300X70
সোমবার , ২৮ আগস্ট ২০২৩ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাথে বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়ার অবকাঠামো বিষয়ক আঞ্চলিক পরিচালকের সাক্ষাৎ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ২৮, ২০২৩ ২:২৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সাথে আজ সচিবালয়ে বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়ার অবকাঠামো বিষয়ক আঞ্চলিক পরিচালক পঙ্কজ গুপ্তা সাক্ষাৎ করেছেন। এ সময় তাঁরা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

সাক্ষাৎকালে কৌশলগত পলিসি সংলাপ, ভবিষ্যতের সম্পৃক্ততা এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতের পোর্টফোলিও সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।

নেপাল ও ভূটান হতে বিদ্যুৎ আমদানি, ক্রস বর্ডার ট্রেড, ইলেকট্রিক ভেহিক্যাল, নবায়নযোগ্য জ্বালানি, লিথিয়াম ব্যাটারি, লেড ব্যাটারি, গ্যাস মিটার, জ্বালানি নিরাপত্তা পাওয়ার সিস্টেম হালনাগাদকরণ, স্মার্ট গ্রিড, অফশোর বায়ুবিদ্যুৎ, সঞ্চালন ব্যবস্থা, গ্যাস পাইপলাইন ইত্যাদি আলোচনায় স্থান পায়।

বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়ার অবকাঠামো বিষয়ক আঞ্চলিক পরিচালক বলেন, বাংলাদেশের সাথে স্বতস্ফূর্তভাবে বিভিন্ন প্রকল্পে কাজ করতে চাই। জ্বালানি নিরাপত্তা, নবায়নয়োগ্য জ্বালানি, জ্বালানি দক্ষতা সংক্রান্ত প্রকল্পে অর্থায়ন এবং বেসরকারি অর্থায়ন ও বেসরকারি ব্যক্তি বা প্রতিষ্ঠানের অংশগ্রহণে সহযোগিতা করা যেতে পারে। তিনি গ্যাস মিটারিং প্রকল্পের কার্যক্রম দ্রুততার সাথে এগুনোর ওপর জোর দেন।

প্রতিমন্ত্রী বিশ্বব্যাংক পরিচালিত চলমান ও আগত প্রকল্প নিয়ে আলোকপাত করেন। দক্ষিণাঞ্চলে পাওয়ার হাব নির্মিত হচ্ছে, সেজন্য সঞ্চালন লাইন ও স্মার্ট গ্রিডে প্রস্তুতকরণের অর্থায়ন প্রয়োজন। উইন্ড ম্যাপিং হয়ে গেছে। প্রায় ১০ হাজার মেগাওয়াট নবায়নয়োগ্য উৎস হতে বিদ্যুৎ উৎপাদনের অনুমোদন দেয়া হয়েছে। এসব খাতে বিনিয়োগ প্রয়োজন।

পুরাতন গ্যাস পাইপলাইন নতুন করে করার উদ্যাগ নেয়া হয়েছে। আমরা বিশ্বব্যাংককে আরো বড় পরিসরে আমাদের পাশে চাই। নেপাল হতে জলবিদ্যুৎ আমদানি প্রায় চূড়ান্ত।

আমরা নেপাল হতে বাংলাদেশ পর্যন্ত সঞ্চালন লাইন নির্মাণ করতে চাই। যাতে শীতকালে বিদ্যুৎ নেপালে রপ্তানি করতে পারি। বিশ্বব্যাংক এক্ষেত্রে অর্থায়ন ও পরামর্শক দিয়ে সহায়তা করতে পারে।

আলোচনাকালে পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব হুমায়ুন কবীর, বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব নুরুল আলম, বিশ্বব্যাংকের এনার্জির প্র্যাক্টিস ম্যানেজার Simon j Stolp ও বিশ্বব্যাংকের অপারেশন ম্যানেজার Gayle Martin উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

জনরোষের ভয়ে নির্বাচনে বিএনপি অংশ নিচ্ছে না : নৌপরিবহন প্রতিমন্ত্রী

২৪ ঘণ্টায় দেশে ১১ জনের শরীরে করোনা শনাক্ত

জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয়ে সলেমানের ভ্রাম্যমান সোলার

জ্ঞান বিকাশের জন্য শ্রেণীকক্ষের পাঠ্যপুস্তকের পাশাপাশি অন্যান্য বই পড়া প্রয়োজন : উপাচার্য ড. সৈয়দ হুমায়ুন আখতার

টেকনাফ ও সেন্টমার্টিনে ১ কেজি আইস, ৩৫০ বোতল বিদেশী মদ ও ৫,৬০০ ইয়াবাসহ ২ জন আটক

টেকনাফে  ২.১৩০ কেজি ক্রিস্টাল মেথ আইস এবং ১৯,৪০০ পিস ইয়াবাসহ আটক ১

কুমিল্লায় মাদক মামলায় একজনের যাবজ্জীবন কারাদণ্ড

বস্তিতে বসবাসকারী শিক্ষার্থীদের ১ কোটি টাকা বৃত্তি দিবে ডিএনসিসি

কে এই নতুন রাষ্ট্রপতি সাহাবুদ্দিন চুপ্পু

এনআরবিসি ব্যাংকের আমানত ১০ হাজার কোটি টাকার মাইলফলক ছাড়াল

ব্রেকিং নিউজ :