদে রূপান্তর করা সম্ভব।

কাতারে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের মান্যবর রাষ্ট্রদূত মোঃ নজরুল ইসলাম বলেন বিদেশের মাটিতে বাউবির এই শিক্ষাব্যবস্থা একটি যুগান্তকারী পদক্ষেপ, এর মাধ্যমে কাতারে কর্মরত জনবল আরও দক্ষতা লাভ করতে পারবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কুয়েতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের প্রতিরক্ষা উপদেষ্টা ও বাউবি নিশ-২ প্রোগ্রামের কেন্দ্র সমন্বয়কারী ব্রিগ্রেডিয়ার জেনারেল মু: হাসান-উজ-জামান এনডিইউ, এএফডব্লিউসি, পিএসসি, এমফিল। শুভেচ্ছা বক্তব্য রাখেন ওপেন স্কুলের ডিন অধ্যাপক ড. সাবিনা ইয়াসমিন ও সামজিক বিজ্ঞান, মানবিক ও ভাষা স্কুলের ডিন অধ্যাপক ড. মো: জাহাঙ্গীর আলম।

অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন রেজিস্ট্রার ড. মহাঃ শফিকুল আলম । অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাউবি’র ইন্টারন্যাশনাল একাডেমিক প্রোগ্রাম উইং এর যুগ্ম-পরিচালক এমএস সঙ্গীতা মোরশেদ। জুম ওয়েবিনারে বাউবির শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, কাতার,কুয়েত ও সৌদিআরবের শিক্ষার্থী সহ দেশ ও দেশের বাহিরের বিভিন্ন প্রোগ্রামের শিক্ষার্থী, টিউটর ও সমন্বয়কারীগণ সংযুক্ত ছিলেন ।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :