300X70
সোমবার , ১৫ আগস্ট ২০২২ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাঙালির হৃদয়ে রক্ত ক্ষরনের মাস আগষ্ট : সাজেদুল ইসলাম

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ১৫, ২০২২ ৬:০৬ অপরাহ্ণ

নারগিস পারভীন : বাঙালির হৃদয়ে রক্ত ক্ষরনের মাস আগষ্ট, গোটা বাঙালি জাতি গভীর শোক ও শ্রদ্ধা স্মরণে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সকল শহীদ সদস্যদের জন্য পালন করে জাতীয় শোক দিবস।

১৯৭৫ সালের ১৫ই আগস্ট বাঙালির ইতিহাসে কলঙ্কিত অধ্যায় রচনা করে বাঙালি সে স্মৃতি চারন করতে গিয়ে একান্ত সাক্ষাৎ কারে মহানগর উত্তরের ৫২ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারন সম্পাদক পদপ্রার্থী মোঃ সাজেদুল ইসলাম গণমাধ্যমকে বলেন, ৭ই মার্চের সেই কালজয়ী ভাষণে উদ্বুদ্ধ হয়ে হাজারও বাঙালি প্রাণের মায়া ত্যাগ করে যুদ্ধে ঝাপিয়ে পড়ে। দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর বাংলাদেশ পায় স্বাধীন সার্বভৌমত্ব। ধ্বংস বিধ্বস্ত বাংলাদেশকে এগিয়ে নেওয়ার মহাপরিকল্পনা শুরু করেন স্বপ্ন সারথী বঙ্গবন্ধু।

বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে বাংলাদেশকে ১০০ বছরে পিছিয়ে দিয়েছে কতো গুলো ক্ষমতা লোভী বিপথগামী সেনা, কিচক্রী, ঘাতকের দল। সাথে সাথে ধ্বংস করে দেওয়া হয়েছে জাতির সভ্যতা,গণতন্ত্র ও সোনার বাংলাকে। ১৯৭৫ সালে ১৫ই আগস্ট এ বাঙালি হারিয়েছে হাজার বছরের শ্রেষ্ট্র সন্তান বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

৭৫ সালের সেই কালরাতে ইতিহাসের নিষ্ঠুরতম এ হত্যাকান্ডে শিকার হন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গবন্ধুর সহধর্মিনী মহীয়সী নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব, বঙ্গবন্ধুর তিন ছেলে- বীর মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন শেখ কামাল, বীর মুক্তিযোদ্ধা লেফটেন্যান্ট শেখ জামাল, শিশু পুত্র শেখ রাসেল, পুত্রবধু সুলতানা কামাল, রোজী কামাল; ভাই শেখ আবু নাসের, ভগ্নিপতি আব্দুর রব সেরনিয়াবাত, ভাগনে শেখ ফজলুল হক মণি ও তার অন্তঃসত্ত্বা স্ত্রী বেগম আরজু মণি,বঙ্গবন্ধুর জীবন বাঁচাতে ছুটে আসা কর্নেল জামিলউদ্দীন সহ ১৬জন।

ওই সময় দেশে না থাকায় প্রাণে বেঁচে যান বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তাঁর ছোট বোন শেখ রেহানা।বঙ্গবন্ধুকে নিয়ে আলোচনা কালে তিনি আরও বলেন, অকুতোভয়ের প্রতীক ছিলেন বঙ্গবন্ধু। ঘাতকের বুলেটের সামনে দাঁড়িয়েও খুনিদের কাছে জানতে চেয়েছিলেন ‘তোরা কী চাস? আমাকে কোথায় নিয়ে যাবি?’ আগস্টের এই পৈশাচিকতায় গোটা বিশ্বে নেমে আসে শোকের ছায়া এবং ছড়িয়ে পরে প্রচন্ড ঘৃণার ঝড়। বঙ্গবন্ধুর হত্যার খবরে নোবেল জয়ী পশ্চিম জার্মানি নেতা উইলি ব্রানডিট বলেন, মুজিবকে হত্যার পর আর বঙালিদের বিশ্বাস করা যায় না।

যে বাঙালি শেখ মুজিবকে হত্যা করতে পারে তাঁরা যে কোন জঘন্য কাজ করতে পারে। জননেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে, দীর্ঘ প্রতীক্ষার পর ২০১১ সালের জানুয়ারিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারবর্গের হত্যাকারী পাঁচ আত্মস্বীকৃত খুনির ফাঁসির দণ্ডাদেশ কার্যকর হয়েছে এবং বাকী খুনিদের দেশে ফিরিয়ে এনে বিচার কার্য সম্পূর্ণ করার দাবি জানান সকল মুজিব সেনার দল।

পরিশেষে বলতে চাই,এক মুজিব লোকান্তরে লক্ষ মুজিব ঘরে ঘরে। আমরা সেই মুজিব আর্দশের সেনার দল,
ঘাতকচক্র স্বাধীনতাবিরোধী সাম্প্রদায়িক গোষ্ঠী এবং উন্নয়ন ও গণতন্ত্রবিরোধী চক্রের যে কোনও অপতৎপরতা-ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে মোকাবিলা করার জন্য আমরা সর্বদা প্রস্তুত আছি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

৫২তম বিজয় দিবস : মুক্তিযুদ্ধের চেতনা হোক তারণ্যের অঙ্গীকার

বিএনপিকে ৭২ ঘণ্টার মধ্যে ক্ষমা চাওয়ার  আহবান

দেশের আর্থিক খাতে উন্নয়নের সম্ভাবনা সীমাহীন :সিপিডি সেমিনারে ড. মো. সেলিম উদ্দিন

শাহীন আনামের বিরুদ্ধে হিন্দু মহাজোটের মামলা

পাকিস্তানে মসজিদে বোমা হামলায় নিহত বেড়ে ৮৭

সাংবাদিক নাদিম হত্যার প্রতিবাদ ও বিচারের দাবিতে বিওএসপি’র বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত

ঢাকা দক্ষিণে ডেঙ্গু নিয়ন্ত্রণের দাবি মেয়রের

ব্যবসা -বাণিজ্যের প্রসারে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার জরুরি : এইচ টি ইমাম

এডিসের লার্ভা : ১৩তম দিনে ১১ মামলায় ৭ লাখ ৯০ হাজার টাকা জরিমানা

ঢাকা কেন্দ্রীয় কারাগারে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন

ব্রেকিং নিউজ :