300X70
শনিবার , ৩ জুন ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বৃষ্টির জন্য অপেক্ষা আরও এক সপ্তাহ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ৩, ২০২৩ ৯:০৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: কয়েকদিন ধরে বেড়ে চলেছে গরম, এরসঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে লোডশেডিং। নিয়ম করে দিনে কয়েক ঘণ্টা থাকছে না বিদ্যুৎ। ঘরে চলছে না ফ্যান বা এসি। অন্যদিকে বাইরেও ভ্যাপসা গরম। সব মিলিয়ে গরমে অতিষ্ঠ দেশের মানুষ। অসুস্থ হয়ে পড়ছেন অনেকেই।

এমন পরিস্থিতিতে সুখবর দিতে পারছে না আবাহাওয়া অধিদপ্তর। আবহাওয়ার এমন পরিস্থিতি আরও এক সপ্তাহ অব্যাহত থাকবে।

বিশেষজ্ঞরা বলছেন, তাপপ্রবাহ বাড়ার অন্যতম কারণ হল বাতাসে জলীয় বাষ্পে পরিমাণ বেশি। বাতাসে আদ্রতার পরিমাণ বেশি থাকার কারণে প্রচুর ঘাম হচ্ছে এবং গরমের তীব্রতা বেশি অনুভূত হচ্ছে এবং এ ধারা আরও কিছুদিন অব্যাহত থাকবে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, এ বছর জুন মাসের প্রথম ২ দিনেই স্বাভাবিকের তুলনায় ৩ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি তাপদাহ রেকর্ড হয়েছ। ১১ বছরের মধ্যে জুন মাসে সবচেয়ে বেশি তাপমাত্রা রেকর্ড হয়েছে গত বৃহস্পতিবার । আর রাজধানীতে ৭ বছরের মধ্যে জুন মাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ডও হয় এদিন।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ বলেন, আগামী কয়েকদিন বৃষ্টি হওয়ার কোন সম্ভাবনা নেই। তাই চলমান তাপপ্রবাহ আগামী তিন থেকে চারদিন অব্যাহত থাকবে। তবে সিলেট বিভাগের দু-এক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। আগামী ৮ থেকে ১৫ জুনের মধ্যে দেশে মৌসুমি বায়ুর প্রভাব পড়তে শুরু করবে। সে সময় দেশের সব অঞ্চলে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

চুয়াডাঙ্গায় বয়ে যাচ্ছে মাঝারি থেকে তীব্র তাপ প্রবাহ

চুয়াডাঙ্গায় একদিনের ব্যবধানে আবারও বেড়েছে তাপমাত্রা। বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আজ শুক্রবার তা বেড়ে দাঁড়িয়েছে ৪০.০ ডিগ্রী সেলসিয়াস।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, ৪দিন ধরে জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান জানান, চুয়াডাঙ্গার ওপর দিয়ে মাঝারি তাপ প্রবাহ বয়ে যাচ্ছে। গতকাল বেলা ১২টায় চুয়াডাঙ্গার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এ সময় বাতাসের আর্দ্রতা ছিল ৩৬ শতাংশ। তাপমাত্রা আরও বেড়ে বিকেল ৩টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াস এবং এ সময় বাতাসে আর্দ্রতার পরিমাণ ছিল ৩১ শতাংশ।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :