300X70
সোমবার , ৯ অক্টোবর ২০২৩ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বিএসএমএমইউয়ে ১৪ দেশের অংশগ্রহণে এশিয়া ২০২৩ সম্মেলন অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ৯, ২০২৩ ১১:৫৪ অপরাহ্ণ

ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর সেবার মান উন্নত করার বিষয়ে গুরুত্বারোপ
নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ ) মানব হিতৈষী স্বাস্থ্যসেবা প্রচেষ্টায় সমসাময়িক গবেষণা এবং উদ্ভাবনের অগ্রগতির লক্ষ্যে মেডিসিনস সানস ফ্রন্টিয়ার্স (গঝঋ) সায়েন্টিফিক ডে, এশিয়া ২০২৩ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার দুপুর একটায় (৯ অক্টোবর ২০২৩ ) মিন্টু রোডস্থ বিএসএমএমইউর বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা কনভেনশন হলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের সহায়তায় এই সম্মেলন অনুষ্ঠিত হয়। গুরুত্বপূর্ণ ওই সমম্মেলনে ভারত, কেনিয়া, তিউনেশিয়া, ফিলিপাইনস, শ্রীলঙ্কা, মিয়ানমার, মালয়শিয়া, জার্মানী, বেলজিয়াম, কানাডা, ফ্রান্স, ব্রাসেলস ও গ্রাসের মোট ৩২ জন বিজ্ঞানীসহ অনন্তত ৫০ জনের বেশি গবেষক, শিক্ষাবিদ এবং জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা অংশগ্রহণ করেন।

এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বক্তব্য রাখেন। মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, মানুষের রোগের কোন ভৌগোলিক সীমানা নেই। রোগ সকল দেশেই হতে পারে।

যেমন ডেঙ্গু শুধু বাংলাদেশই নয়, সকল দেশেই হচ্ছে। পরিবেশ ও জলবায়ু পরিবর্তনের কারণে অনেক রোগ বছরের নির্দিষ্ট সময় শেষ হবার কথা থাকলেও সারা বছর থেকে যাচ্ছে।

তিনি আরো বলেন, রোগ নিরাময়ের চেয়ে রোগ প্রতিরোধ করা উত্তম। বাস্তবায়ন করতে হলে সচেতনতার পাশাপাশি রোগের উৎস ও প্রতিকার সম্পর্কে গবেষণা অপরিহার্য । রোগ প্রতিকার ও প্রতিরোধের উপায় নির্ধারণে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ ইনফরমেটিক্স বিভাগ অনেক ভাল গবেষণা করে যাচ্ছে।

এ গবেষণা কাজে বিভিন্ন স্টেকহোল্ডারদের ফ্রন্টিয়াররা অংশ নিচ্ছে।
অনুষ্ঠানের সমাপনী বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ- উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ মনিরুজ্জামান খান ।

এই সম্মেলনে বক্তারা, ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর সেবার মান উন্নত করার বিষয়ে গুরুত্ব আরোপ করেছেন। সম্মেলনে ডাক্তার এবং রোগীর প্রতিনিধি যারা এশিয়া জুড়ে চিকিৎসা এবং মানবহিতৈষী কর্মসূচি থেকে তাদের অভিজ্ঞতা বিনিময় করেছে। তাদের মধ্য তথ্য বিনিময়কে সকল স্টেকহোল্ডারদের নিজ নিজ কাজে অনুপ্রাণিত করেছে। সম্মেলনে যক্ষ¥া, অসংক্রামক রোগ, ডেঙ্গু, জরায়ু মুখ ক্যান্সার, হেপাটাইটিসসি, জেন্ডার ভিত্তিক সহিংসতা, বাস্তুচ্যুত জনগোষ্ঠী, বার্ধক্যের উপর সেশন উপস্থাপিত হয়। একই সঙ্গে এশিয়া এবং বিশ্বের অন্যান্য দেশের স্বাস্থ্য সমস্যা এবং তার সমাধান নিয়ে আলোচনা করা হয়।

সম্মেলনে বিজ্ঞানী ড. ফেরদৌসী কাদরী মূল প্রবন্ধ উপস্থাপন করেন। উদ্বোধনী অধিবেশনটি পরিচালনা করেন ডা. ভীস্মরাজ শ্রীস্তব এবং সহযোগী অধ্যাপক ডা. ফারিহা হাসিনা।

এসময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক সৈয়দ শরিফুল ইসলাম, এমএসএফের এক্সিকিউটিভ ডিরেক্টর ডা. ফারহাত মান্টো, এডভাইজার টু কান্ট্রি রিপ্রেসেন্টেটিভ ডা. রাবেয়া খাতুন, এমএসএফের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার ডা. বিশ্বরাজ শ্রীভাস্তভ, এমএসএফের স্ট্রাটেজিক ম্যানেজার হেলেন ও নিলসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

জমিদারবাড়ি দেখতে বাড়ছে দর্শনার্থীর ভীড়

অনলাইনের পাশাপাশি সারাদেশে স্বাস্থ্যবিধি মেনে বসবে পশুরহাট : স্থানীয় সরকার মন্ত্রী

নাটোরে জনতা ব্যাংকের শীতবস্ত্র বিতরণ

ডেল্টাপ্লান বাস্তবায়নে পানি উন্নয়ন বোর্ডকে অগ্রণী ভূমিকা রাখতে হবে : এনামুল হক শামীম

করোনায় একদিনে ১১ জনের মৃত‌্যু

রানি এলিজাবেথ যুগে ব্রিটিশ রাজতন্ত্রের বিবর্তন হয়েছে যেভাবে

রমেক হাসপাতালে আগুন, হুড়োহুড়ি করে নামতে গিয়ে আহত অর্ধশতাধিক

পাওনা টাকা আদায়ের দাবিতে জি এম ইঞ্জিনিয়ারিংয়ের কর্মকর্তা-কর্মচারীদের অবস্থান কর্মসূচি পালন

শরীয়তপুরে বিদ্যুৎস্পৃষ্টে দুইজনের মৃত্যু

একুশে পদকপ্রাপ্ত অভিনেতা আলী যাকেরের মৃত্যুতে বিভিন্ন মহলের শোক প্রকাশ

ব্রেকিং নিউজ :