300X70
মঙ্গলবার , ২৪ মে ২০২২ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘বীরাঙ্গনা ছাড়া নতুন করে মুক্তিযোদ্ধা নিবন্ধন বন্ধ’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২৪, ২০২২ ১১:০৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদন, বাঙলা প্রতিদিন: গেজেটভুক্ত হওয়ার জন্য মুক্তিযোদ্ধার আবেদন নেয়া বন্ধ করে দিয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। শুধুমাত্র বীরাঙ্গনা ছাড়া অন্য ক্যাটাগরির মুক্তিযোদ্ধার গেজেটভুক্তির আবেদন আর নেবে না সরকার। এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেছে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা)। এদিকে, এবারের বাজেটে মুক্তিযোদ্ধাদের জন্য বোনাস পরিমাণ বাড়ছে বলে নিউজ টোয়েন্টিফোরকে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

আর জুন মাসের মধ্যে ১ লাখ ৮৭ হাজার মুক্তিযোদ্ধা পাচ্ছেন ডিজিটাল কার্ড। যা প্রকৃত মুক্তিযোদ্ধা চিহ্নিত করতে সহায়ক হবে বলেও জানান মন্ত্রী।
মহান মুক্তিযদ্ধে রণাঙ্গণের বীরদের পুর্ণাঙ্গ এবং সঠিক তালিকার কাজ প্রায় শেষ করেছে সরকার। ১ লাখ ৮৭ হাজার জনকে নিয়ে মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকা করতে কেটে গেছে ৬ বছর। বিভিন্ন মামলায় ঝুলে আছে আরও পাচ হাজারের মত নাম।

আ ক ম মোজাম্মেল হক বলেন, মুক্তিযোদ্ধার তালিকায় গেজেটভুক্ত হওয়ার জন্য নতুন করে আর আবেদন নিবে না সরকার। শুধুমাত্র বীরঙ্গনা হিসেবে কেউ আবেদন করতে পারবেন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, সিদ্ধান্ত হয়েছে নতুনভাবে কোনো আবেদন গ্রহণ করা হবে না। পুরাতন যেগুলো আপিল ছিল এবং চলমান আছে সেগুলোর নিষ্পত্তি করা হবে।

তিনি বলেন, বীরঙ্গনা ব্যাপারটা খুবই সেন্সেটিভ ব্যাপার। পুরুষতান্ত্রিক দেশ বা সমাজ বলে কেউ এই ব্যাপারে বলতে সাহস পাচ্ছেন না, সে কারণে আমরা ওপেন রেখেছি যদি কেউ সাহস করে আবেদন করেন।

মন্ত্রী বলেন, জুন মাসেই এক লাখ ৮৭ হাজার মুক্তিযোদ্ধাকে ডিজিটাল কার্ড দেয়া হবে। বাড়ানো হচ্ছে মুক্তিযোদ্ধাদের জন্য বোনাসের পরিমাণ। এখন মুক্তিযোদ্ধারা বিজয় দিবসে ৫ হাজার এবং পহেলা বৈশাখে দুই হাজার টাকা বোনাস পান। এবারের বাজেটে তাদের জন্য স্বাধীনতা দিবসেও বোনাসের সিদ্ধান্ত আসছে। তিনটি বোনাসের পরিমাণই হবে ১০ হাজার টাকা।

মন্ত্রী আরও বলেন, মুক্তিযোদ্ধাদের জন্য বোনাসের পরিমাণ যেটা আগে পাঁচ হাজার ছিলো সেটা দশ হাজার করা হবে। এছাড়া বেশ কিছু ক্ষেত্রে তারা সুবিধা পাবেন। মুক্তিযোদ্ধাদের শতভাগ চিকিৎসা সেবা গ্রহণ নিশ্চিত করা হয়েছে এবং এই বাজেটে আরও বাড়ানো হবে বলেও জানান তিনি।

মুক্তিযোদ্ধাদের চিকিৎসার ব্যয়ও আরও বাড়ানো হবে বলে জানালেন মন্ত্রী। এখন তারা ঢাকার ২২টি হাসপাতালে বছরে ৭৫ হাজার টাকা চিকিৎসা বাবদ খরচ করতে পারেন। এর পরিমাণ আরও বাড়বে এবং জেলা এবং উপজেলা হাসপাতালেও তাদের জন্য চিকিৎসার সুযোগ রাখা হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সবসেবা হাতের মুঠোয় আনতে ভূমি ব্যবস্থাকে সম্পূর্ণ ডিজিটালাইজড করা হচ্ছে : প্রধানমন্ত্রী

তরুণীকে ৮ কিলোমিটার টেনেহিঁচড়ে নিয়ে গেল গাড়ি, ৫ যুবক গ্রেফতার

বিজয় দিবস উপলক্ষে জাতীয় কর্মসূচি

কনকর্ড অর্জন করলো ‘জাতীয় পরিবেশ পদক’

নোয়াখালী পৌরসভায় ৩টি উন্নয়ন প্রকল্প উদ্ভোধন 

কেরানীগঞ্জে ২৬ জন জুয়াড়ি গ্রেফতার

সংলাপ ও তত্ত্বাবধায়ক সরকার বিষয়ে কোনো কথা হয়নি: কাদের

মুজিবনগর সরকারের প্রকৃত কর্মচারীদের ভূমি মন্ত্রণালয়ের পদে আত্তীকরণে গণবিজ্ঞপ্তি

বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের জন্য ‘ইনক্লুসন সিম্পোজিয়াম’

র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতে ১০ প্রতিষ্ঠানকে ১২ লক্ষ টাকা জরিমানা

ব্রেকিং নিউজ :