300X70
বুধবার , ১১ জানুয়ারি ২০২৩ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বিশ্ব ইজতেমা মাঠকে ফায়ার সার্ভিসের ওয়্যারলেস ফ্রিকোয়েন্সির আওতায় থাকবে : ফায়ার ডিজি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ১১, ২০২৩ ৩:৫৫ অপরাহ্ণ

মনির হোসেন জীবন : সারা বিশ্ব মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব এবং বিশ্ব তাবলীগ জামাজের সর্ববৃহৎ আসর আগামী শুক্রবার (১৩ জানুয়ারি) থেকে (প্রথম পর্বে)র তিন দিন ব্যাপী বিশ্ব ইজতেমা রাজধানীর উপকণ্ঠে গাজীপুরের টঙ্গীর তুরাগ নদীর তীরে শুরু হচেছ।

শান্তিপূর্ণ ভাবে এবারের বিশ্ব ইজতেমা সফল করার লক্ষে টঙ্গী তুরাগ পাড়ের পুরো ইজতেমা ময়দানকে ফায়ার সার্ভিসের ওয়্যারলেস ফ্রিকোয়েন্সির আওতায় আনা হয়েছে বলে আশাবাদ ব্যক্ত করেছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন।

তিনি জানান, ইতিমধ্যে টঙ্গীর তুরাগ পাড়ের বিশ্ব ইজতেমায় আগত দেশী বিদেশী ধর্মপ্রাণ মুসলমানদের অগ্নিনিরাপত্তার জন্য ফায়ার সার্ভিসের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। পুরো ময়দানকে ফায়ার সার্ভিসের ওয়্যারলেস ফ্রিকোয়েন্সির আওতায় আনা হয়েছে।

ফায়ার সার্ভিসের ডিজি বলেন, অগ্নি দূর্ঘটনা মোকাবেলায় ময়দানের প্রতিটি খিত্তায় ফায়ার এক্সটিংগুইসার, ফায়ার হুক, ফায়ার বিটারসহ দুইজন করে ফায়ার ফাইটার দায়িত্ব পালন করবেন। ইজতেমা মাঠের বিভিন্ন স্থানে ফায়ার সার্ভিসের ৩৬১ জন কর্মকর্তা ও ফায়ার ফাইটার মোতায়েন থাকবে।

এদিকে, আজ বুধবার দুপুরে “দি লাইফ সেভিং ফোর্স বাহিনী” ঢাকা জোন-৩ এর উপ-সহকারী পরিচালক এবং টঙ্গীর বিশ্ব ইজতেমা মাঠের দায়িত্বরত কর্মকর্তা মো: সফিকুল ইসলাম এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, টঙ্গীর তুরাগ নদীসহ ময়দানের চারপাশে ১৪টি পোর্টেবল পাম্প প্রস্তুত রাখা হয়েছে। এছাড়াও ময়দানের বিভিন্ন স্থানে ৪টি পানিবাহী গাড়ি, রোগী পরিবহনে ৫টি এ্যাম্বুলেন্স, সহজে বহনযোগ্য স্পীড বোট, পিকআপে ডুবুরীদল, বেশ কয়েকটি টু হইলার, ১৩টি জেনারেটর এবং লাইটিং ইউনিট মোতায়েন থাকবে।

সফিকুল ইসলাম আরও জানান, চলতি বছরের ১০ জানুয়ারি থেকে আমরা কাজ শুরু করেছি। ইতিমধ্যে
ময়দানে ফায়ার কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। এছাড়াও টঙ্গী, উত্তরা ও জয়দেবপুর ফায়ার স্টেশনগুলো স্ট্যান্ডবাই রাখা হয়েছে।

উল্লেখ্য, বিশ্বব্যাপী করোনা মহামারির কারণে গত দু-বছর বন্ধ ছিল টঙ্গীর বিশ্ব ইজতেমা। ইজতেমার প্রথম পর্ব আগামী ১৩ জানুয়ারি শুরু হয়ে চলবে ১৫ জানুয়ারি পর্যন্ত। এরপর একটানা চার দিন মুসল্লিদের আসা যাওয়া করার লক্ষে বিরতি দিয়ে এরপর ২০ থেকে ২২ জানুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হবে দ্বিতীয় পর্ব। উভয় পর্বেই আখেরি মোনাজাত অনুষ্টিত হবার কথা রয়েছে বলে আয়োজক কমিটি সূত্রে জানা গেছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ভলিবলকে ছড়িয়ে দেওয়ার পাশাপাশি তৈরি করতে হবে ভালোমানের খেলোয়াড় : মেয়র আতিকুল

পার্টিগেট ইস্যুতে ব্রিটিশ প্রধানমন্ত্রীর বিরুদ্ধে পুলিশি তদন্ত

নোয়াখালীতে অটোরিকশা ছিনতাই করতে চালককে কুপিয়ে হত্যা

দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী

নান্দাইলে বিস্ফোরণ ঘটনায় চার জনের নামে মামলা

দীর্ঘ বৈঠকে কাটলো সংকট, সিলেটে আজ থেকে ইজতেমা

দেশের উন্নয়ন ও অগ্রযাত্রা কেউ ব্যাহত করতে পারবে না : পরিবেশমন্ত্রী

চট্টগ্রামে রাষ্ট্রপতি প্যারেডে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী

‍‍‍‍জাতির বিবেক হচ্ছেন সাংবাদিকগণ : সংস্কৃতি প্রতিমন্ত্রী

ঘরোয়া উপায়ে দূর করুন জিহ্বার সাদা-কালো দাগ

ব্রেকিং নিউজ :