300X70
বুধবার , ১২ অক্টোবর ২০২২ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বিশ্ব আর্থ্রাইটিস দিবস আজ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ১২, ২০২২ ৮:৫৩ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: আর্থ্রাইটিস বর্তমানে অত্যন্ত পরিচিত একটি অসুখ। জীবনযাত্রার সঙ্গে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে গিয়েছে এই রোগ। সমাজের আর্থসামাজিক বোঝা হিসেবে এই রোগ দিন-দিন বাড়ছে।

আজ বুধবার (১২ অক্টোবর) বিশ্ব আর্থ্রাইটিস দিবস। গ্রিক শব্দ ‘আর্থো’-এর মানে হলো অস্থিসন্ধি বা হাড়ের জোড়া এবং ‘আইটিস’ শব্দের মানে প্রদাহ। খুব সাধারণভাবে বলা যায়, আর্থ্রাইটিস হলো অস্থিসন্ধি বা হাড়ের জোড়ার প্রদাহ।

আর্থ্রাইটিস সম্পর্কে সচেতনতা তৈরিতে বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও আজ বুধবার বিশ্ব আর্থ্রাইটিস দিবস পালিত হচ্ছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘ইটস ইন ইয়োর হ্যান্ড, টেক অ্যাকশন’ অর্থাৎ ‘চিকিৎসা আপনার হাতে, ব্যবস্থা নিন’।

আর্থ্রাইটিসের প্রাথমিক লক্ষণ দুটি হাড়ের জোড়া, পায়ের পাতা, কোমরের জোড়া, হাতের কবজিতে ব্যথা। বিশেষজ্ঞরা বলছেন, শুরুতে এ রোগের চিকিৎসা নিলে সম্পূর্ণ প্রতিরোধ সম্ভব। কিন্তু বেশির ভাগ মানুষ চিকিৎসা নিতে আসে পঙ্গু হওয়ার আগমুহূর্তে।

দিবসটি সম্পর্কে সচেতনতা তৈরিতে বিএসএমএমইউ ও বাংলাদেশে রিউমাটোলজি সোসাইটির উদ্যোগে সরকারি-বেসরকারিভাবে বিভিন্ন কর্মসূচি পালিত হবে।

সকাল সাড়ে ১১টায় বিএসএমএমইউর রিউমাটোলজি রিহ্যাবিলিটেশন ক্লিনিক ও ফিজিক্যাল মেডিসিন অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের উদ্যোগে সচেতনতামূলক শোভাযাত্রা বের করা হবে। দুপুর পৌনে ১২টায় হাসপাতালের শহীদ ডা. মিলন হলে বাতের ব্যথায় ভোগা রোগের প্রকোপ সম্পর্কে বৈজ্ঞানিক সেমিনার হবে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :