300X70
শনিবার , ৭ জানুয়ারি ২০২৩ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কনকনে শীতে বিপর্যস্ত জনজীবন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ৭, ২০২৩ ৮:০৯ অপরাহ্ণ

* ঢাকায় মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা * দেশজুড়ে একটানা এত ঘন কুয়াশা এবং শৈত্যপ্রবাহ দেখা যায়নি বহুদিন * ১৭ জেলায় শুরু হয়েছে শৈত্যপ্রবাহ * তাপমাত্রা নামতে পারে ৬ ডিগ্রিতে * কুয়াশা আরও থাকবে দু’একদিন * শ্রমজীবী মানুষের দূর্ভোগ চরমে * মারাত্মকভাবে বিঘ্নিত হচ্ছে বিমান, লঞ্চ ও সড়ক পরিবহন
* বৃদ্ধি পাচ্ছে দূঘর্টনা

বিশেষ প্রতিনিধি : কনকনে শীতে বিপর্যস্ত হয়ে পড়েছে মানুষের জীবন। মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রায় রাজধানীবাসীর জীবনও জবুথবু। ইমিধ্যেই দেশের ১৭ জেলায় মৃদু শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। সমগ্র দেশজুড়ে একটানা এতদিন ঘন কুয়াশা ও শৈত্য প্রবাহ দেখা যায়নি বহুদিন। হাড়কাপানো শীত ও কুয়াশায় শ্রমজীবী গরিব মানুষের আয়-রোজগারও প্রায় বন্ধ হয়ে গেছে।

কোথাও সূর্য দেখা যাচ্ছে না। শীত এবং ঘন কুয়াশার কারণে বিমান, লঞ্চ ও সড়ক পরিবহন মারাত্মকভাবে বিঘ্নিত হচ্ছে। বন্ধ হচ্ছে ফেরা পারাপার। এতে করে মানুষের ভোগান্তি আরও বৃদ্ধি পাচ্ছে। জরুরী প্রয়োজনেও মানুষ দূরধূরান্তে যেতে পারছে না। তাছাড়া তীব্র মীত ও ঘন কুয়াশার কারণে সামান্য দূরেও কিছু দেখা না যাওয়ায় সড়ক-মহাসড়কে দূর্ঘটনাও বৃদ্ধি পেয়েছে।

দেশজুড়েই শীত ও কুয়াশার প্রকোপ অনেক বেশি। রাজধানী ঢাকায় শনিবার মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ১১.৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক এ তথ্য জানান।ওমর ফারুক বলেন, ‘শনিবার সারাদেশের সর্বনিম্ন তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৮.৫ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া শনিবার সকাল ৯টায় প্রকাশিত পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, আজ শনিবার মধ্যরাত থেকে আগামীকাল রোববার সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। রোববার ও পরশু সোমবার দেশের তাপমাত্রা আরও কমতে পারে।

আপাতত দিনের তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। ফলে আগামীকাল থেকেই দিনের কুয়াশা অনেকটা কমে যাবে। তবে রাতের কুয়াশা থাকবে। মূলত আগামীকাল থেকে তাপমাত্রা একটু বাড়তির দিকে থাকলেও ১০ বা ১১ জানুয়ারি তাপমাত্রা ব্যাপকভাবে কমতে থাকবে। তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রিতে নামতে পারে।’

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজ ঢাকা, খুলনা, রংপুর, রাজশাহী বিভাগের বিভিন্ন এলাকায় শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এতে বেশ কয়েকটি জেলায় তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমেছে। যেসব জেলায় শৈত্যপ্রবাহ শুরু হয়েছে।

সেসব জেলাগুলো হচ্ছে; ‘ঢাকা, খুলনা, রংপুর ও রাজশাহী বিভাগের ১৭টি জেলায় জায়গায় শৈত্যপ্রবাহ আছে। ফরিদপুর, মাদারীপুর, কিশোরগঞ্জ, মানিকগঞ্জ, রাজশাহী, ঈশ্বরদী, বগুড়া, নওগাঁ, নাটোর, দিনাজপুর, নীলফামারী, পঞ্চগড়, সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া এবং বরিশালের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।’

এছাড়া দেশের বিভিন্ন এলাকায় রেকর্ড করা সর্বনিম্ন তাপমাত্রার তথ্যে বলা হয়েছে, যশোরে- ৮.৬ ডিগ্রি সেলসিয়াস, মাদারীপুরে- ৯ ডিগ্রি সেলসিয়াস, রাজশাহীতে- ৯.১ ডিগ্রি সেলসিয়াস, কুষ্টিয়ায়- ৯.৩ ডিগ্রি সেলসিয়াস, ঈশ্বরদীতে- ৯.৪ ডিগ্রি সেলসিয়াস, দিনাজপুরে- ৯.৪ ডিগ্রি সেলসিয়াস, ফরিদপুরে- ৯.৫ ডিগ্রি সেলসিয়াস, নওগাঁয়- ৯.৫ ডিগ্রি সেলসিয়াস, পঞ্চগড়ে- ৯.৫ ডিগ্রি সেলসিয়াস, বরিশালে- ৯.৫ ডিগ্রি সেলসিয়াস, নীলফামারীতে- ৯.৬ ডিগ্রি সেলসিয়াস, সাতক্ষীরায়- ৯.৮ ডিগ্রি সেলসিয়াস, কিশোরগঞ্জে- ৯.৮ ডিগ্রি সেলসিয়াস, সিরাজগঞ্জে- ১০ ডিগ্রি সেলসিয়াস, বগুড়ায়- ১০.২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়ার পরিস্থিতির বিষয়ে এক প্রশ্নের উত্তরে মনোয়ার হোসেন বলেন, ঢাকায় আবহাওয়া প্রায় অপরিবর্তিত থাকতে পারে। চুয়াডাঙ্গার আবহাওয়ার তেমন কোনো পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই। গতকাল শুক্রবার রাজধানী ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীতে তীব্র শীতে বেশি দুরবস্থায় পড়েছেন রাস্তার ভাসমান মানুষ এবং হতদরিদ্ররা। অনেককে ফুটপাতে আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করতে দেখা যায়।

মানুষের ভোগান্তি
সকালে থেকে রাজধানীর আকাশে ছিল না সূর্য। কাল দিনের বেলায় সূর্য ওঠায় কিছুটা তাপমাত্রা বাড়লেও দুপুরের পর আলো কমে আসায় তাপমাত্রা কমতে শুরু করে। এরপর রাতের তাপমাত্রা কমার পাশাপাশি কনকনে বাতাসে কাঁপন ধরে যায়। এই অবস্থায় সূর্য দেখা না যাওয়ায় আজকের তাপমাত্রা আরও কমে গেছে। এতে সকাল থেকেই শীতের তীব্রতা যেমন বেশি, তেমনি কনকনে বাতাস যেন গায়ে হুল ফোটাচ্ছে।

শীতে বেশি কষ্টে আছেন বৃদ্ধরা। বিশেষ করে নিম্নবিত্ত পরিবারের বৃদ্ধ ও শিশুদের এই শীতে রোগ দেখা দিয়েছে। যাদের এজমা আছে, কোল্ড এলার্জি আছে, তাদের মধ্যে আক্রান্তের হার বেড়ে গেছে। এদিকে শীতজনিত রোগের কারণে হাসপাতালেও রোগী বাড়ছে। বিশেষ করে ডায়রিয়াজনিত অসুস্থতার কথা বেশি বলে জানা গেছে।

রিকশাচালক কুদ্দুস মিয়া বলেন, ‘গত কদিন এক বেলার বেশি রিকশা চালাতে পারছি না। হাত-পা যেন জমে বরফ হয়ে যাচ্ছে। এদিকে বাসায়ও শীতের কাপড় নাই। এর আগে এত শীত হয় নাই।’ অনেকে কম্বল দিচ্ছে জানা গেলেও তা বেশি দিচ্ছেন না বলেও জানান তিনি।

পল্টনের ফুটপাতে থাকা রাশেদা জানান, তিনি গরম কাপড় কিছু পেয়েছেন। কেউ একজন দিয়েছেন। কিন্তু তাতেও তার শীত মানছে না। পলিথিন, ছালার বস্তা গায়ে দিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন। অন্যদিন সন্ধ্যায় কেউ আগুন জ্বাললে সেখানে যেতেন।

রাজধানীর মহাখালী এলাকার রিকশাচালক মজিবর রহমান সমকালকে বলেন, ‘খ্যাপ পাইতেছি না। শীত বেশি বিধায় মানুষ বাইর হয় না। সবসময় জানি, গ্রামে শীত বেশি কিন্তু এইবার দেখতেছি শীতের কারণে ঢাকায়ও টেকা যায় না।’

শনিবার সকালে ফার্মগেটে অফিসগামী হাবিব রহমান বলেন, ‘ঘুম থেকে উঠতে দেরি হয়ে যাওয়ায় দ্রুত অফিসে পৌঁছাতে মোটরসাইকেল রাইডে করে আসলাম। কিন্তু কুয়াশার কারণে রাস্তা দেখতেও সমস্যা হচ্ছে। আর এত ঠান্ডায় মোটরসাইকেলে চড়াটাও কষ্টসাধ্য।’

মোহাম্মদপুর এলাকায় ভ্যানে করে মুরগি বিক্রি করেন শহীদুল ইসলাম। শনিবার সকালে তিনি বলেন, ‘খুব ভোরে ব্যবসার জন্যই ঘর থেকে বের হতে হয়। শীতটা খুবই বেশি, এরকম কয়দিন চলবে আল্লাহ জানে। সকাল সকাল বাইর হওয়া সমস্যা হয়ে যায় আমার।’

রাজধানীতে সকালে অনেক গাড়ি হেডলাইট জ্বালিয়ে চালাতে দেখা যায়। শনিবার সকাল ৭টা ৫০ মিনিটে সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটি হেডলাইট জ্বালিয়ে তেজগাঁও রেল স্টেশন পার হয়ে কমলাপুরের দিকে যায়।

চুয়াডাঙ্গায় আজ সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড :
চুয়াডাঙ্গায় মৃদু শৈত্যপ্রবাহ বইছে। আজ শনিবার সকাল ৯টায় জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। গতকাল শুক্রবারও চুয়াডাঙ্গায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৯ ডিগ্রি সেলসিয়াস।

সারাদিন কুয়াশা থাকার পাশাপাশি দিনভর দেখা মিলছে না সূর্যের। পাশাপাশি বাতাসের কারণে আরও তীব্র শীত অনুভূত হচ্ছে। শীতের কারণে বেশি অসহায় হয়ে পড়েছেন স্বল্প আয়ের মানুষ। ঘন কুয়াশা আর শীতে অনেকে রাস্তার পাশে খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছে। প্রয়োজনীয় কাজ ছাড়া তীব্র শীতের হাত থেকে বাঁচতে অনেকে বাড়ির বাইরে বের হচ্ছেন না।

শীত বাড়ার সঙ্গে সঙ্গে সদর হাসপাতালসহ উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে বেড়েছে ডায়রিয়া ও নিউমোনিয়া রোগীর সংখ্যা। এর মধ্যে বেশিরভাগই শিশু।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসন ইতোমধ্যে জেলার চারটি উপজেলায় ২১ হাজার কম্বল বিতরণ করেছে। আরও কম্বল চেয়ে মন্তণালয়ে চাহিদাপত্র দেওয়া হয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসন।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের আবহাওয়া পর্যবেক্ষক জাহিদুল হক জানান, চুয়াডাঙ্গার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। সেইসঙ্গে যোগ হয়েছে ঘন কুয়াশা ও ঠান্ডা হাওয়া। যার প্রভাবে তীব্র শীত অনুভূত হচ্ছে।

চিকিৎসকদের পরামর্শ :
হলি ফ্যামিলি হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডা. রফিকুল ইসলাম বলেন, ‘তীব্র শীতের সময় শিশু ও বৃদ্ধের জন্য বাড়তি সতর্কতা নিতে হবে। এ সময় শ্বাসতন্ত্রীয় রোগগুলো বেড়ে যায়। নিউমোনিয়ার মতো প্রাণঘাতী অসুখ হওয়ার শঙ্কা দেখা যায়। ফলে এই বয়সীদের ঠান্ডা থেকে দূরে রাখা জরুরি।

তিনি আরও বলেন, ‘গরম জামাকাপড়ের পাশাপাশি গোসলের সময় গরম পানি ব্যবহার ও শিশুরা যাতে আবার বাড়তি কাপড়ে ঘেমে না যায়, সে বিষয়ে সতর্ক থাকতে হবে। বাইরে যাওয়ার সময় কান-মাথা ঢেকে রাখতে হবে।’

আবহাওয়াবিদরা কী বলছেন :
আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, ‘আগামী বেশ কয়েক দিন এই তাপমাত্রা অব্যাহত থাকতে পারে। যদি সূর্যের তাপ পাওয়া না যায়, তাহলে শৈত্যপ্রবাহের এলাকাও বিস্তার লাভ করতে পারে।’

তিনি আরও বলেন, ‘ঢাকায় আজ যে তাপমাত্রা, তাতে শৈত্যপ্রবাহ বলা না গেলেও দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য কমে আসায় কোল্ড ওয়েভের মতোই অনুভূতি পাচ্ছে নগরবাসী। আজ রাতের তাপমাত্রা আরও কমতে পারে।’

আবহাওয়া অধিদফতর জানায়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও আশপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

কুয়াশার বিষয়ে বলা হয়, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এটি দেশের কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

তাপমাত্রার বিষয়ে বলা হয়, সারা দেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। দিন ও রাতের তাপমাত্রা পার্থক্য কমে যাওয়ার কারণে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল এবং মধ্যাঞ্চলে মাঝারি থেকে তীব্র শীতের অনুভূতি থাকতে পারে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :