300X70
শনিবার , ২৬ মার্চ ২০২২ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বারিতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ২৬, ২০২২ ৫:৫৭ অপরাহ্ণ

মাসুদুল আলম টিটু, গাজীপুর: যথাযোগ্য মর্যাদা ও নানা আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি)-এ আজ শনিবার (২৬ মার্চ) মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২২ উদ্যাপিত হয়েছে।

দিবসটি উদ্যাপন উপলক্ষে দিনব্যাপী আয়োজিত কর্মসূচীর মধ্যে ছিল সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন ও গার্ড অব অনার প্রদান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, বারি থেকে অবসরপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ, জাতির শান্তি, অগ্রগতি ও মুক্তিযুদ্ধে শহীদদের আত্মার শান্তি কামনা করে বিশেষ মোনাজাত ও প্রার্থনা এবং আলোকসজ্জা।

আজ শনিবার সূর্যোদয়ের সাথে সাথে ইনস্টিটিউটের প্রধান কার্যালয়ের সামনে বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার অন্যান্য পরিচালকবৃন্দকে সাথে নিয়ে জাতীয় সঙ্গীতের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিনের কর্মসূচীর সূচনা করেন। এ সময় আনসার সদস্যদের পক্ষ থেকে গার্ড অব অনার প্রদান করা হয়।

এরপর বিকালে ইনস্টিটিউটের কাজী বদরুদ্দোজা মিলনায়তনে স্বাধীনতা দিবসের মর্যাদা ও তাৎপর্যের উপর আলোচনা সভা ও বারি থেকে অবসরপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

বারি’র পরিচালক (সেবা ও সরবরাহ) ড. মো. কামরুল হাসান এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিচালক (গবেষণা) ড. মো. তারিকুল ইসলাম, পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন উইং) ড. অপূর্ব কান্তি চৌধুরী, পরিচালক (তৈলবীজ গবেষণা কেন্দ্র) ড. মো. আব্দুল লতিফ আকন্দ, পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ উইং) ড. মো. সাইফুল ইসলাম, পরিচালক (উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র) ড. মোছাম্মৎ সামছুন্নাহার, পরিচালক (কন্দাল ফসল গবেষণা কেন্দ্র) ড. সোহেলা আক্তার।

অনুষ্ঠানে বারি বিজ্ঞানী সমিতি (বারিসা), ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশন বারি শাখা, বারি কর্মচারী কল্যাণ সমিতি (বারিকা), বারি চতুর্থ শ্রেণী কর্মচারী সমিতি (বারিচা), বারি শ্রমিক সমিতির নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। এসময় ইনস্টিটিউটের সকল স্তরের বিজ্ঞানী, কর্মকর্তা, কর্মচারী, শিক্ষক-শিক্ষিকা, শ্রমিক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার বলেন, আমাদের সকলের দায়িত্ব আমাদের পরবর্তী প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানানো। তাদের জানা প্রয়োজন এই স্বাধীনতা এমনি এমনি আসেনি। নানা ত্যাগ ও সংগ্রামের মাধ্যমে আমরা এই স্বাধীনতা অর্জন করেছি।

একই সাথে তারা এটাও জানুক আমরা যদি এখনও পরাধীন থাকতাম তাহলে আমাদের বঞ্চনা আরও বাড়তো। আমাদের এখন যেসব উন্নয়ন হচ্ছে তা চোখে পড়ার মতো। এগুলো আমাদের স্বাধীনতার সুফল। আমাদের এখন দায়িত্ব দেশের এই উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সকলের নিজ নিজ জায়গা থেকে যথাযথ ভূমিকা পালন করা।

পরে ইনস্টিটিউটের কাজী বদরুদ্দোজা মিলনায়তনে সাংস্কৃতিক ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এছাড়া বাদ যোহর বারি’র সকল মসজিদে জাতির শান্তি, অগ্রগতি ও মুক্তিযুদ্ধে শহীদদের আত্মার শান্তি কামনা করে বিশেষ মোনাজাত এবং মন্দির ও গির্জায় বিশেষ প্রার্থনা করা হয়। দিবসটি পালন উপলক্ষে বারি প্রধান কার্যালয়ে মনোমুগ্ধকর আলোকসজ্জা করা হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

কম্প্রেসর যন্ত্র্যাংশ রপ্তানিতে ইউরোপিয়ান প্রতিষ্ঠানের সঙ্গে ওয়ালটনের দীর্ঘমেয়াদি চুক্তি

আগামী দিনে বন্ধু প্রতীম ভারত ও বাংলাদেশের সম্পর্ক আরো সুদৃঢ় হবে : জিএম কাদের

জাতীয় ঈদগাহে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

দুর্যোগ ঝুঁকিহ্রাসে সমন্বিত কার্যক্রম গ্রহনের মাধ্যমে টেকসই উন্নয়ন নিশ্চিত করা হবে : দুর্যোগ প্রতিমন্ত্রী

ভাষাশহীদের প্রতি স্বাচিপের শ্রদ্ধা নিবেদন

কোস্ট গার্ডের অভিযানে ১২শ’ কেজি জাটকা জব্দ

সম্পূর্ণ দূষণহীন এক শহর তৈরির ঘোষণা দিলেন সৌদি আরব

পশ্চিম বাংলার গণশিক্ষা ও পাঠাগার মন্ত্রী হলেন সিদ্দিকুল্লা চৌধুরী

গ্রীষ্মকে সামনে রেখে বিশেষ এসি সার্ভিস ক্যাম্পেইন চালু করলো স্যামসাং

সাকিব আল হাসানের দাদি’র জানাজা ও দাফন সম্পন্ন

ব্রেকিং নিউজ :