300X70
বৃহস্পতিবার , ২৮ এপ্রিল ২০২২ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বান্দরবানে সিজা‌রে মাথা কাটা পড়ে নবজাতকের মৃত্যুর অভিযোগ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২৮, ২০২২ ১২:২৪ অপরাহ্ণ

চিকিৎসক ও পরিবারের মধ্যে পাল্টাপাল্টি অভিযোগ

বান্দরবান প্রতিনিধি : বান্দরবান সদর হাসপাতালে সিজা‌রে মাথা কাটা পড়ে এক‌টি নবজাতক শিশুসন্তানের মৃত্যুর অ‌ভি‌যোগ উ‌ঠে‌ছে।

গতকাল বুধবার (২৭ এপ্রিল) রাত ১০ টার দি‌কে বান্দরবান সদর হাসপাতা‌লের সার্জারি বিভাগে এ ঘটনা ঘটে।

স্থানীয় ও হাসপাতাল সূত্রে জানা যায়, বান্দরবান শহ‌রের হা‌ফেজ‌ঘোনা ৮ নম্বর ওয়ার্ডের বাসিন্দা পিংকি আক্তারকে প্রসব জনিত কারণে বান্দরবান সদর হাসপাতালে ভর্তি করা হয়। পরে তাকে হাসপাতালের চিকিৎসকরা অপারেশনের পরামর্শ দিলে পরিবার ও চিকিৎসক উভয়ের সম্মতিতে অপারেশনের মাধ্যমে শিশুটি ভূমিষ্ট করানোর সময় চিকিৎসকের অবহেলায় নবজাতকের মাথা কাটা পড়ে মৃত্যু হয়। তবে শিশুর মা সুস্থ আছেন এবং এই অপারেশনের নেতৃত্ব দেন সদর হাসপাতালের গাইনি ডা. চিংম্রা সাং মারমা।

ঘটনার বিষয়টি জানাজানি হলে শিশুর পরিবার এবং এলাকাবাসী ক্ষুব্ধ হয়ে হাসপাতালে জড়ো হয়। তাৎক্ষণিক খবর পেয়ে হাসপাতালে পরিদর্শনে যান বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি, সিভিল সার্জন নিহার রঞ্জন নন্দী, সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল আলমসহ প্রশাসনের উর্ধতন কর্মকর্তারা। এসময় জেলা প্রশাসক শিশুর বাবাসহ স্বজনদের অভিযোগ শোনেন। চিকিৎসকদের সাথে কথা বলেন। এসময় নবজাতকের মৃত্যুর ঘটনায় পাল্টাপাল্টি অভিযোগ করেন চিকিৎসক এবং শিশুটির পরিবার।

নবজাতকের বাবা রাজমিস্ত্রী মাহাবুব আলম অভিযোগ করে বলেন, চিকিৎসকের অসর্তকতায় আমার শিশু সন্তানের মৃত্যু হয়েছে। এটি দুর্ঘটনা নয়, এটি হত্যা। চিকিৎসকরা এখন মিথ্যা বলছেন, মায়ের গর্ভে শিশুটি মৃত ছিল। কিন্তু ডেলিভারির আগেতো কথাটি জানানো হয়নি আমাদের। আমার স্ত্রীর শারীরিক অবস্থাও তেমন খারাপ ছিল না। আমি সন্তান হত্যার বিচার দাবি করছি।

নবজাতক শিশুসন্তানের মা পিং‌কি আক্তার বলেন, আমার গর্ভে সন্তান সুস্থ ছিল। চিকিৎসকরা ডেলিভারির আগে গর্ভে শিশু মারা গেছে কথাটি আমাদের জানায়নি। ডাক্তারের অসর্তকতায় বাচ্চার মাথা কাটা পড়ে আমার সন্তান মারা গেছে কিন্তু তারা এখন মিথ্যাচার করছে বাচ্চা মৃত ছিল বলে। আমি সঠিক বিচার চাই।

এ বিষয়ে ৮ নম্বর ওয়ার্ডের পৌর কাউন্সিলর কামরুল ইসলাম বাচ্চু বলেন, আমার ওয়ার্ডের হাফেজঘোনার বাসিন্দা তারা। ডেলিভারির আগে শিশুটির মা গর্ভে সুস্থ বাচ্চা নিয়েই হাসপাতালে ভর্তি হয়েছিল। এখন চিকিৎসকরা বলছেন শিশুটি গর্ভেই মৃত ছিল। তাহলে কথাটি চিকিৎসকরা পরিবারকে আগে জানাননি কেন।

ঘটনাটির সঠিক তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়ার দাবি জানান তিনি।

এ বিষয়ে সদর হাসপাতালের আরএমও রেজাউল হায়দার ও মেডিক্যাল অফিসার মো. সাজ্জাতুল আমিন বলেন, শিশুর ডেলিভারি অপারেশন করেছেন ডা. চিংম্রা।

তাদের দাবি, বাচ্চাটা মায়ের পেটেই মৃত ছিল। স্বাভাবিকের বড় হওয়ায় ফোরসেপ ডেলিভারি বা যন্ত্র দিয়ে টেনে বের করার সময় বাচ্চার মাথায় আঘাত লেগেছিল কিন্তু মায়ের ঝুঁকি কমানোর জন্য মৃত বাচ্চা প্রসব করানো জরুরি হয়ে পড়েছিল। এটা স্বাভাবিক বিষয়। চিকিৎসকদের কোনো ত্রুটি ও অবহেলা ছিল না।

জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি বলেন, শিশু মৃত্যুর ঘটনাটি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। প্রয়োজনে বিশেষজ্ঞ চিকিৎসকরা বিষয়টি তদন্ত করবেন বলেও তিনি জানান।

বান্দরবান জেলার সিভিল সার্জন ডা. নিহার রঞ্জন নন্দী বলেন, চিকিৎসকের অবহেলায় নয়। শিশুটি মায়ের পেটেই মৃত ছিল। শিশুর মাকে সুস্থ রাখতে অপারেশন করে শিশুটিকে বের করা হয়। তারপরও তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ক্যানসার রোধে শক্তিশালী তামাক নিয়ন্ত্রণ আইন জরুরি

স্ত্রীকে কুপিয়ে হত্যার পরে মেয়েকে নিয়ে থানায় স্বামী

দুই ধাপ পিছিয়ে এবার দুর্নীতিতে বাংলাদেশ ১০ম

শেখ কামাল বঙ্গবন্ধুর মতোই সাহসী ও নির্ভীক ছিলেন : বাণিজ্যমন্ত্রী

কনকর্ড এন্টারটেইনমেন্ট ও ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের মধ্যে চুক্তি

ডিপো বিস্ফোরণে নিহত বেড়ে ৪৯, আহত ২৩০ : এখনো জ্বলছে কনটেইনার ডিপো

ব্যবহারকারীর তথ্যের সুরক্ষা নিশ্চিতে ইমো’র এন্ড-টু-এন্ড এনক্রিপটেড ‘সিক্রেট চ্যাট’ ফিচার

দক্ষিণ কোরিয়ায় মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস

ভুল চিকিৎসায় মৃত্যুর ঘটনায় জেএস ডায়াগনস্টিক সেন্টারকে বন্ধের নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

জনগণের উৎসাহে করোনা টিকার বিরুদ্ধে বিএনপি’র অপপ্রচারে ভাটা : তথ্যমন্ত্রী

ব্রেকিং নিউজ :