300X70
সোমবার , ২৫ এপ্রিল ২০২২ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ভোজ্যতেলের বাজারে আবার উত্তাপ বাড়ছে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২৫, ২০২২ ১১:১৫ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: সরকারের নানামুখী প্রচেষ্টায় দাম কিছুটা কমলেও ইন্দোনেশিয়ার রপ্তানি নিষেধাজ্ঞার খবরে বাজারে খোলা সয়াবিন ও পামতেলের দাম আবার অস্বাভাবিকভাবে বাড়তে শুরু করেছে। ইতোমধ্যেই রাজধানীর কোথাও-কোথাও খুচরা পর্যায়ে কেজিতে খোলা সয়াবিন ও পামঅয়েলের দাম ১০ থেকে ১৫ টাকা পর্যন্ত বেড়ে গেছে বলে জানা গেছে। খুচরা বিক্রেতারা বলছেন, পাইকারিতে তেলের দাম লাফিয়ে বাড়ায় খুচরাতেও দাম বেড়ে যাচ্ছে।

রাজধানীর বেশ কয়েকটি বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, কয়েকটি জায়গায় গেল সপ্তাহের দামে তেল বিক্রি হলেও অনেক দোকানে খোলা তেলের দাম বেড়েছে। একেক দোকানে একেক হারে বেড়েছে দাম। মালিবাগ বাজারের খুচরা বিক্রেতা মো. শাহজাহান জানান, গত শুক্রবারেও খোলা সয়াবিনের কেজি ১৬৪-১৬৫ টাকা বিক্রি করা গেলেও এখন ১৮০ টাকার নিচে বিক্রি করা যাচ্ছে না। অন্যদিকে ১৫৫ টাকা কেজি বিক্রি হওয়া পামতেল এখন ১৭৫ টাকা হয়েছে। কোথাও-কোথাও এর চেয়েও বেশি দামে বিক্রি হচ্ছে। মূলত পাইকারি বাজারে দাম বেড়ে যাওয়ায় এমনটা হয়েছে।

জানা গেছে, গত ২২ এপ্রিল সন্ধ্যায় কেবিনেট মিটিংয়ে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো বলেন, বাসাবাড়িতে রান্নার তেলের পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করতে তেলের কাঁচামাল রপ্তানিতে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। আগামী বৃহস্পতিবার থেকে অনির্দিষ্টকালের জন্য এটি কার্যকর হবে।

ইন্দোনেশিয়ার এই নিষেধাজ্ঞার খবর ছড়িয়ে পড়লে শনিবার থেকে ভোজ্যতেলের বাজারে অস্থিরতা দেখা দিয়েছে। দেশের বাজারে সয়াবিন ও পামঅয়েলের দাম বেড়ে গেছে।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :