300X70
বৃহস্পতিবার , ২৬ মে ২০২২ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বিরল ব্যাধি মাঙ্কিপক্স কতটা ভয়ংকর

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২৬, ২০২২ ৯:৩৪ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: চলতি মাসে যুক্তরাজ্যে প্রথম শনাক্ত হওয়া মাঙ্কিপক্স এরই মধ্যে দেশটির গণ্ডি পেরিয়ে ইউরোপের অন্য দেশে হানা দিয়েছে। যুক্তরাষ্ট্র, কানাডা, ইসরায়েল ও অস্ট্রেলিয়াতেও এটি শনাক্ত হয়েছে। মাঙ্কিপক্স করোনাভাইরাসের মতো প্রাণঘাতী ও সংক্রামক না হলেও এটি যে হারে ছড়াচ্ছে তা নিয়ে উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা। লিখেছেন তৃষা বড়ুয়া

মাঙ্কিপক্সের সংক্রমণ

বিশ্বব্যাপী দ্রুত ছড়িয়ে পড়ছে বিরল ব্যাধি মাঙ্কিপক্স। এরই মধ্যে ইউরোপ ও উত্তর আমেরিকা মহাদেশে বেশ কয়েকজন ব্যক্তির দেহে এই রোগ শনাক্ত হয়েছে। সংক্রমণ দেখা দিয়েছে অস্ট্রেলিয়া ও ইসরায়েলেও। মধ্য ও পশ্চিম আফ্রিকার দূরবর্তী অঞ্চলে বসবাসরত মানুষদের সাধারণত মাঙ্কিপক্স হয়। আফ্রিকার ওই দুই অঞ্চলে কেউ ভ্রমণ করলে তার মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। মধ্য ও পশ্চিম আফ্রিকার বাইরে যুক্তরাজ্যে ৭ মে এক ব্যক্তির দেহে চলতি বছরে প্রথম মাঙ্কিপক্স শনাক্ত হয়। দেশটির স্বাস্থ্য নিরাপত্তা সংস্থা জানায়, সংক্রমিত ওই ব্যক্তি গত মাসে নাইজেরিয়ায় যান। ২৯ এপ্রিল তার মধ্যে মাঙ্কিপক্সের উপসর্গ দেখা দেয়। ব্রিটিশ ওই নাগরিক ৪ মে দেশে ফেরার তিন দিন পর তার দেহে মাঙ্কিপক্সের জীবাণু পাওয়া যায়। যুক্তরাজ্য থেকে মাঙ্কিপক্স এখন জার্মানি, ফ্রান্স, স্পেন, বেলজিয়াম, পর্তুগাল, সুইডেন, ইতালি, অস্ট্রিয়া, পোল্যান্ড, নেদারল্যান্ডস, যুক্তরাষ্ট্র ও কানাডায় ছড়িয়ে পড়েছে। গ্রিস ও নরওয়ের দুই ব্যক্তিও সংক্রমিত হয়েছেন বলে সন্দেহ করা হচ্ছে। অস্ট্রেলিয়ার স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, তাদের এক নাগরিক যুক্তরাজ্যে ভ্রমণ শেষে দেশে ফেরার পর অসুস্থ হয়ে পড়লে তার দেহে মাঙ্কিপক্স শনাক্ত হয়। অন্যদিকে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে বলা হয়, সম্প্রতি কানাডা থেকে ওই অঙ্গরাজ্যে ফিরে মার্কিন এক নাগরিক মাঙ্কিপক্সে আক্রান্ত হন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) পক্ষ থেকে সতর্ক করে বলা হয়েছে, বিশ্বে মাঙ্কিপক্স আরও ছড়িয়ে পড়তে পারে। সংক্রমণ ঠেকাতে প্রয়োজনীয় নির্দেশনা শিগগিরই জানানো হবে। বাংলাদেশের বন্দরগুলোতে মাঙ্কিপক্স রোধে সতর্কতা জারি করা হয়েছে। মাঙ্কিপক্সের নির্দিষ্ট কোনো টিকা নেই। গুটি বসন্ত ও মাঙ্কিপক্স একই ভাইরাস পরিবারের সদস্য। এ কারণে গুটি বসন্তের টিকা দিয়ে মাঙ্কিপক্সের সংক্রমণ নিয়ন্ত্রণ করা হয়। চিকিৎসকদের ভাষ্য, গুটি বসন্তের টিকা মাঙ্কিপক্সের বিরুদ্ধে ৮৫ শতাংশ কার্যকর। প্রাদুর্ভাব রোধে এরই মধ্যে গুটি বসন্তের পর্যাপ্ত টিকা কিনে সেসব মাঙ্কিপক্সের উচ্চঝুঁকিতে থাকা ব্যক্তিদের দেওয়া শুরু করেছে ব্রিটিশ কর্র্তৃপক্ষ। এদিকে স্পেনও কয়েক হাজার টিকা মজুদ করেছে। মাঙ্কিপক্সের সংক্রমণ রোধে বেলজিয়াম সরকার এরই মধ্যে আক্রান্তদের তিন সপ্তাহ কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দিয়েছে।

মাঙ্কিপক্স কী

সংক্রামক রোগ মাঙ্কিপক্সের জন্য দায়ী মাঙ্কিপক্স ভাইরাস। মানুষসহ নির্দিষ্ট কিছু প্রাণীর দেহে এই রোগ বাসা বাঁধে। জ্বর, মাথাব্যথা, পেশিব্যথা, ক্লান্তিবোধ মাঙ্কিপক্সের প্রাথমিক উপসর্গ। গুটি বসন্ত, জল বসন্ত ও হামের উপসর্গের সঙ্গে মাঙ্কিপক্সের বেশ মিল রয়েছে। তবে মাঙ্কিপক্স হলে দেহের গ্রন্থি ফুলে যায় যা গুটি বসন্ত, জল বসন্ত বা হামে হয় না। গ্রন্থি ফুলে যাওয়ার কারণে কান ও চোয়ালের কাছে এবং গলায় ব্যথা হয়। জ্বর হওয়ার কয়েক দিনের মধ্যে প্রথমে মুখে ও পরে হাত-পা, যৌনাঙ্গ ও চোখে ফুসকুড়ি দেখা দেয়। ফুসকুড়িগুলো চুলকানির উদ্রেক করে, যা কখনো কখনো তীব্র হয়। ফুসকুড়ির স্থানে ব্যথাও করতে পারে। মাঙ্কিপক্সের উপসর্গ সাধারণত নিজে থেকেই চলে যায়। এতে আক্রান্ত ব্যক্তি দুই থেকে চার সপ্তাহ অসুস্থ থাকে। সুস্থ হওয়ার পর আক্রান্তদের দেহে ফুসকুড়ির দাগ থাকতে পারে।

মৃত চামড়া ও চোখ, নাক বা মুখের মিউকাস মেমব্রেনের মাধ্যমে মাঙ্কিপক্স শরীরে প্রবেশ করে। মানুষ থেকে মানুষে সংক্রমণ সংস্পর্শের কারণে হয়ে থাকে। সংক্রমিত ব্যক্তির বিছানা বা থালাবাসন ব্যবহার করলে অন্যরা এতে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। আর প্রাণী থেকে মানুষে সংক্রমণ কামড়, আঁচড়, বন্যপ্রাণীর মাংস ভক্ষণসহ নানা কারণে হয়। বেশির ভাগ ক্ষেত্রে মাঙ্কিপক্স শরীরে ভয়াবহ ক্ষতি করতে পারে না। তবে কখনো কখনো এর কারণে মৃত্যুও হতে পারে, যেমনটা পশ্চিম আফ্রিকায় মহামারীর সময় দেখা গেছে।

মাঙ্কিপক্সের দুই ধরনের স্ট্রেইন রয়েছে। একটি কঙ্গো স্ট্রেইন আর অন্যটি ওয়েস্ট আফ্রিকান স্ট্রেইন। কঙ্গো স্ট্রেইন তুলনামূলক বিপজ্জনক। এতে মৃত্যুহার ১০ শতাংশ। আর ওয়েস্ট আফ্রিকান স্ট্রেইনে মৃত্যুহার ১ শতাংশ। যুক্তরাজ্যে মাঙ্কিপক্সের যে সংক্রমণ সম্প্রতি দেখা যাচ্ছে, তা ওয়েস্ট আফ্রিকান স্ট্রেইনের বলে জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। যুক্তরাজ্যের পাবলিক গবেষণা বিশ্ববিদ্যালয় লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের আন্তর্জাতিক জনস্বাস্থ্য বিভাগের অধ্যাপক ডা. জিমি হুইটওয়ার্থ বলেন, ‘আফ্রিকার বাইরে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়ার হার খুব বেশি নয়। চলতি বছরের আগে মাত্র আটবার এটির সংক্রমণ মহাদেশটির বাইরে দেখা গেছে।’ অবশ্য এবারের মাঙ্কিপক্স সংক্রমণ একদিক দিয়ে উদ্বেগের। যুক্তরাজ্যের স্বাস্থ্য নিরাপত্তা সংস্থার পক্ষ থেকে সতর্ক করে বলা হয়েছে, সমকামী বা উভকামী পুরুষরা এ বছর মাঙ্কিপক্সে আক্রান্ত হচ্ছেন বেশি। উপসর্গ দেখা দিলে তাদের সতর্ক হওয়া প্রয়োজন। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও এ বিষয়ে একমত। সংস্থাটির সহকারী মহাপরিচালক ড. সসি ফল বলেন, সমকামী পুরুষরা এ বছর মাঙ্কিপক্সের শিকার বেশি।

প্রথম শনাক্ত

পঞ্চাশের দশকে কাঁকড়া খাওয়া ম্যাকাক বানরের মধ্যে গুটি বসন্তের মতো রোগের প্রাদুর্ভাব দেখা দেয়। রোগের সংক্রমণ ঠেকাতে তখন এই জাতীয় বানর ল্যাবরেটরিতে গবেষণার কাজে ব্যবহার করা হয়। ১৯৫৮ সালে ডেনমার্কের ভাইরোলজিস্ট প্রেবেন ভন ম্যাগনাস অসুস্থ ম্যাকাক বানরের মধ্যে প্রথম মাঙ্কিপক্স ভাইরাস শনাক্ত করেন। মাঙ্কিপক্স ভাইরাস যে গোত্রের, তা সাধারণত স্তন্যপায়ীদের দেহে আক্রমণ করে। মধ্য ও পশ্চিম আফ্রিকার ট্রপিক্যাল রেইনফরেস্ট অঞ্চলে মূলত মাঙ্কিপক্স ভাইরাস পাওয়া যায়। ১৯৫৮ সালে বানরের মধ্যে এই ভাইরাস পাওয়া গেলেও মানবদেহে এটি প্রথম শনাক্ত হয় ১৯৭০ সালে, আফ্রিকায়। ১৯৭০ থেকে ১৯৭৯ সালের মধ্যে মহাদেশটির অর্ধশত ব্যক্তির দেহে মাঙ্কিপক্স শনাক্ত হয়। সংক্রমিত ব্যক্তিদের দুই-তৃতীয়াংশের বেশি ছিলেন মধ্য আফ্রিকার দেশ কঙ্গোর বাসিন্দা।

ডব্লিউএইচও জানায়, ১৯৮১ ও ১৯৮৬ সালের মধ্যে কঙ্গোতে ৩৩৮ জনের দেহে মাঙ্কিপক্স শনাক্ত হয়। আর এতে মারা যায় ৩৩ জন। ১৯৯৬ ও ১৯৯৭ সালে দেশটিতে ফের মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব ঘটে। আশি ও নব্বইয়ের দশকে মাঙ্কিপক্সে মৃত্যুহার ছিল ১ শতাংশেরও কম। সে সময় মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়া সব আফ্রিকান প্রাণীর মাধ্যমেই সংক্রমিত হয়, মানুষের মাধ্যমে নয়। এ বছরই প্রথম ইউরোপসহ অন্য মহাদেশে ব্যক্তি থেকে ব্যক্তিতে এ রোগ ছড়াচ্ছে, প্রাণী থেকে না। ১৯৭০ সালে মাঙ্কিপক্স প্রাদুর্ভাবের শুরু থেকে এটি মধ্য ও পশ্চিম আফ্রিকার ট্রপিক্যাল রেইনফরেস্টে আবদ্ধ ছিল। ২০০৫ সালে প্রথম ওই ট্রপিক্যাল রেইনফরেস্টের বাইরে আফ্রিকার উত্তর-পূর্ব দেশ সুদানে এটি শনাক্ত হয়। জিন বিশ্লেষণ করে দেখা গেছে, ওই বছর ভাইরাসটির উৎপত্তি সুদানে হয়নি, বরং কঙ্গো থেকেই এটি সুদানে ছড়ায়। পরে নাইজেরিয়া, লাইবেরিয়া, আইভরি কোস্ট ও সিয়েরা লিয়নেও এই রোগ শনাক্ত হয়। ধারণা করা হয়, সংক্রমিত প্রাণী বা তাদের দেহের তরল পদার্থের সান্নিধ্যে আসার কারণে সত্তর ও তার পরবর্তী দশকে মানুষের দেহে এই রোগ দেখা দেয়। ২০১১ থেকে ২০১৪ সালের মধ্যে আফ্রিকায় প্রতি বছর দুই হাজার মানুষ মাঙ্কিপক্সে আক্রান্ত হয়। এ-সংক্রান্ত তথ্য অসম্পূর্ণ হওয়ায় মহাদেশটিতে মাঙ্কিপক্স সংক্রমণের বাস্তব চিত্র পাওয়া যায় না। তা সত্ত্বেও বিশেষজ্ঞদের মত, মাঙ্কিপক্সের সংক্রমণ আগের চেয়ে অনেক বেড়েছে এবং এটি কোনো নির্দিষ্ট অঞ্চলে সীমাবদ্ধ নেই।

যুক্তরাষ্ট্রে প্রাদুর্ভাব

২০০৩ সালে আফ্রিকার বাইরে যুক্তরাষ্ট্রের মধ্য-পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্য ইলিনয়, ইন্ডিয়ানা ও উইসকনসিনে প্রথম মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব ঘটে। ওই বছরের মে মাসে এক শিশুকে তৃণভোজী স্তন্যপায়ী প্রাণী প্রেইরি ডগ কামড়ালে তার জ্বর হয়। একই সঙ্গে শিশুটির দেহে ফুসকুড়িও দেখা দেয়। ওই প্রাণী উইসকনসিন অঙ্গরাজ্যের মিলওয়াকি শহর থেকে কেনা হয়েছিল। ২০০৩ সালের ২০ জুন পর্যন্ত ওই শিশু থেকে ৭১ জনের দেহে মাঙ্কিপক্স ছড়ায়। সে সময় কারও মৃত্যু হয়নি। পরে জানা যায়, ওই বছরের এপ্রিল মাসে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া থেকে একটি ইঁদুর যুক্তরাষ্ট্রে আনা হলে সেটি থেকে ওই প্রেইরি ডগ মাঙ্কিপক্সে আক্রান্ত হয়। আর সেই প্রেইরি ডগ থেকেই মাঙ্কিপক্সের ভাইরাস শিশুটির দেহে প্রবেশ করে।

প্রাদুর্ভাবের আরও ইতিহাস

যুক্তরাষ্ট্রে সংক্রমণের পর ২০১৭ সালে মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব ঘটে নাইজেরিয়ায়। বিশেষ করে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব নাইজেরিয়ার মানুষ এ রোগে আক্রান্ত হয় বেশি। ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে শুরু করে ২০১৯ সালের মে মাস পর্যন্ত নাইজেরিয়ার বেশ কটি রাজ্যে মাঙ্কিপক্সের বিস্তার দেখা যায়। মূলত দেশটির আকওয়া ইবম, আবিয়া, বালেসা, বেনু, ক্রস রিভার, ডেল্টা, ইডো, ইকিতি, ইনুগু, ইমো, লাগোস, নাসারাওয়া, ওয়োসহ অন্য রাজ্যে মাঙ্কিপক্স ব্যাপক আকারে ছড়িয়ে পড়ে।

যুক্তরাজ্যে প্রথম মাঙ্কিপক্স শনাক্ত হয় ২০১৮ সালের সেপ্টেম্বরে। সে সময় নাইজেরিয়ার এক নাগরিকের দেহে মাঙ্কিপক্স হানা দেয়। বিষয়টি তিনি জানতেন না। মাঙ্কিপক্সে আক্রান্ত অবস্থাতেই তিনি যুক্তরাজ্য ভ্রমণ করেন। ইংল্যান্ডের জনস্বাস্থ্য দপ্তরের তথ্য অনুযায়ী, নাইজেরিয়ার ওই নাগরিক কর্নওয়াল কাউন্টির এক নৌ-ঘাঁটিতে ছিলেন। রোগ শনাক্ত হওয়ার পর তাকে লন্ডনে এনে রয়্যাল ফ্রি হাসপাতালের বিশেষ সংক্রামক রোগ ইউনিটে ভর্তি করা হয়। ওই ব্যক্তির সংস্পর্শে আসা ব্যক্তিদের দেহেও পরে মাঙ্কিপক্স শনাক্ত হয়। ওই ঘটনার পর ইংল্যান্ডের ব্ল্যাকপুল শহরে এক স্বাস্থ্যকর্মীর দেহে মাঙ্কিপক্সের উপস্থিতি পাওয়া যায়। তিনি মাঙ্কিপক্সে আক্রান্ত এক রোগীর সেবা করছিলেন। ২০১৯ সালের ডিসেম্বরে নাইজেরিয়া থেকে দেশে ফেরার পর দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডে আরেক ব্যক্তি মাঙ্কিপক্সে আক্রান্ত হন।

২০১৯ সালের ৮ মে সিঙ্গাপুরে ৩৮ বছর বয়সী এক ব্যক্তির দেহে মাঙ্কিপক্স শনাক্ত হয়। রোগ শনাক্তের আগে তিনি নাইজেরিয়ায় গিয়েছিলেন। সংক্রমিত ব্যক্তিকে সিঙ্গাপুরের জাতীয় সংক্রামক রোগ কেন্দ্রের আইসোলেশন ওয়ার্ডে ভর্তি করা হয়। সে সময় তার সংস্পর্শে আসা ২২ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়। ধারণা করা হয়, ২০১৯ সালে নাইজেরিয়ায় মাঙ্কিপক্সের প্রাদুর্ভাবের ঘটনার সঙ্গে সিঙ্গাপুরের ওই ব্যক্তির শনাক্তের যোগসূত্র রয়েছে। গত বছরও যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে চার ব্যক্তির দেহে এই ভাইরাস পাওয়া যায়।

প্রতিরোধ

বানর ও ইঁদুরের পাশাপাশি কাঠবিড়ালির দেহেও মাঙ্কিপক্স ভাইরাস পাওয়া যায়। এসব প্রাণীর মাংস খেলে মানবদেহে এই ভাইরাসের উপদ্রব দেখা যেতে পারে। মাঙ্কিপক্সের আধার ঠিক কোন প্রাণী, তা এখন পর্যন্ত নিশ্চিতভাবে জানা যায়নি। বানরের নামে এই ভাইরাসের নামকরণ হলেও বানর এই ভাইরাসের আধার নয়। ধারণা করা হয়, আফ্রিকার ইঁদুর মাঙ্কিপক্স ভাইরাসের প্রকৃত বাহক।

এই রোগের প্রতিরোধ সম্পর্কে যুক্তরাষ্ট্রের জাতীয় জনস্বাস্থ্য সংস্থা রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) পক্ষ থেকে বলা হয়, যেসব ব্যক্তি মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব নিয়ে অনুসন্ধান করছেন এবং সংক্রমিত ব্যক্তি বা প্রাণীর দেখাশোনা করছেন, তাদের অবশ্যই গুটি বসন্তের টিকা নেওয়া উচিত। পশু চিকিৎসক, পশু চিকিৎসা কেন্দ্রের কর্মচারী বা পশুরোগ নিয়ন্ত্রণ কর্মকর্তাদের আগে থেকে টিকা না নিলেও চলবে। তবে তারা যদি সরাসরি মাঠপর্যায়ের অনুসন্ধান কাজে নিযুক্ত থাকেন, সে ক্ষেত্রে তাদের টিকা নেওয়া লাগবে। সিডিসির মতে, সংক্রমিত ব্যক্তির চিকিৎসা করার সময় স্বাস্থ্যকর্মীদের ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (পিপিই) পরা উচিত। গাউন, মাস্ক ও চশমা এই পিপিইতে থাকতে হবে। সংক্রমিত ব্যক্তিদের সংস্পর্শে যাতে অন্য কেউ আসতে না পারে সেজন্য তাদের হাসপাতালের নেগেটিভ এয়ার প্রেশার রুম বা ব্যক্তিগত পরীক্ষার রুমে আলাদা রাখা উচিত। যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে মাঙ্কিপক্সসহ অন্য বসন্তের চিকিৎসায় টেকোভিরিমাট জাতীয় ওষুধ দেওয়া হয়।

উদ্বেগের বিষয় কী?

মাঙ্কিপক্স হলে না ঘাবড়াতে জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের অধ্যাপক ডা. জিমি হুইটওয়ার্থ বলেন, ‘করোনাভাইরাসের মতো মাঙ্কিপক্স দেশজুড়ে মহামারী আকারে ছড়িয়ে পড়বে না। এ নিয়ে আতঙ্কের কিছু নেই। তবে মাঙ্কিপক্স হেলাফেলা করার মতো অসুখ নয়। এটির প্রাদুর্ভাব উদ্বেগজনক। আমাদের সবার এটিকে গুরুত্বের সঙ্গে মোকাবিলা করা উচিত।’ অন্যদিকে যুক্তরাজ্যের স্বাস্থ্য নিরাপত্তা সংস্থা বলেছে, মাঙ্কিপক্স দেশজুড়ে ছড়িয়ে পড়ার ঝুঁকি কম। ইংল্যান্ডের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের মলিকিউলার ভাইরোলজির অধ্যাপক জোনাথান বল বলেন, ‘মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন এমন ব্যক্তির সংস্পর্শে আসা ৫০ জনের মধ্যে কেবল একজনের দেহে এই রোগ শনাক্ত হয়েছে। এ থেকে বোঝা যায়, মাঙ্কিপক্স তেমন একটা সংক্রামক না। দেশজুড়ে আমরা প্রাদুর্ভাবের কিনারায় রয়েছি, এমনটা ভাবা ভুল।’

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বঙ্গবন্ধুর প্রজ্জ্বলিত স্বাধীনতার দীপশিখা অনন্তকাল ধরে জ্বলবে : তথ্যমন্ত্রী

এ বছর স্বাধীনতা পুরস্কার পেলো ৯ ব্যক্তি ও এক প্রতিষ্ঠান

প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে সাউথইস্ট ব্যাংকের দশ কোটি টাকার অনুদান

২০৪১ সালের আগেই দেশ বাল্য বিয়ে মুক্ত হবে : প্রতিমন্ত্রী ইন্দিরা

ঢাকা ওয়াসার সর্বোচ্চ বিল সংগ্রহকারী ব্যাংক হিসেবে সম্মাননা সনদ পেল পূবালী ব্যাংক

জিয়ার আমলেই দেশ ছিল কারাগার : তথ্যমন্ত্রী

ইউএন উইমেন নির্বাহী বোর্ডের সভাপতি রাবাব ফাতিমা

যথাযোগ্য মর্যাদায় নৌঅঞ্চলসমূহে সশস্ত্র বাহিনী দিবস উদ্যাপিত

মেরিন ফিশারিজ একাডেমির ক্যাডেটগণ বহির্বিশ্বে বাংলাদেশের অ্যাম্বাসেডর : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

পরিবহন ধর্মঘটে দুর্ভোগে রাজশাহীর যাত্রীরা

ব্রেকিং নিউজ :