300X70
মঙ্গলবার , ১৫ মার্চ ২০২২ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘বিজ্ঞান চেতনায় যুক্তির সমাজ প্রতিষ্ঠা আমাদের লক্ষ্য হওয়া প্রয়োজন’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১৫, ২০২২ ১২:২৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেছেন, ‘আমাদের তরুণ প্রজন্মকে বিজ্ঞান চর্চায়, সাংস্কৃতিক চর্চায়, জ্ঞানের আলোয় মুখরিত একটি চমৎকার বাংলাদেশ তৈরির চ্যালেঞ্জ গ্রহণ করতে হবে।

বিজ্ঞান চেতনার আধুনিক সমাজ প্রতিষ্ঠা করতে পারলেই জাতির পিতার জন্মশতবর্ষ সফল হবে এবং যারা ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘটিয়েছে তারা সমুচিত জবাব পাবে।’

রবিবার (১৩মার্চ) রাতে দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গবেষণাগার উদ্বোধন, মুজিব জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ‘জ্যোতির্ময় বঙ্গবন্ধু’ শীর্ষক স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য।

উপাচার্য বলেন, ‘কী উদ্ভট জাতি! বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী করছি। এই দিনেও বঙ্গবন্ধু বেঁচে থাকতে পারতেন। ১৯৭১ সালের ১৫ আগস্ট যদি না ঘটতো, যেদিন বাংলাদেশকে হত্যা করা হলো, গণতন্ত্রকে হত্যা করা হলো, হত্যা করা হলো ধর্মনিরপেক্ষতাকে। এই দিনে জাতির পিতাই তো আমাদের মাঝে থাকতে পারতেন।

শতবর্ষী হতে পারতেন তিনি। কিন্তু যারা বাংলাদেশ চায় নি। যারা বাংলাদেশকে হত্যা করতে চাইলো, তারা আমাদের স্বপ্নকে হত্যা করলো। পৃথিবীর বুকে একটি আধুনিক জাতিরাষ্ট্র বাংলাদেশের উত্তরোত্তর সমৃদ্ধিকে স্তব্ধ করলো।’

বর্তমান সময়ে দেশের বিভিন্ন উন্নয়ন-অগ্রগতি তুলে ধরে উপাচার্য আরো বলেন, ‘এতো আমাদের চরম সৌভাগ্য, পরম পাওয়া- বঙ্গবন্ধুর উত্তরাধিকার, তাঁরই রক্তপ্রবাহ, যাঁর হাতে বাংলাদেশের গণতন্ত্র পুনরুদ্ধার হলো। অর্থনৈতিক সমৃদ্ধি, শান্তি, সংস্কৃতি পুনরুদ্ধার হলো। তাঁর নেতৃত্বে আজ বাংলাদেশ এগিয়ে চলছে।

এটি একটি অপূর্ব দেশ। যেখানে বঙ্গবন্ধু স্বপ্ন দেখেছিলেন, বীজ বুনেছিলেন সংবিধানের চার মূলনীতির মধ্যদিয়ে। তাঁর কন্যা একে একে সেই সোপান পাড়ি দিয়ে এগিয়ে যাচ্ছেন। এর মধ্যদিয়ে টুঙ্গিপাড়ায় শায়িত পিতা জানুক বাঙালি চিরকাল তাঁকে বুকে ধারণ করবে।’

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি, জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম কামরুজ্জামান প্রমুখ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :