300X70
শনিবার , ২৩ জুলাই ২০২২ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাজারে কমেনি সয়াবিনের দাম

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ২৩, ২০২২ ৯:৩৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: বিশ্ব বাজারে ভোজ্য তেল সয়াবিনের দাম কমায় দেশের বাজারেও লিটারে ১৪ টাকা কমানোর নির্দেশ দিয়েছে সরকার। তবে সরকারের এই সিদ্ধান্ত না মেনে ব্যবসায়ীরা আগের দামেই সয়াবিন তেল বিক্রি করছেন। নতুন মূল্য নির্ধারণ করা তেল গত সোমবার বাজারে আসার কথা থাকলেও গতকাল শুক্রবার পর্যন্ত তা আসেনি। দোকানিদের স্টকে থাকা পুরনো তেল সেই আগের দামেই কিনতে হচ্ছে ভোক্তাদের। পাশাপাশি গত সপ্তাহের তুলনায় চলতি সপ্তাহে কাঁচা মরিচ ও মাছের দামও কিছুটা বেড়েছে।

গত ১৭ জুলাই সয়াবিন তেলের দাম ১৪ টাকা কমিয়ে প্রতি লিটার ১৮৫ টাকা নির্ধারণ করে সরকার। পরদিন সোমবার থেকেই নতুন দাম কার্যকর হওয়ার কথা।

নতুন দাম নির্ধারণ করা তেল বাজারে আসতে আরও এক সপ্তাহ সময় লাগবে দাবি করে ব্যবসায়ীরা বলেন, নতুন করে বাজারে কোনো তেল আসেনি। আমাদের কাছেও তেলের তেমন একটা স্টক নেই; যা আছে সবই পুরনো দামের তেল। এ তেল দিয়ে আগামী দু-চার দিন চলতে পারব। অগ্রিম টাকা দিলেও ডিলাররা নতুন তেল দিচ্ছে না। কারণ জানতে চাইলে ব্যবসায়ীরা বলেন, ডিস্ট্রিবিউটরদের স্টকে থাকা তেল শেষ না হওয়ার আগে বাজারে নতুন তেল আসার সম্ভাবনা নেই; অর্থাৎ লিটারপ্রতি ১৪ টাকা কমিয়ে মূল্য নির্ধারণ করা তেল বাজারে আসতে আরও এক সপ্তাহের বেশি সময় লাগবে। সে কারণে বাজারেও তেলের সংকট দেখা দিয়েছে।

গতকাল সরেজমিনে রাজধানীর শান্তিনগর, রামপুরা, মালিবাগ ও কারওরান বাজার ঘুরে দেখা যায়, আগের দামে তীরের ৫ লিটার সয়াবিন তেলের বোতল বিক্রি হচ্ছে ৯৮০ টাকা, রূপচাঁদা ২ লিটার ৩৯৮ টাকা, ফরচুনের রাইচব্যান্ড ৫ লিটার ১ হাজার ১৩০ টাকা, ফ্রেশ ১ লিটার ২০০ টাকা, আধা লিটার ১০৫ টাকা। আবার অনেক ব্যবসায়ীকে নতুন নির্ধারণ করা দামেও তেল বিক্রি করতে দেখা গেছে।

নতুন মূল্য নির্ধারণের তেল না পাওয়া গেলেও ৩১ জুলাই থেকে সয়াবিন ও ৩১ ডিসেম্বর থেকে খোলা পামওয়েল বিক্রি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এদিকে নতুন তেল নিয়ে কারওয়ান বাজারের ব্যবসায়ীর বলছেন, ভিন্ন কথা। তাদের দাবি, বাজারে নতুন মূল্য নির্ধারণী তেলের সংকট নেই। স্টকে থাকা পুরনো তেলও বাজার সমন্বয়ে নতুন দামেই বিক্রি হচ্ছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

কনকনে শীতে বিপর্যস্ত জনজীবন

প্রধান দলগুলো অংশ না নিলে নির্বাচনের বৈধতা শূন্যের কোঠায় পৌঁছাবে: সিইসি

মোহাম্মদপুরের ঢাকা উদ্যান এলাকায় মিনিস্টারের নতুন শো-রুম উদ্বোধন

ফের লকডাউন শুরু ইতালিতে

‘থট-লিডারশিপ’ সিরিজ ‘প্রেরণার কথা’র নতুন সিজন শুরু

ঘূর্ণিঝড় সিত্রাং : ৩ বিভাগে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ

বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী হওয়ায় নওগাঁয় ২ উপজেলায় আ’লীগের ১১নেতাকে বহিস্কার

রানা প্লাজা ট্র্যাজেডির ৯ বছর, বিচার চেয়ে ভুক্তভোগীদের কর্মসূচি

ব্রিটিশ পাথে’র ১৫৬ ফুটেজ স্বাধীনতা সংগ্রামের ইতিহাস সংরক্ষণে সহায়ক হবে : লন্ডনে তথ্যমন্ত্রী

গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে রাজি হামাস

ব্রেকিং নিউজ :