300X70
মঙ্গলবার , ১৮ অক্টোবর ২০২২ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বান্দরবানে পাহাড়িদের নির্মাণশৈলী অনুসরণ করে নির্মিত হচ্ছে মাচাং ঘর

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ১৮, ২০২২ ২:২২ পূর্বাহ্ণ

জেলা প্রতিনিধি, বান্দরবান : পাহাড়ি জনগোষ্ঠীর ঐতিহ্যবাহী সেই মাচাং ঘর তৈরি করে দেওয়া হচ্ছে বান্দরবানের গৃহহীনদের মাঝে। প্রধানমন্ত্রীর উপহার হিসেবে দেওয়া এসব মাচাং ঘর স্থানীয়দের নির্মাণশৈলী অনুসরণেই নির্মিত হচ্ছে। প্রথম পর্যায়ে বান্দরবান সদর উপজেলার জামছড়ি ইউনিয়নের ক্রাইক্ষ‌্যং পাড়ায় এক‌টি মাচংঘর নির্মা‌ণের মাধ‌্যমে প্রকল্পের কাজ শুরু করা হয়। প্রতিটি মাচাং ঘর নির্মাণের ব্যয় ধরা হয়েছে ২ লাখ ৫৫ হাজার ৬৭০ টাকা।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, বান্দরবান পার্বত্য জেলায় ৪ হাজার ১৩৩টি ভূমিহীন পরিবারের জন্য আশ্রয়ন প্রকল্পের আওতায় গৃহ নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে সরকার। ইতোমধ্যে ৩ হাজার ৫৬০টি গৃহনির্মাণের জন্য ৭০ কোটি ৩৩ লাখ ৭ হাজার ১০০ টাকা বরাদ্দ পাওয়া গেছে। এ পর্যন্ত ২ হাজার ৯৬৮টি সেমিপাকা ঘর ভূমিহীন পরিবারের মাঝে হস্তান্তর করা হয়েছে। বর্তমানে ২৩০টি মাচাংঘর’সহ সর্বমোট ৫৯২টি গৃহ নির্মাণের কাজ চলমান রয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পাহাড়ি জনগোষ্ঠীর চাহিদার ভিত্তিতে ও এলাকার জনপ্রতিনিধিদের মতামত নিয়ে এসব মাচাং ঘর নির্মাণের প্রস্তাব প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হ‌লে এ প্রস্তাবের প্রেক্ষিতে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে একটি প্রতিনিধি দল বান্দরবান পরিদর্শণ শেষে মাচাং ঘর নির্মাণের যৌক্তিকতা বিবেচনায় এনে বিষয়টি অনুমোদন করেন। ভূমিহীন পরিবারের জন্য গৃহ নির্মাণ প্রকল্পের চতুর্থ পর্যায়ের আওতায় বর্তমানে বান্দরবান সদর উপজেলায় ৯টি, আলীকদম উপজেলায় ১টি, নাইক্ষ্যংছড়ি উপজেলায় ১৫ টি রোয়াংছড়ি উপজেলার ৪৫টি, লামা উপজেলায় ১৫টি, রুমা উপজেলায় ১০০টি এবং থানছি উপজেলায় ৪৫টি মাচাং ঘরের নির্মাণ ইতোমধ্যে শুরু করা হয়েছে।

স্থানীয় বাসিন্দারা জানায়, মাচাং ঘ‌রের নি‌ছে পশুপালন’সহ অন্যান্য কাজে আগের মতই ব্যবহার করা যাবে। বড় আকারের খুঁটির ওপর নির্মিত এ মাচাংঘর গুলি পরিবেশ বান্ধব। এ গুলি পাহাড়ি-ঢালু যে কোন জায়গায় নির্মাণ করা সম্ভব এবং নির্মাণ পরিবেশের ক্ষতি করে পাহাড় কাটা লাগেনা। তাই পাহাড়িদের জন্য সেমিপাকা গৃহের পরিবর্তে মাচাং ঘর নির্মাণের উদ্যোগটি সর্বমহলে প্রশংসিত হচ্ছে। প্রত্যন্ত এলাকার পাহাড়িদের কাছে সেমিপাকা ঘরের চেয়ে মাচাং ঘরকে বেশি পছন্দের কারণ মাচাং এর নিচে পশুপালন’সহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সামগ্রী সারা বছর সংরক্ষণ করা যায়।

বান্দরবান সদর উপজেলার ৬ নম্বর জামছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ক্যসিংশৈ মারমা স্ব‌দেশ প্রতি‌দিন‌কে বলেন, এ মাচাং ঘর পাহা‌ড়ি‌দের অ‌নেক চা‌হিদা আ‌ছে। এ মাচাং ঘর যদি বানানো হয় পাহাড়িদের ঐতিহ্য রক্ষা পাবে। সে সাথে সাশ্রয় হবে এখানকার মানুষের জীবন যাত্রার মান আরো উন্নত হবে। এ মাচাং ঘর পরিবেশবান্ধব হিসেবে তৈরি হচ্ছে এ জন্য প্রধানমন্ত্রীকে ও পার্বত‌্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রী‌কে ধন্যবাদ জানাচ্ছি।

বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি জানান, বান্দরবানের সাড়ে চার হাজার উপরে লো‌কের আশ্রয়ের ব্যবস্থা করা হচ্ছে। ইতিমধ্যে আমরা ৩ হাজার ৫৬০টি ঘরের জন্য বরাদ্দ পেয়েছি। ২ হাজার ৯৬৮টি ঘর তৈরি করে গৃহ হীনদের হাতে বুঝিয়ে দেওয়া হয়েছে। বাকি ৫৯২ টি ঘরের কাজ চলমান আছে। এ ৫৯২টি ঘরের মধ্যে ২৩০টি ঘর মাচাং আকারের। এ মাচাং আকারের ঘরগুলি যেহেতু বাঁশ কাঠ দিয়ে তৈরি এর নি‌ছে গৃহস্থলী পন‌্য যেমন লাক‌ড়ি গৃহপালিত পশু ছাগল, শুকর’সহ যে গুলো তারা প্রতিপালন করে সেগুলো রাখতে পারে। এই মাচং আকৃতির ঘর পেয়ে ক্ষুদ্র নৃতাত্তি¡ক জনগোষ্ঠীর মানুষ জন খুব খুশি বলে জানান তিনি।

 

ছবির ক্যাপশন: বান্দরবান সদর উপজেলার জামছড়ি ইউনিয়নে গৃহহীন পরিবারের জন্য নবনির্মিত মাচং ঘর।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :